April 16, 2021, 2:20 pm

News Headline :
পলাশে লকডাউনের ৩য় দিনের সাড়াশি অভিযানে ৫ মামলা নরসিংদীতে আরও ১ জনের মৃত্যুসহ নতুন শনাক্ত ৪৫ জন নগর স্বেচ্ছাসেবক লীগ নেতা লায়ন এম এ নেওয়াজের উদ্যোগে কেন্দ্রীয় ও চট্টগ্রাম মহানগর সেচ্ছাসেবক লীগের সকল অসুস্থ নেতা-কর্মীদের সুস্থতা কামনায় দোয়া মাহফিল নরসিংদীতে টেইলার্সে হামলায় গুলিবিদ্ধসহ আহত ৪ জন সোনারগাঁয়ে ১ দিনে করোনায় মৃত্যু ৩, আক্রান্ত ১১ মুসলিমদের জীবনে কোরআন ও সুন্নাকে প্রধান্য দিতে হবেঃ ডাঃ মোঃ জামাল উদ্দিন কক্সবাজারে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্র ও গুলিসহ যুবক আটক।। ময়মনসিংহের ত্রিশালে দ্বীতীয় দিনের মত চলছে সর্বাত্মক লকডাউন পিরোজপুরে লকডাউন কার্যকর করতে তৎপর জেলা প্রশাসন ও জেলা পুলিশ বাজারে অনিয়মের অভিযোগ রোজাদার ব্যাক্তিদের পাশে ইফতার নিয়ে পিরোজপুর ইয়ূথ সোসাইটির কার্যক্রম মাসব্যাপী শুরু

অনলাইনভিত্তিক হাইকোর্ট চালু করতে প্রধান বিচারপতির কাছে আবেদন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের এক বা একাধিক বেঞ্চ চালু রাখার জন্য প্রধান বিচারপতির কাছে লিখিতভাবে আবেদন দিয়েছেন ১৪ জন আইনজীবী। জনস্বার্থ সংশ্লিষ্ট ও গুরুত্বপূর্ণ বিষয় শুনানির জন্য সীমিত পরিসরে আদালত খোলা রাখার জন্য আজ মঙ্গলবার ই-মেইলের মাধ্যমে এই আবেদন পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের ই-মেইলে এই আবেদন দেওয়া হয়েছে। করোনাভাইরাসের প্রকোপের কথা চিন্তা করে অনলাইন ভিত্তিক আদালতে বিচার কার্যক্রম চালু রাখার আবেদন জানানো হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে গত ২৬ মার্চ থেকে সুপ্রিম কোর্টসহ সারাদেশের আদালত কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। শুধুমাত্র জরুরী প্রয়োজনে প্রত্যেক জেলায় একটি করে ম্যাজিস্ট্রেট আদালত স্বল্প পরিসরে খোলা রাখা হয়েছে।
আবেদনকারী আইনজীবীরা হলেন-প্রশান্ত কুমার কর্মকার, মোহাম্মদ মশিউর রহমান, কাজী হেলাল উদ্দিন, খন্দকার নাজমুল আহসান, তানজিম আল ইসলাম, মো. এনামুল হক, নুরুল আলম, মো. ওবাইদুর রহমান তারেক, মুজিবুল হক ভুইয়া, মো. এ এইচ ইমাম হাসান, সাবেরা শিপ্রা, মনজুর এলাহী পরাগ, সৈয়দ আবদুল্লাহ আল মামুন খান এবং মমতাজ পারভীন।
আবেদনে বলা হয়, আদালত বন্ধ থাকায় দেশের জনগনের মৌলিক অধিকার লংঘনের ঘটনায় প্রতিকারের কোনো পথ এই মুহুর্তে খোলা নেই। এছাড়া বিভিন্ন জরুরি বিষয়ে আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগও বন্ধ। কিন্তু মৌলিক অধিকার লংঘনের বিরুদ্ধে সাংবিধনিক প্রতিকার পেতে এবং অতি গুরুত্বপূর্ণ বিষয়ে শুনানির জন্য সীমিত পরিসরে এক বা একাধিক বেঞ্চ গঠন করা প্রয়োজন। বিচারক, আইনজীবী এবং আদালতের কর্মকর্তাদের সর্বোচ্চ নিরাপত্তা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনেই অনলাইনভিত্তিক আদালত কার্যক্রম চালু করার অনুরোধ করছি। অনলাইনে আদালতের কার্যক্রম সীমিত পরিসরে চালু করতে পারলে তা হবে সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে যুক্তিযুক্ত।

যুগান্তর

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!