May 17, 2021, 7:39 pm

News Headline :
পুরানবাজারে গলায় ফাঁস দিয়ে অটোবাইক চালকের আত্মহত্যা ফরিদগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত সাবেক চসিক মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিনের সাথে আঁচলস মম কুকিং এর কর্মকর্তাদের ঈদের শুভেচ্ছা বিনিময় সাবেক চসিক মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিনের সাথে চট্টগ্রাম মহানগর সড়ক পরিবহণ শ্রমিক লীগ নেতৃবৃন্দের ঈদের শুভেচ্ছা বিনিময় আত্রাইয়ে শ্রমিকলীগ নেতাকে কুপিয়ে জখম করার ঘটনায় মামলা দায়ের : মহিলা ভাইস চেয়ারম্যান গ্রেপ্তার চাঁদপুরে পালিত হলো তিনদিন যাবত ঈদুল ফিতর খাগড়াছড়ির গুইমারায় ৭ম শ্রেণীর ছাত্রীর নগ্ন ভিডিও ধারণের অভিযোগে একজনকে পুলিশে সোপর্দ সাবেক চসিক মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিনের সাথে ডিজিটাল আন্তর্জাতিক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের নেতৃবৃন্দের ঈদের শুভেচ্ছা বিনিময় কোয়ারেন্টিনে থাকা তরুণীকে ধর্ষণের অভিযোগে পুলিশ কর্মকর্তা গ্রেফতার দখলদার ইসরায়েলের বিরুদ্ধে তুর্কিদের কঠোর অবস্থান

উওরায় খিদির খালের বেহাল চিত্র বদলের মিশন !

মহাসিন, খিদির খাল থেকে ফিরে:
রাজধানীর উওরার আব্দুল্লাহপুর থেকে সুইচ গেট পশ্চিম পাশের মসজিদের নিকট থেকে ১১ নং সেক্টর কল্যান সমিতির কার্যালয় পাশ দিয়ে ব্রিজের নিচ দিয়ে পশ্চিম দিকে একটি খাল রয়েছে সেই খালটির নাম খিদির খাল নামে পরিচিত।
সেই খাল ভরাট হয়েছে বিভিন্ন ধরনের কারনেই।
সেই কারনেই খালটি বেহাল পরিবেশ হয়ে উঠছে।
খালটি হয়েছে বিলে পরিনত যাঁদের দায়িত্ব তাঁরা সঠিকভাবে দায়িত্ব পালন করেনি হতে পারে।

খিদির খাল বেহাল পরিবেশ থেকে ফিরিয়ে আনতে চলছে অভিযান সরকারীভাবে সেই উদ্ধার অভিযান দেখতে গতকাল বিকালে ঘুরে দেখা কিছু আংশিক সিমানা যতি ও সময়ের সংকটে রাত হওয়াতে বেশি কিছু ঘুরে দেখা এবং আশপাশের লোকজনের সাথে কথা বলা সম্ভব হয়নি।
আবারও চেষ্টা করবো ঘুরে দেখার জন্য ও অভিযান বিষয়ে।
গতকাল বিকালে আব্দুল্লাহপুর থেকে সুইচ গেট গাড়ী নিয়ে যাওয়ার পরে ১১ নং সেক্টর কল্যান সমিতির কার্যালয়ের পাশে ব্রিজের ওপর পূর্ব দিকে পশ্চিম দিকে চেয়ে খিদির খালের পরিবেশ দেখলাম এতো বেহাল চিত্র যেন খালটি বিল হয়েছে চিত্র দেখে মনের মাঝে অনেক কষ্টই লাগলো।
আশপাশে চেয়ে অভিযানের লোকজন ও দায়িত্বশীল কোনো লোক পাওয়া গেলো না তাঁদের।
কিছু দুর তাকিয়ে দেখতে পেলাম পশ্চিম দিকে আরেকটি ব্রিজ আছে চলে গেলাম সেই ব্রিজে গিয়ে পূর্ব – পশ্চিম দিকে তাকিয়ে দেখতে পেলাম খালটি আরো বেহাল চিত্র সেখানে ও অভিযান নেই।
ব্রিজের উপরে ছোট ছেলেরা খেলা ধুলায় ব্যাস্ত রয়েছে।
আবারো পশ্চিম দিকে তাকানোর পরে অনেক দুরেই দেখা পেলাম অভিযানে দৃশ্য এখন মনে একটু শান্তি পাওয়া গেলো যে আসলেই খিদির খালে চলছে অভিযান খালটি আবারো খালের পরিবেশে ফিরিয়ে আনতেই।
এখন কীভাবে যাবো সেখানে চলছে চেষ্টা মনে মনে ব্রিজের দক্ষিণ পাশে ১১ নং সেক্টর কল্যান সমিতির সিকিউরিটি গার্ড ডিউটি করছে গিয়ে জানতে চাইলাম এসময়ই উওরা পশ্চিম থানার ওসি’ গাড়ী আসছে দেখে ১১ ন কল্যান সমিতির গার্ডেরা ব্যাস্ত হয়েছে গেইটটা খুলে দিতে ওসির গাড়ী যাবে ১০ নং সেক্টরের দিকে।
পরে সেক্টরের ভিতর দিয়ে ধীরে ধীরে চলে গেলাম
এখন মনে শান্তি পাওয়া গেলো কাছ থেকে দেখার।
খিদির খালে যে অভিযান চলছে সেখানে গিয়ে দাঁড়ানোর পরে খিদির খালে দেখা গেলো একটি ভেকু দিয়ে চলছে খালের ময়লা পরিস্কার অভিযান খাল থেকে পাড়ে এনে রাখছে। যতিও যেখানে গিয়ে অভিযান চলছে খিদির খালে তাঁর পাশেই টেক পাড়া নামে এলাকাটি পরিচিত।
টেকপাড়া বাজারে যেতেই একটি ব্রিজ পড়ে সেই ব্রিজে দাড়িয়ে থেকে দেখছি ভেকু দিয়ে খালের ময়লা পরিস্কার কেমনে করছে এ সময় খিলক্ষেত থেকে আগত মোটরসাইকেল নিয়ে সাংবাদিক মোঃ হাফিজুর রহমান ও সাংবাদিক জেমস্ একে হামিম একসাথে তাঁদের নিয়ে টেক পাড়া বাজারে একটি চার দোকানে গিয়ে চা খাওয়ার সময় মনে মনে ভাবলাম খিদির খালের আরেকটু যতি ঘুরে দেখা যায় তার মাথার ভিতরে ঘুর ঘুর করছে চা খাওয়ার পরে আবারো পায়ে হেটে খিদির খালের পাশ দিয়ে একটু সামনে গিয়ে আরেকটি বাঁশের ব্রিজ পাওয়া গেলো তাই ব্রিজের এপার থেকে ওপারে গিয়ে কিছু খুন দাঁড়িয়ে থেকে খিদির খালের পরিবেশ দেখ লাম। পরে সামনে আরেকটি ব্রিজ আছে সেই ব্রিজে গিয়ে দাঁড়ানো সময় পাশে চোখের নজর গিয়ে পোঁছলো পাশেই একটি মসজিত মাগরিবের আজান হবে এবং নামাজের জন্য অজু করছেন একজন মুসুল্লি।
পরে আবার খালের পাড় দিয়ে হেটে টেক পাড়া ব্রিজের পাশে দাড়িয়ে দেখলাম খিদির খালের পরিষ্কার অভিযান।
আশপাশে অনেক মানুষ দাঁড়িয়ে দেখছে যারা দেখছেন হতে পারে আশপাশের লোকজন এবং অন্য দায়িত্বশীল কর্মকর্তা ও আছেন।

কাউন্সিলর মোহাম্মদ শরীফুর রহমান (৫১) নং ওয়ার্ড ঢাকা উওর সিটি কর্পোরেশন
এর বাসার সামনে তাকে কথা দিয়ে ছিলাম আমি নিজে গিয়ে খিদির খালের দেখবো পরিবেশ বুঝবো।
কাউন্সিলর মোহাম্মদ শরীফুর রহমান জনবন্ধু,জনবান্ধবে অসাধারণ মানুষ, মানবিক সেবায় জনকল্যাণমুখী কাজে আপসহীন দায়িত্বশীল।

আশপাশের অনেকের সাথেই কথা হলো আলোচনা করার সময়ে বিভিন্ন ধরনের মতামত অভিযোগ উঠছে।

উওরা পশ্চিম থানা আওয়ামীলীগের অর্থ বিষয় সম্পাদক এবং কাউন্সিলর মোহাম্মদ শরীফুর রহমান জানান ফেসবুকে তথ্য গুলো।

ডিএনসিসি ৫১নং ওয়ার্ডের
বাসির দীর্ঘদিনের দাবী ছিলো, উত্তরা সেক্টর ১০,১১ এবং ১২ এর মাঝে অবস্থিত ঢাকা ওয়াসার “আব্দুল্লাহপুর খিদির খাল” থেকে ড্রেজিং করে ময়লা, আবর্জনা, কচুরীপানা পরিষ্কার করে স্বাভাবিক পানির প্রবাহ চালু করার সেই কাজ শুরু হয়েছে।
দীর্ঘদিন যাবত খালটিতে অবৈধ দখল এবং ময়লা আবর্জনা জমাট বেধে এডিস মশা সহ সব ধরনের মশা জন্মানোর আদর্শ স্থান হিসেবে পরিচিত হয়ে উঠছিল।

আরো বলেনঃ
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র আলহাজ্ব মোঃ আতিকুল ইসলাম মহোদয়ের বিশেষ উদ্যোগে স্থানীয় সরকার বিভাগ এবং ঢাকা ওয়াসা উত্তরাস্থ স্লুইস গেট থেকে শুরু করে উত্তরা রুপায়ন সিটি পর্যন্ত ( সোনারগাঁও জনপথের পশ্চিম প্রান্তের ব্রীজ পর্যন্ত) খালটির মাঝে জমে থাকা ময়লা, আবর্জনা এবং কচুরীপানা পরিষ্কার করার এই কাজ শুরু হয়েছে।

আতিকুল ইসলাম, মাননীয় মেয়র, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, মো: তাজুল ইসলাম এমপি, মাননীয় মন্ত্রী স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়, হেলালুদ্দীন আহমদ, সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় । মো: সাঈদ নূর আলম, চেয়ারম্যান, রাজউক । ইন্জিনিয়ার তাকসিন খান, ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ওয়াসা। মো: আব্দুল হাই, সিইও, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সহ স্বাস্থ, বর্জ্য এবং অন্যান্য বিভাগের উর্ধতন কর্মকর্তাগন, ডিএনসিসি অঞ্চল ১ ও ৬ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগন এবং
ডিএনসিসি ওয়ার্ড ১ আলহাজ্ব মোঃ আফছার উদ্দিন খান ও ওয়ার্ড ৫৩ মোঃ নাসির উদ্দিন এর সম্মানিত কাউন্সিলরবৃন্দ, সংরক্ষিত ওয়ার্ড ১৭ এর মহিলা কাউন্সিলর এর উপস্হিতিতে এই কাজের শুভ উদ্বোধন করা হয় ।

মহতী উদ্যোগ নেওয়াতে আশপাশের লোকজনের মাঝে শান্তি ফিরে আসছে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!