December 8, 2021, 9:49 pm

News Headline :
আবারও নির্বাচিত হয়ে অসমাপ্ত কাজ সমাপ্ত করতে চান শ্যামল সিদ্দিক ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতকে বাঁচানো গেল না ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা ৪৩তম কচুয়ার আশ্রাফপুর ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী শামীমের মনোনয়ন পত্র জমা চাঁদপুর জেলার সদর ও ফরিদগঞ্জ উপজেলায় ৫টি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে পাঁচ লক্ষ টাকা জরিমানা আদায় হাতিয়ায় র‌্যাবের অভিযানে অস্ত্রসহ গ্রেফতার ১ রাউজানে এক ব্যক্তির পাকা ঘর ও জমি ক্রোকবদ্ধ করে চট্টগ্রাম জেলা প্রশাসনের ম্যজিস্টেট ফুলবাড়ীতে ব্যাংক এশিয়া’র ২২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত। মৌলিক সাক্ষরতা প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের শিখন কেন্দ্রের উদ্বোধন। উত্তর আলগী ইউনিয়ন নৌকার মনোনীত চেয়ারম্যান প্রার্থী আতিকুর রহমান কে ফুল দিয়ে বরণ করেন কর্মী সমর্থকরা

করোনায় ধূমপায়ীদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

করোনাভাইরাসে ধূমপায়ীদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সিগারেট, মারিজুয়ানা কিংবা ই-সিগারেট সেবনকারীদের করোনাভাইরাসে আক্রান্ত ও গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় বেশি।মহামারীর এ সময়ে দুশ্চিন্তা দূর করতে অনেকেরই ধূমপানের প্রবণতা বাড়ছে। আর যারা এই কাজটি করছেন, তাদের বিপদের মাত্রা আরও বেড়ে যাচ্ছে।

এই ভাইরাসে মূলত ফুসফুসে আঘাত হানে। আর ধূমপায়ীদের ফুসফুস অন্যদের তুলনায় বেশি দুর্বল থাকে বলে নানান গবেষণায় দেখা গেছে।নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ধূমপান মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে দেয়। তাই ঝুঁকি কমাতে ধূমপানের মাত্রা কমিয়ে আনতে কিংবা পারলে ছেড়ে দিতেই বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপক ড. জনাথন উইনিকফ বলেছেন, মহামারীর এই সময়ে ধূমপান ছেড়ে দিলে শুধু আপনার নিজের জীবন বাঁচবে এমন নয়, আর আপনি সুস্থ থাকলে হাসপাতালে যাওয়ার প্রয়োজন হবে না তাই বাঁচবে অন্যের জীবনও। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের সাম্প্রতিক এক অনুসন্ধানে উঠে এসেছে, চীনে করোনায় আক্রান্ত হওয়ার পর যাদের অবস্থা সংকটাপন্ন হয়ে পড়েছিল তাদের মধ্যে ধূমপায়ীদের সংখ্যা বেশি।

উইনিকফ বলছেন, সিগারেট, ই-সিগারেট, গাঁজা কিংবা মারিজুয়ানা সেবনও এই সময়ে মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এটা ফুসফুসের কোষগুলোর ক্ষতি করতে পারে, ভাইরাসের বিস্তৃতিতে সহায়তা করতে পারে এবং সংক্রমণ মোকাবেলার সক্ষমতায় প্রভাব ফেলতে পারে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!