July 26, 2021, 4:15 am

News Headline :
পিরোজপুরের নেছারাবাদ কুড়িয়ানার পেয়ারা চাষীদের সমস্যা সমাধানে ব্যবস্থা নেওয়ার আশ্বাস বরিশাল বিভাগীয় কমিশনারের লকডাউনের তৃতীয় দিনে রাউজানে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১০ হাজার টাকা জরিমানা ফরিদগঞ্জে অর্ধ গলিত যুবকের লাশ উদ্ধার করোনায় মৃত্যু আবারও ২০০ ছাড়াল চাঁদপুরের শামীম পাটোয়ারীর নৈপুণ্যে সিরিজ জিতল বাংলাদেশ রাউজান পৌরসভায় ওএম এসের আওতায় খোলা বাজারে চাউল বিক্রি কার্যক্রম শুরুল নওগাঁর নিয়ামতপুরে ৬ষ্ঠ শ্রেণির এক শিক্ষার্থীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। করোনা প্রতিরোধে বিধি নিষেধ বাস্তবায়নে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল আসিফ মহিউদ্দিনের ব্যাপক কর্মতৎপরতা পরিলক্ষিত হাজীগঞ্জ কঠোর লকডাউনের তৃতীয় দিনে ৯ হাজার ৩ শত টাকা জরিমানা ঈদগাঁওতে বশির বাহিনীর অত্যাচার থেকে বাঁচতে মুক্তিযোদ্ধা পরিবারের আকুতি।।

করোনায় ধূমপায়ীদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

করোনাভাইরাসে ধূমপায়ীদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সিগারেট, মারিজুয়ানা কিংবা ই-সিগারেট সেবনকারীদের করোনাভাইরাসে আক্রান্ত ও গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় বেশি।মহামারীর এ সময়ে দুশ্চিন্তা দূর করতে অনেকেরই ধূমপানের প্রবণতা বাড়ছে। আর যারা এই কাজটি করছেন, তাদের বিপদের মাত্রা আরও বেড়ে যাচ্ছে।

এই ভাইরাসে মূলত ফুসফুসে আঘাত হানে। আর ধূমপায়ীদের ফুসফুস অন্যদের তুলনায় বেশি দুর্বল থাকে বলে নানান গবেষণায় দেখা গেছে।নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ধূমপান মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে দেয়। তাই ঝুঁকি কমাতে ধূমপানের মাত্রা কমিয়ে আনতে কিংবা পারলে ছেড়ে দিতেই বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপক ড. জনাথন উইনিকফ বলেছেন, মহামারীর এই সময়ে ধূমপান ছেড়ে দিলে শুধু আপনার নিজের জীবন বাঁচবে এমন নয়, আর আপনি সুস্থ থাকলে হাসপাতালে যাওয়ার প্রয়োজন হবে না তাই বাঁচবে অন্যের জীবনও। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের সাম্প্রতিক এক অনুসন্ধানে উঠে এসেছে, চীনে করোনায় আক্রান্ত হওয়ার পর যাদের অবস্থা সংকটাপন্ন হয়ে পড়েছিল তাদের মধ্যে ধূমপায়ীদের সংখ্যা বেশি।

উইনিকফ বলছেন, সিগারেট, ই-সিগারেট, গাঁজা কিংবা মারিজুয়ানা সেবনও এই সময়ে মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এটা ফুসফুসের কোষগুলোর ক্ষতি করতে পারে, ভাইরাসের বিস্তৃতিতে সহায়তা করতে পারে এবং সংক্রমণ মোকাবেলার সক্ষমতায় প্রভাব ফেলতে পারে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!