May 17, 2021, 6:30 pm

News Headline :
পুরানবাজারে গলায় ফাঁস দিয়ে অটোবাইক চালকের আত্মহত্যা ফরিদগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত সাবেক চসিক মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিনের সাথে আঁচলস মম কুকিং এর কর্মকর্তাদের ঈদের শুভেচ্ছা বিনিময় সাবেক চসিক মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিনের সাথে চট্টগ্রাম মহানগর সড়ক পরিবহণ শ্রমিক লীগ নেতৃবৃন্দের ঈদের শুভেচ্ছা বিনিময় আত্রাইয়ে শ্রমিকলীগ নেতাকে কুপিয়ে জখম করার ঘটনায় মামলা দায়ের : মহিলা ভাইস চেয়ারম্যান গ্রেপ্তার চাঁদপুরে পালিত হলো তিনদিন যাবত ঈদুল ফিতর খাগড়াছড়ির গুইমারায় ৭ম শ্রেণীর ছাত্রীর নগ্ন ভিডিও ধারণের অভিযোগে একজনকে পুলিশে সোপর্দ সাবেক চসিক মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিনের সাথে ডিজিটাল আন্তর্জাতিক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের নেতৃবৃন্দের ঈদের শুভেচ্ছা বিনিময় কোয়ারেন্টিনে থাকা তরুণীকে ধর্ষণের অভিযোগে পুলিশ কর্মকর্তা গ্রেফতার দখলদার ইসরায়েলের বিরুদ্ধে তুর্কিদের কঠোর অবস্থান

করোনা ঝুঁকিতে ও কাজ করে চলছে কৃষি বিভাগ

সুজন পোদ্দারঃ
বিশ্ব ব্যাপী করোনা ভাইরাসে ঝুঁকিতে রয়েছেন দেশ ব্যাপী কৃষি বিভাগের কর্মকর্তা ও তার জনবল। বিশ্ব ব্যাপী করোনা ভাইরাসের কারনে খাদ্য সঙ্কট মোকাবেলায় কৃষি বিভাগ বিরামহীন ভাবে কাজ করে যাচ্ছে। লকডাউনে মানুষ যখন ঘরবন্দি তখন খাদ্য যোগানে কৃষককে সহযোগীতা করছেন কৃষি বিভাগ ও তার জনবল। মাননীয় প্রধানমন্ত্রী এ খাদ্য সঙ্কট মোকাবেলায় কৃষি বিভাগ ও কৃষককে প্রাধান্য দিয়ে যাচ্ছে। কৃষকের উৎপাদন ছাড়া এ দেশকে সামনের দিকে এগিয়ে নেয়া দুৎসাধ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাই মাননীয় প্রধানমন্ত্রী কৃষকদের উৎপাদনে সকল প্রকার সাহায্য-সহযোগিতার মাধ্যমে কৃষি উৎপাদনকে বাস্তবায়নের জন্য কৃষি কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন।
করোনা মোকাবেলায় খাদ্য সঙ্কটে কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কাজ করতে গিয়ে দেশের বেশ কয়েকজন কৃষি কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন। বর্তমানে বোরো মৌসমে শেষ দিকে কৃষক যখন ধান কাটায় ব্যস্ত ঠিক সেই মুহুর্তে শ্রমিক সঙ্কটের কারনে কৃষক তার ফসল ঘরে তুলতে পারছেন না। কৃষকের ফসল ঘরে তুলতে সরকারি প্রণোদনায় অর্ধেক মূল্যে ধান কাটা মেশিন মাড়াই-ঝাড়াই সহ বিতরণ হচ্ছে সকল উপজেলায়। পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ছাত্রলীগ, যুবলীগ, কৃষকলীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা কৃষকের ধান কেটে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে। পরবর্তী ফসলের(আউশ) দিক নির্দেশনা দিতে গিয়ে মাঠে মাঠে চষে বেড়াচ্ছেন কৃষি বিভাগের লোকজনরা। তার উপর আবার চলছে দেশ ব্যাপী নায্য মূল্যে ধান সংগ্রহ সাড়ে ৮লাখ মেট্রিক টন। তাও কৃষি বিভাগের কাডধারী কৃষকদের মাধ্যমে সংগ্রহের তালিকা করছেন কৃষি বিভাগ।
এব্যাপারে ৩০তম বিসিএস কৃষি ক্যাডার এসোসিয়েশনের মহাসচিব আহসান হাবীব জানান, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে গিয়ে আমরা করোনা ঝুঁকিতে। তারপরও কৃষি বিভাগের মাঠ প্রশাসনের কর্মকর্তারা এক ইঞ্চি জমিও খালি থাকবেনা উৎপাদনে ব্যবহৃত হবে সেই প্রতিজ্ঞা নিয়ে কাজ করে যাচ্ছে। দেশ ব্যাপী সকল উপজেলার কৃষি বিভাগের লোকজন মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে বদ্ধপরিকর।
তিনি আরো বলেন, এ করোনা ঝুঁকিতে কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে। বর্তমানে সরকার ৫০লাখ হত-দরিদ্র পরিবারকে ১০টাকা মূল্যে ৩০ কেজি চাল বিতরণ এবং প্রধানমন্ত্রীর মানবিক সহায়তায় আরো ৫০লাখ পরিবারকে বিনামূল্যে চাল সহায়তা সহ সকল কার্যক্রমে এ দেশের মেহনতি কৃষক ও কৃষি পরিবার অগ্রনী ভূমিকা রাখছে।
তিনি যে সকল কৃষি বিভাগের কর্মকর্তারা করোনা ঝুঁকিতে কাজ করতে গিয়ে আক্রান্ত হয়েছেন তাদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন। সম্প্রতি কুমিল্লার বুরুড়া উপজেলার কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম সহ তার স্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি তার সুস্থতার জন্য দেশ ব্যাপী সকলের কাছে দোয়া কামনা করেন। এ করোনা কে মোকাবেলা করে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে কৃষি বিভাগ কৃষকদের নিয়ে কৃষি উৎপাদনে কাজ করে যাবে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!