April 20, 2021, 7:43 am

জীবনের কঠিন সত্য কি – রেদওয়ান খান বোরহান।

মানুষ বেঁচে থাকার জন্য সংগ্রাম করে। মানুষ মূখে আর আর মনে এক কথা বলতে চায় না। তার কারণ হলো অনেক সময় কথায় কথায় বলে মরে যেতে ইচ্ছে হয়, কিন্তু বাস্তব কি তাই? মানুষ সবকিছুর বিনিময়ে বেঁচে থাকতে চায়। আমার সবকিছু দুটি, যেমন কান দুটি, চোখ দুটি, হাত দুটি, শুধু মূখ একটি। আল্লাহ দুটি দেওয়ার অর্থ বেশি শুনবো, বেশি কাজ করবো। যেহেতু মূখ একটি কথা কম বলবো কিন্তু দেখা যায় এর উল্টো পথে চলি।

অনেক মানুষ আছে জীবন কোন পিস্তল দেখেনি ওনি কথায় কথায় বলে একটা গুলি করে মেরে ফেলবো। কাউকে হয়তোবা কয়েক বার ফোন দিছে ধরতে পারেন, উনি বললো হাজার বার ফোন দিয়েছি।

মানুষ বিনা কারণে মিথ্যা কথা বলে। আমাদের মূখ /জবানের হেফাজত খুব জরুরী। মানুষ এর ধরন ২ প্রকার, কেউ খাওয়ার জন্য বাঁচে ( গাজাখোর, নেসা খোর,সুদ খোর)। কিছু মানুষ বেঁচে থাকার জন্য খায় ( এরা হলো ভালো চরিত্র এর অধিকারী)। এবার আসি প্রাণী যারা জংগলের ভিতর বাস করে ২ টি প্রাণী একটি বাঘ অন্যটি শিয়াল।

এখানে দুটি শুধু মাএ নিজের অস্তিত্ব রক্ষার জন্য ছুটছে। একটি প্রাণী নিজের পেটের দায় অন্যটি নিজের নিজকে অপর প্রাণীর সহজ হয়ে পেটে যাওয়ার থেকে রক্ষা করতে। এখানে উভয়ের পন্থা আলাদা হলেও উদ্দেশ্যটা কিন্তু এক, আর সেটা হলো বাঁচা বা টিকে থাকার লড়াই।

প্রকৃতির এক অদ্ভূত অলিখিত নিয়ম, যা প্রতিটা প্রাণীকেই নিজের মতো করে টিকে থাকার কৌশল রপ্ত করিয়ে দেয়।এই দীর্ঘদিন ধরে আয়ত্ব করা কৌশল কখন বিফলে যায়, আবার কখনো আয়ু বাড়িয়ে দেয়।

আমরা মানুষরা ও সমাজের ধনী সাথে গরিব-এর যুদ্ধ, ডা. এর সাথে রোগীর যুদ্ধ, দু্রনীতির সাথে নীতির আপোষহীন সংগ্রাম করে বেঁচে থাকতে হয়।

এজন্য বলছি বেঁচে থাকার ওপর নাম যুদ্ধ।

লেখক: রেদওয়ান খান বোরহান।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!