July 31, 2021, 9:59 am

News Headline :
সাবেক অর্থমন্ত্রী এম এ মুহিতের রোগ মুক্তি কামনায় ৫ নং ওয়ার্ডে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত বাড়ির ছাদে ফলের বাগান করে সফলতা পেয়েছেন পারভিন আক্তার। সুনামগঞ্জ সদর উপজেলার আদার বাজার মুজিব পল্লী পরিদর্শন করেন জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন সোনামসজিদ মহাসড়কে জনতার হাতে দুই ডাকাত আটক; পুলিশে সোপর্দ প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝির উদ্যোগে কর্মহীন মানুষের মাঝে খাবার বিতরন নিঝুম দ্বীপের মানুষের একমাত্র ভরসা কাঠের তৈরি সাকু রাউজানে করোনাকালীন ক্ষতিগ্রস্ত মধ্যে ২য় দফা খাদ্য সামগ্রী বিতরণ করলেন হক কমিটি বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতির ইন্তেকাল: দাফন সম্পন্ন নওগাঁয় মোবাইল চুরির অপবাদে এক শিশুকে হাত-পা বেঁধে নির্যাতন, আটক ১ মসজিদে মাক্স পরিধান করে ও স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করার অনুরোধ প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝির

পাউবো নাটকীয়তায় রাষ্ট্রীয় ভবন ‘অবসর’ হুমকির মুখে

শাহিনুর ইসলাম প্রান্ত,
লালমনিরহাট প্রতিনিধি:
লালমনিরহাটের হাতীবান্ধায় অবস্থিত তিস্তা ব্যারাজ এলাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন ‘অবসর’র পিছনে বোমা মেশিন দিয়ে পুকুর খনন করা হচ্ছে। এতে শত কোটি টাকা ব্যয়ে নির্মিত বিলাস বহুল রাষ্ট্রীয় ওই অতিথি ভবন হুমকির মুখে পড়েছে। পানি উন্নয়ন বোর্ডের কতিপয় কর্মকর্তার যোগসাজশে বোমা মেশিন দিয়ে এ পুকুর খনন করা হচ্ছে। এ নিয়ে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)’র একাধিক কর্মকর্তা নাটকীয় বক্তব্য দিয়েছেন।

জানা গেছে, দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ এলাকায় ওই রাষ্ট্রীয় অতিথি ভবন ‘অবসর’র পিছনে পুকুরটি খননের উদ্যোগ গ্রহন করেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। অর্ধ কোটি টাকা ব্যয়ে এ পুকুর খননের কাজ বাস্তবায়নের দায়িত্ব পেয়েছেন বেলাল কনষ্ট্রাকশন নামে একটি ঠিকদারী প্রতিষ্ঠান। পাউবো’র কতিপয় কর্মকর্তাকে ম্যানেজ করে সরকারী পরিপত্র না মেনে ২ টি বোমা মেশিন দিয়ে পুকুর খননের কাজ করছেন ওই ঠিকাদারী প্রতিষ্ঠান। ৫০/৬০ ফিট নিচ থেকে অবৈধ বোমা মেশিন দিয়ে পুকুর খননের নামে বালু উত্তোলনের ফলে শত কোটি টাকা ব্যয়ে রাষ্ট্রীয় অতিথি ভবন ‘অবসর’ হুমকির মুখে পড়েছে। এ নিয়ে ওই কাজের দায়িত্বে থাকা পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী হাফিজুর রহমান, পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ডালিয়া-দোয়ানী’র নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো)’র রংপুর বিভাগীয় প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ নাটকীয় বক্তব্য দিয়েছেন। স্থানীয় লোকজন বোমা মেশিন দিয়ে পুকুর খনন কাজ বন্ধ করে রাষ্ট্রীয় অতিথি ভবন ‘অবসর’ রক্ষার দাবী করেছেন।

এ বিষয়ে ঠিকাদার আশিক ইমতেয়াজ মনি বলেন, আমি ঠিকাদার হিসেবে বোমা মেশিন দিয়ে পুকুর খনন করছি। পাউবো’র সকল কর্মকর্তাই জানেন। অনিয়ম হচ্ছে কিনা তা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ভালো বলতে পারবেন।
ওই কাজের দায়িত্বে থাকা পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী হাফিজুর রহমান বলেন, সরকারী নিয়ম মেনে পুকুর খনন করা হচ্ছে। বোমা মেশিন দিয়ে পুকুর খননের অনুমতি নেই তার পরও বোমা মেশিন দিয়ে খনন করছেন। এতে অবসর’র ক্ষতি হবে কি না ? এমন প্রশ্নউওরে তিনি বলেন, আপনি নয় আমি ইঞ্জিনিয়ার, আমি ভালো বলতে পারবো অবসর’র ক্ষতি হবে কি না ।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ডালিয়া-দোয়ানী’র নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, সংরক্ষিত এলাকার কাজে অনিয়ম হওয়ার সুযোগ নেই। বোমা মেশিন দিয়ে পুকুর খননের অনুমতি আছে কি না কাজের দায়িত্বে থাকা প্রকৌশলীর সাথে যোগাযোগ করতে পারেন।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো)’র রংপুর বিভাগীয় প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ বলেন, ড্রেজার মেশিন দিয়ে খননের নিয়ম রয়েছে। বোমা মেশিন দিয়ে পুকুর খননের নিয়ম নেই। আমি ওই কাজের দায়িত্বে থাকা প্রকৌশলীকে বলে দিচ্ছি, আপনার সাথে দেখা করতে।

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, বোমা মেশিন দিয়ে পুকুর খননের বিষয়টি অবগত হওয়ার পর সংশ্লিষ্ট কৃর্তপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অবগত করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!