December 8, 2021, 10:08 pm

News Headline :
আবারও নির্বাচিত হয়ে অসমাপ্ত কাজ সমাপ্ত করতে চান শ্যামল সিদ্দিক ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতকে বাঁচানো গেল না ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা ৪৩তম কচুয়ার আশ্রাফপুর ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী শামীমের মনোনয়ন পত্র জমা চাঁদপুর জেলার সদর ও ফরিদগঞ্জ উপজেলায় ৫টি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে পাঁচ লক্ষ টাকা জরিমানা আদায় হাতিয়ায় র‌্যাবের অভিযানে অস্ত্রসহ গ্রেফতার ১ রাউজানে এক ব্যক্তির পাকা ঘর ও জমি ক্রোকবদ্ধ করে চট্টগ্রাম জেলা প্রশাসনের ম্যজিস্টেট ফুলবাড়ীতে ব্যাংক এশিয়া’র ২২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত। মৌলিক সাক্ষরতা প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের শিখন কেন্দ্রের উদ্বোধন। উত্তর আলগী ইউনিয়ন নৌকার মনোনীত চেয়ারম্যান প্রার্থী আতিকুর রহমান কে ফুল দিয়ে বরণ করেন কর্মী সমর্থকরা

পৃথক দুটি কম্পানিতে ভাগ হচ্ছে ইয়াহু

জানুয়ারি মাসে আলিবাবার শেয়ারের মধ্যে ১৫ শতাংশ বিক্রি করার যে ঘোষণা এসেছিল, এবার সেই সিদ্ধান্তের উল্টো পথে হাঁটছে মার্কিন প্রতিষ্ঠানটি। বিবিসি জানিয়েছে, আলিবাবার শেয়ার বিক্রি না করে বরং ইয়াহু দুটি আলাদা পাবলিক লিমিটেড কম্পানিতে বিভক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা। ২০০৫ সালে ১ শ কোটি ডলারের বিনিময়ে আলিবাবার ৪০ শতাংশ শেয়ার কিনেছিল ইয়াহু।

এখন সেই শেয়ারের বাজারমূল্য ৩ হাজার কোটি মার্কিন ডলার। অন্যদিকে ইয়াহু সিইও মারিসা মেয়ারের দাবি, মূল প্রতিষ্ঠানকে দুই ভাগে বিভক্ত করলে ইয়াহুর ইন্টারনেট ব্যবসার সঠিক মূল্যায়ন নিশ্চিত হবে। ইয়াহুর প্রাতিষ্ঠানিক কাঠামোর আমূল পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানতে অপেক্ষা করতে হবে ২০১৬ সালের জানুয়ারি মাস পর্যন্ত। জানুয়ারি মাসের শেষ দিকে চতুর্থ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে ইয়াহু। গত কয়েক বছর ধরে প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে ধুঁকছে ইয়াহু। নানাভাবে চেষ্টার পরও ইয়াহুর পতন ঠেকাতে পারছেন না প্রধান নির্বাহী মারিসা মেয়ারসহ প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তাদের কেউই।

ভরাডুবি ঠেকাতে শেষ পর্যন্ত আলিবাবার শেয়ার বিক্রির পরিকল্পনা করেছিলেন তারা। মাঝে বাধ সাধে মার্কিন কর কর্তৃপক্ষ। আলিবাবার শেয়ার বেচলে তার ওপর কর আরোপ না করতে ইয়াহুর আবেদন মানেননি তারা। ফলে আলিবাবার শেয়ার বেচলে কয়েক শ কোটি মার্কিন ডলারের কর দিতে হতো ইয়াহুর শেয়ার মালিকদের। তাই বাড়তি কর দেওয়া এড়াতে আলিবাবার শেয়ার বিক্রি করার পরিকল্পনা বাদ দিয়ে প্রতিষ্ঠানটিকে দুই ভাগে ভাগ করার সিদ্ধান্ত তাদের। বাজার বিশ্লেষকরা বলছেন, বুধবারের ঘোষণা অনুযায়ী প্রতিষ্ঠান দুই ভাগ করলে ইন্টারনেট ব্যবসা বিক্রি করা ইয়াহুর জন্য সহজ হবে। এর বাজারমূল্য হতে পারে ৩ শ থেকে ৫ শ কোটি ডলারের মধ্যে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!