June 22, 2021, 7:28 pm

প্রথমবারের মতো বিবিসি রেডিওতে নামায সম্প্রচার

যুক্তরাজ্যের মুসলমানরা প্রথমবারের মতো বিবিসি রেডিওতে(স্থানীয়) সম্প্রচারিত জুমার নামায শুনতে পারছেন। আরব নিউজ তাদের লন্ডন সংবাদদাতার বরাত দিয়ে এ খবর দিয়েছে।

বিভিন্ন ইমাম সাহেবরা প্রতি সপ্তাহে বিবিসির স্থানীয় ১৪ টি রেডিও স্টেশন থেকে খুতবা এবং নামাজের ইমামতি করার আগে কোরআন বা হাদীস থেকে তেলাওয়াত সম্প্রচার করছেন।

ওই স্টেশনগুলোর শ্রোতারা ব্রিটেনের বিভিন্ন অংশে রয়েছেন যেখানে অনেক মুসলিম জনগোষ্ঠীর বাস- লন্ডন, লিডস, স্টোক, ডার্বি, ম্যানচেস্টার, কভেন্ট্রি, নটিংহ্যাম, ল্যাংকাশায়ার, শেফিল্ড, দ্য য়েস্ট মিডল্যান্ডস, বার্কশায়ার, ওয়ারউইকশায়ার, দ্য থ্রি কাউন্টিস, মার্সেসাইড।

বিবিসি লোকাল রেডিওর প্রধান ক্রিস বার্নস এ বিষয়ে বলেন, সম্প্রদায়ের মানুষকে পরস্পর সংযুক্ত করাই স্থানীয় রেডিওগুলোর কাজ এবং আমরা আশা করি যে এই সাপ্তাহিক অনুষ্ঠানগুলো একে অন্য থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া মুসলমান সম্প্রদায়ের মানুষের একাকীত্ব দূর করতে সহায়তা করবে।

ব্রিটেনে করোনা ভাইরাস বিস্তার রোধে নেয়া পদক্ষেপের কারণে ২৩ শে মার্চ থেকে সারা দেশের উপাসনালয়গুলো বন্ধ রয়েছে। বিবিসি ৩৯ টি স্থানীয় এবং জাতীয় স্টেশনে রবিবার খ্রিস্টান পরিষেবাগুলোও সম্প্রচার করে যাচ্ছে।

গত শুক্রবার থেকে শুরু হওয়া জুমার নামাযের সম্প্রচার ততদিন অব্যাহত থাকবে যতদিন না মুসলমানরা তাদের স্থানীয় মসজিদে নামায আদায় করতে পারছেন। অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু যেমন হিন্দু এবং ইহুদি সম্প্রদায়ের জন্যও নিয়মিত সম্প্রচারের পরিকল্পনা রয়েছে বলে বিবিসি জানিয়েছে।

রবিবার ব্রিটিশ জনগণের উদ্দেশ্যে প্রচারিত একটি টিভি ভাষণে রাণী এলিজাবেথ করোনা ভাইরাসের বিস্তার রোধে সব ধর্মের লোকদের সম্মিলিত প্রচেষ্টার জন্য তাদের প্রশংসা করেছেন।।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!