May 9, 2021, 3:36 am

News Headline :
দর্শনায় মাদক ব্যবসায়ীকে আটকের সময় পুলিশের ওপর হামলা, আহত ৪ পুলিশ সদস্য কুয়েতের দীর্ঘ ৩৫ বছরের প্রবাস জীবনের সমাপ্তি বীর মুক্তিযোদ্ধা রেদোয়ানকে মীরসরাই বাসীর সংবর্ধনা পুরান বাজারে তরুণ সমাজসেবকের ঈদ সামগ্রী বিতরণ ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ আরো ১৪ দিন বাড়ল ভাই ভাই স্পোর্টিং ক্লাবের নতুন কমিটি, সভাপতি সেলিম খান সিনিঃ সহসভাপতি আলী মাঝি ও সেক্রেটারি বাদল খান। নোয়াখালীর চাটখিল-সোনাইমুড়িতে ঈদ উপহার পেল ২৫ হাজার অসহায় পরিবার। রায়পুরা ইউনিয়ন ছাত্রলীগের আয়োজনে পথচারীদের ইফতার বিতরণ নোয়াখালীতে ৫৮ জন শিশুর মাঝে ঈদুল ফিতরের নতুন পোশাক তুলে দেন জেলা প্রশাসক। ফরিদগঞ্জে উপজেলা ছাত্রলীগের ইফতার সামগ্রী ও মাক্স বিতরন সুনামগঞ্জে ধুপাজান চলতি নদীতে নৌ-পুলিশের অভিযানে বালু ভর্তি ৬টি নৌকা আটক

রাণীনগরে টিসিবি’র পণ্য কিনতে নিম্ন ও মধ্যআয়ের মানুষের ভিড়, অনেকের কপালেও মিলছেনা তেল, মসুর ডাল ও খেজুর

কাজী আনিছুর রহমান,রাণীনগর(নওগাঁ) : করোনা সংকট মোকাবেলায় উপজেলা প্রশাসনের তদারকিতে সরকারি বিপণন সংস্থা ‘ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবি’র পণ্য সামগ্রী কিনতে ভিড় করছেন নিম্ন আয়ের পাশাপাশি বেকায়দায় থাকা মধ্য আয়ের মানুষরাও । ক্রেতাদের চাহিদার উপস্থিতির তুলনায় সরবরাহ কম থাকায় পণ্য দিতে হিমশিম খাচ্ছেন টিসিবি’র বিক্রেতারা। রাণীনগর উপজেলার কালীগ্রাম ইউনিয়নের করজগ্রাম খাঁনপুকুর বাজারে গত শক্রবার বিকেলে ট্রাকে করে পুরাতন সাইকেলের ট্রায়ার দিয়ে শারীরিক দুরুত্ব বজায় রেখে চিনি, ডাল, তেল, বুট (ছোলা) ও খেজুর বিক্রি শুরু করেছে টিসিবির ডিলার মেসার্স পিন্টু ভ্যারাইটি প্রতিষ্ঠান । খোলাবাজারে ট্রাকে করে বিক্রি করা এসব খাদ্যপণ্য স্বল্পমূল্যে পেতে ভিড় করছে শত শত নারী-পুরুষ। নিম্ন আয়ের মানুষের তুলনায় মধ্য আয়ের মানুষের সংখ্যা বেশি দেখা গেছে।
উপজেলার টিসিবি পণ্য তদারকি করেন উপজেলা নির্বাহী অফিসারের প্রতিনিধি রাণীনগর পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের সহকারি জেনারেল ম্যানেজার সাইদী সবুজ খান,ও স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান মো: সিরাজুল ইসলাম বাবলু মন্ডল। শারীরিক দুরুত্ব বজায় এবং নিয়ম তান্ত্রিকভাবে পণ্য সামগ্রী কিনতে প্রশাসনকে সহযোগিতা করেন থানা পুলিশ ও গ্রামপুলিশ সদস্যরা।
জানাযায়, সারাদেশে যখন করোনা নিয়ে মানুষ আতংকিত সাধারণ খেটে খাওয়া কৃষকশ্রেণী ও দিনমজুর ভ্যান চালকেরা ঘড়ের বাইরে বের হতে পারছেনা ঠিক সে সময় এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী নিত্যপণ্য সামগ্রীর দাম বৃদ্ধি করে দেয়। সরকার টিসিবির মাধ্যমে এসব পণ্যসামগ্রী বিক্রয় শুরু করলে বাজার নিয়ন্ত্রণে চলে আসবে। রমজান মাসে দ্রব্যমূল্য ঠিক রাখতে এর ধারাবাহিকতা চলমান থাকবে তবে বর্তমানে মানুষের চাহিদা অনেক বেশি বলে জানান ডিলারের ছেলে উদয় সাহা।
টিসিবির পন্য কিনতে আসা বাদল জানায়, টিসিবি থেকে ১ কেজি মসুর ডাল ৫০ টাকা, ১ কেজি চিনি ৫০ টাকা, ১ লিটার সয়াবিন তেল ৮০ টাকা, ১ কেজি ছোলা ৬০ টাকা এবং খেজুর ১ কেজি ১২০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। এসব পণ্যের মধ্যে দ্রæত সময়ে শেষ হচ্ছে মসুর ডাল ও খেজুর। এর চাহিদা বেশি হওয়ায় তেল, মসুর ডাল ও খেজুর সহজেই মিলছে না ক্রেতাদের। লাবু জানান, টিসিবি পণ্য বাজারে আসায় আমরা অল্পদামে এগুলো কিনতে পারছি। বাজারের তুলনায় জিনিসের দাম সহজলভ্য এবং চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় মানুষের ভিড় বেশি। তবে পণ্যগুলোর সরবরাহ বেশিকরা প্রয়োজন বলে জানান তিনি। তিনি আরো জানান, দীর্ঘ সময় লাইনে থেকেও বরাদ্দ কম থাকায় সবার কপালে মিলছেনা তেল, মসুর ডাল ও খেজুর। আবার অনেকে ফেরতও গিয়েছেন।
টিসিবি ডিলার উত্তম শাহার ছেলে উদয় সাহা জানান, প্রতিদিন ২০০ কেজি মসুর ডাল,৭০ কেজি খেজুর, ১০০০ কেজি চিনি, ৫০০ কেজি বুট ও ১০০০ লিটার ভোজ্যতেল বিক্রি করছেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল মামুন বলেন, পবিত্র মাহে রমজান উপলক্ষে একটি করে ট্রাকে উপজেলার প্রতিটি ইউনিয়নের বিভিন্ন স্থানে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে। চাহিদার কথা বিবেচনা করে আমরা চেষ্টা করছি বেশি বেশি সরবরাহ করার জন্য। সুষ্ঠুভাবে বিতরণের জন্য একজন ট্যাগ অফিসারসহ পুলিশ, আনসার গ্রাাম পুলিশের উপস্থিত নিশ্চিত করা হয়েছে।
এসময় তিনি ক্রেতাদের উদ্দেশ্যে বলেন আপনারা জরুরী প্রয়োজন ছাড়া কেহ বাড়ীর বাহিরে বের হবেন না। বাড়ীতে থেকে নিজেকে এবং দেশকে করোনার হাত থেকে মুক্ত রাখুন। সরকারী নিয়ম কানুন মেনে চলুন মাননীয় প্রধানমন্ত্রীকে সহায়তা করুন।#

কাজী আনিছুর রহমান
রাণীনগর,নওগাঁ।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!