December 8, 2021, 9:17 pm

News Headline :
আবারও নির্বাচিত হয়ে অসমাপ্ত কাজ সমাপ্ত করতে চান শ্যামল সিদ্দিক ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতকে বাঁচানো গেল না ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা ৪৩তম কচুয়ার আশ্রাফপুর ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী শামীমের মনোনয়ন পত্র জমা চাঁদপুর জেলার সদর ও ফরিদগঞ্জ উপজেলায় ৫টি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে পাঁচ লক্ষ টাকা জরিমানা আদায় হাতিয়ায় র‌্যাবের অভিযানে অস্ত্রসহ গ্রেফতার ১ রাউজানে এক ব্যক্তির পাকা ঘর ও জমি ক্রোকবদ্ধ করে চট্টগ্রাম জেলা প্রশাসনের ম্যজিস্টেট ফুলবাড়ীতে ব্যাংক এশিয়া’র ২২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত। মৌলিক সাক্ষরতা প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের শিখন কেন্দ্রের উদ্বোধন। উত্তর আলগী ইউনিয়ন নৌকার মনোনীত চেয়ারম্যান প্রার্থী আতিকুর রহমান কে ফুল দিয়ে বরণ করেন কর্মী সমর্থকরা

স্বাচ্ছন্দ্যে কম্পিউটার ব্যবহারে ১১ টি টিপস জেনে রাখুন 

কম্পিউটার চালানোর বহু শর্টকাট রয়েছে যা আমাদের জানা নেই। কিভাবে দ্রুত চালানো কিংবা লক করা যাবে কিংবা কোনো সমস্যা হলে কী সবার আগে দেখতে হবে এসব বিষয় কখনো খুবই গুরুত্বপূর্ণ হিসেবে উঠে আসে। এসব বিষয় নিয়ে সম্প্রতি এক প্রতিবেদনে প্রকাশ করেছে রেডিট, যা তুলে ধরেছে ইন্ডিপেনডেন্ট।

১. কমান্ড প্রমট আনার জন্য অ্যাড্রেস বারে বা ফাইল এক্সপ্লোরারে ‘cmd’ টাইপ করুন।

২. এক্সেলে কাজ করার সময় সর্বশেষ কমান্ডটি আবার করার জন্য ‘F8’ বাটনটি চাপ দিন।

৩. স্ক্রিনের শুধু একটি নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নিতে চান? স্টার্ট বারে ‘Snipping Tool’ খুঁজে বের করুন। এটি সহজেই কাজটি করে দেবে।

৪. যে কোনো সফটওয়্যার ইনস্টলের সময় বিষয়টি সম্পর্কে ধারণা থাকলে অবশ্যই কাস্টম ইনস্টল ব্যবহার করুন। এতে সফটওয়্যারটি বাড়তি ফাইল ইন্সটল করবে না, যা বেশ কিছু সুবিধা দেবে।

৫. গুগল ক্রোমে F12 চাপ দিয়ে কনসোল আনতে পারেন। এতে বিভিন্ন অপশনগুলো খুঁজে পাবেন।

৬. উইন্ডোজ কি ও ডিরেকশন অ্যারো একত্রে চাপ দিলে আপনার বর্তমান উইন্ডো ডানে চলে আসবে।

৭. উইন্ডোজ কি ও এল আপনার কম্পিউটার লক করে দেবে।

৮. ওয়েবসাইট ব্রাউজ করার সময় কোনো লিংকের ওপর মাউস কার্সর রেখে মাঝখানের বাটন বা স্ক্রল বাটন চাপলে তা নতুন উইন্ডোতে লিংকটি খুলে দেবে।

৯. ইউটিউবে ভিডিও চালানোর সময় k চাপলে তা পজ করবে। অন্যদিকে J ও L চাপলে ১০ সেকেন্ড করে ফরওয়ার্ড ও ব্যাকওয়ার্ড হবে।

১০. কিবোর্ডের কন্ট্রোল ও ইন্টার একত্রে চাপলে কোনো ওয়েবসাইট ব্রাউজের সময়  ‘www’ ও ‘.com’ দিতে হবে না। ১১. গুগল ক্রমে কোনো ছবির ওপর এস ও রাইট ক্লিক করলে তা গুগলে ছবিটি সার্চ করবে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!