April 11, 2021, 8:09 am

News Headline :
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে করোনা আক্রান্ত খালেদা জিয়া কুড়িগ্রামের ফুলবাড়ীতে স্কুলভবনের নির্মাণকাজ নিম্নমানের হওয়ায় কাজ বন্ধ হবিগঞ্জ-১ আসনের এমপি শাহনওয়াজ’র সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ মাহফিল বিশুদ্ধ পানির সংকটে ১০দিনে হাসপাতালে অর্ধশতাধিক রোগী নোয়াখালীতে স্বাস্থ্য কর্মকর্তাসহ আক্রান্ত ৮৪ জন সকলের মাঝে বাঁচার আকুতি শফিকুলের রাণীনগরে স্বামী পছন্দ না হওয়ায় নব-বধুর আত্মহত্যা! মতলব উত্তরে হাজী রব মোল্লা ফাউন্ডেশনের ইফতার সামগ্রী বিতরণ জনসাধারণের মাঝে চাঁদপুর ট্রাফিক বিভাগের মাস্ক বিতরণ অব্যাহত মানুষ যদি সচেতন না হয় চিকিৎসক দিয়ে করোনা নির্মুল করা সম্ভব নয় – হুইপ ইকবালুর রহিম এমপি

স্বেচ্ছাশ্রমে কৃষকের ধান কেটে দিলো যুবলীগ ও ছাত্রলীগ

সুজন পোদ্দারঃ
কচুয়া উপজেলার কাদলা ইউনিয়ন নিশ্চিন্তপুর গ্রামের দরিদ্র কৃষক ইউসুফ প্রধান এ বছর তিন বিঘা জমিতে বোরো ধানের চাষ করেছিলেন। কিন্তু চলনমান করোনা দুর্যোগে শ্রমিক সংকটে ওই জমির ধান কাটতে যখন সে দিশেহারা, ঠিক তখনই এগিয়ে এলেন রাজনৈতিক নেতৃবৃন্দ।
সোমবার সকালে উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহজালাল প্রধান জালালের নেতৃত্বে যুবলীগ ও ছাত্রলীগের ১৫ জন নেতাকর্মী স্বেচ্ছাশ্রমে দিনভর দরিদ্র কৃষক ইউসুফের ৪০ শতক জমির ধান কেটে বাড়িতে উঠিয়ে দেন।

উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শাহ জালাল প্রধান জালাল বলেন, আমরা যুবলীগ ছাত্রলীগ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও কচুয়ার উন্নয়নের রূপকার মাটি ও মানুষের নেতা ড. মহীউদ্দীন খান আলমগীর ও কেন্দ্রীয় যুবলীগের নির্দেশে কৃষকের পাশে এসে দাঁড়িয়েছি। করোনা ভাইরাসের কারণে ধান কাটা শ্রমিক সংকট দেখা দিয়েছে। এরমধ্যে কয়েকদিন থেকে প্রচুর বৃষ্টি হচ্ছে। এতে বন্যার আশঙ্কা করা হচ্ছে। বন্যা হলে কৃষকদের ধান পানিতে তলিয়ে যাবে। এসব কথা চিন্তা করে আমাদের দলের নেতাকর্মীরা মিলে কৃষকের পাশে দাঁড়িয়েছি। আমরা আজকে একজন কৃষকের ৪০শতক জমির ধান কেটে দিয়েছি। পর্যায়ক্রমে কৃষকদের বাকি ধান কেটে দেওয়া হবে।
কচুয়া উপজেলা ছাত্রলীগের আহবায়ক সালাউদ্দিন সরকার বলেন,সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড.মহীউদ্দীন খান আলমগীর এমপি, কেন্দ্রীয় ছাত্রলীগ, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষনা সম্পাদক ড.সেলিম মাহমুদ, ও জেলা ছাত্রলীগের নির্দেশনা মোতাবেক শ্রমিক সংকট দ‚র করতে কৃষকের পাশে দাঁড়িয়েছে ছাত্রলীগ। আমরা সারা দিন কৃষকের ধান কেটে কৃষকের বাড়িতে পৌঁছে দিয়েছি। কচুয়া উপজেলার ১২ টি ইউনিয়নের সব ছাত্রলীগ নেতাকর্মীদের নির্দেশ দেয়া হয়েছে কৃষকদের ধান কেটে বাড়ি পৌঁছে দিতে। ছাত্রলীগের নেতাকর্মীরা সে কাজ করে যাচ্ছে, যতক্ষণ পর্যন্ত আমাদের দেশের প্রানঘাতি করোনা ভাইরাস স্বাভাবিক না হবে আমাদের সেবা ম‚লক সকল কার্যক্রম অব্যাহত থাকবে।
উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো.বোরহান উদ্দিন বিপ্লব বলেন, কৃষকের দুঃসময়ে ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের পাশে আছে। তাই চলতি মৌসুমে বোরো ধান নিয়ে বিপাকে পড়া কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দিবে ছাত্রলীগ। এছাড়া কৃষকদের যে কোন ধরণের সহযোগিতা করার চেষ্টা করবে ছাত্রলীগের নেতাকর্মীরা। আর করোনা সংকটে থাকা কর্মহীন, অহসায় মানুষদেরও সহযোগীতা করা অব্যাহত রেখেছে ছাত্রলীগ।
কৃষক ইউসুফ মিয়া বলেন, এবার আমার ধানের ভালো ফলন হয়েছে। আমি গরিব মানুষ। আয় রোজগারও কম। একদিকে করোনা ভাইরাসের ভয়। অন্যদিকে বন্যার ভয়ও ছিল। যার কারণে দ্রæত ধান কেটে ঘরে তুলতে পারব কিনা তা নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। পরে এই বিষয়টি আমি আমার এলাকার সন্তান কচুয়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. বোরহান উদ্দিন বিপ্লবকে জানাই। পরে তিনি আমার ধান কেটে দেওয়ার কথা বলেন। সকালে এসে কচুয়া উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক ও আমাদের এলাকার কৃতি সন্তান মো.শাহ জালাল প্রধান জালাল ও কচুয়া উপজেলা ছাত্রলীগের আহবায়ক সালাউদ্দিন সরকার সহ কয়েকজন নেতা মিলে আমার ধান কাটা শুরু করেন। বিপদের সময় তারা ধান কেটে আমার যে উপকার করেছেন, এজন্য আমি তাদের কাছে আজীবন কৃতজ্ঞ থাকব।
এসময় উপজেলা ছাত্রলীগের আহŸায়ক কমিটির যুগ্ম আহŸায়ক শুভ জীৎ দাস,রোকন খান,সদস্য মনির হোসেন,বাংলা কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহবুব আলম,উপজেলা যুবলীগ নেতা বাধন, ইউনিয়ন ছাত্রলীগ নেতা রাসেল প্রধান,আহমেদ কাউছার,বিতারা ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি সোহাগ সরকার সহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!