Breaking News
Home / সমগ্র দেশ / চট্টগ্রাম বিভাগ / করোনায় এবার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আকারও পরিবর্তন, ২৬ সেপ্টেম্বর থেকে দুই সপ্তাহে আট দিন হবে ক্যাম্পেইন

করোনায় এবার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আকারও পরিবর্তন, ২৬ সেপ্টেম্বর থেকে দুই সপ্তাহে আট দিন হবে ক্যাম্পেইন

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের ২য় রাউন্ড আগামী ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে। দুই সপ্তাহে চারদিন করে আট দিন হবে এই ক্যাম্পেইন। অন্যান্য সকল সময়ে একদিন হলেও এবার দেশব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আট দিন করা হচ্ছে। সারাদেশে একযোগে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। শিশুদেরকে কেন্দ্রে এনে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর সময় যাতে স্বাস্থ্যবিধি মানা হয় এবং জ্বর-শ্বাসকষ্টসহ করোনার উপসর্গে কেউ ভুগলে তারা যেনো সুস্থ হয়ে এই ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় আসতে পারে সেজন্যে এবার এর সময় বাড়িয়ে দেয়া হয়েছে।
এই ক্যাম্পেইনকে সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে পরিকল্পনা ও পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহর সভাপ্রধানে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ¯িœগ্ধা সরকার। জাতীয় এই ক্যাম্পেইনের উপর বিস্তারিত তথ্য তুলে ধরেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, জাতীয় পুষ্টি সেবার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার নন্দলাল সূত্র ধর। তিনি করোনাকালে সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানান এবং এটি বাস্তবায়নে বিভিন্ন পরামর্শ দেন।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা বিএমএ’র সভাপতি ডাঃ সৈয়দ নুরুল হুদা, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন, হাইমচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বেলায়েত হোসেন, হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শোয়েব আহমেদ চিশতী, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাজেদা বেগম পলিন, মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম কাওসার হিমেলসহ আরও ক’জন স্বাস্থ্য সহকারী। এর আগে করোনার সংক্রমণ থেকে রক্ষাসহ সরকারের নানা পরিকল্পনা ও পদক্ষেপসমূহের তথ্য-উপাত্ত তুলে ধরেন ডাবিøউএইচও’র এসআইএমও ডাঃ মালিহা। অনুষ্ঠান উপস্থাপনা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ ঈসা রুহুল্লাহ। অনুষ্ঠানে চাঁদপুর জেলার সকল ইউএইচএফপিও উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এই জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬ মাস থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। চাঁদপুর জেলায় তিন লক্ষাধিক শিশুকে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার টার্গেট নির্ধারণ করেছে চাঁদপুর স্বাস্থ্য বিভাগ।

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

Check Also

চাঁদপুর পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহন, সেবাই জনপ্রতিনিধিদের মূল উদ্দেশ্যে হওয়া উচিৎ: শিক্ষামন্ত্রী

মোঃ হোসেন গাজী ॥ জনপ্রতিনিধিদের প্রথম দায়িত্ব হলো এলাকার সমস্যা চিহ্নিত করে সমাধানে এগিয়ে আসা। …

Powered by themekiller.com