Breaking News
Home / জাতীয় / দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল দিয়ে কোনো পেঁয়াজ ঢুকছে না।

দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল দিয়ে কোনো পেঁয়াজ ঢুকছে না।

আনোয়ার হোসেন বেনাপোল ।

রতের কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মৌখিক নির্দেশে গেল সপ্তাহ নাগাদ বাংলাদেশে ভারতীয় পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে যায়। এতে দেশে পর্যাপ্ত মজুত থাকলেও অসাধু ব্যবসায়ীরা কৃত্রিম সংকট সৃষ্টি করে এই পণ্যটির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকারের বাজার নিয়ন্ত্রণ কর্মকর্তারা বেনাপোলসহ যশোর এলাকায় অসৎ পেঁয়াজ ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান শুরু করে। তাতেও পরিস্থিতির তেমন কোনো রদবদল হচ্ছিল না।
সংশ্লিষ্ট নির্ভরযোগ্য একাধিক সূত্র জানায়, ভারতের পক্ষ থেকে আকস্মিক সিদ্ধান্তে বাংলাদেশ পণ্যটির স্বাভাবিক বাজার চলমান রাখতে গিয়ে হোচট খায়। বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয় ভারত সরকারের সাথে এ নিয়ে আলোচনা করে। কয়েকদিনের মধ্যেই একটি ইতিবাচক সমাধানে পৌঁছায় উভয়পক্ষ। ভারত সরকারের পক্ষে বলা হয়, পূর্বেই যে সব পেঁয়াজের এলসি এসেছে এবং বাংলাদেশের সীমান্তে প্রবেশের অপেক্ষায় বিভিন্ন বন্দরে যেসব ট্রাক বা রেল ওয়াগনে পেঁয়াজ রয়েছে তা দ্রুত ছেড়ে দেয়া হবে। বেনাপোলসহ ভোমরা, হিলি ও অন্যান্য বন্দরে নিষেধাজ্ঞার পর প্রায় ২১ হাজার মেট্রিকটন পেঁয়াজ প্রবেশের অপেক্ষায় ছিল।
১৮ সেপ্টেম্বর ভারতের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর পেঁয়াজ ঢুকতে শুরু করেছে। শনিবার ভোমরা দিয়ে ৩৪১ মেট্রিকটন পেঁয়াজ ঢুকেছে। অন্যান্য বন্দর দিয়েও ঢুকছে। অথচ দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল দিয়ে কোনো পেঁয়াজ ঢুকছে না। অথচ পেট্রাপোলেও পেঁয়াজবাহী যান প্রবেশের অপেক্ষায় রয়েছে। তবে কেন বেনাপোল দিয়ে গত দুইদিন পেঁয়াজ ঢুকছে না, এর কারণ কেউ নিশ্চিত করে বলতে পারছেন না।
বেনাপোল স্থলবন্দরের কাঁচামাল ইয়ার্ডের (২২ নম্বর শেড) ট্রাফিক পরিদর্শক সগীর আহম্মেদ বলেন, গত দুদিন আমাদের শেডে কোনো পেঁয়াজের গাড়ি ঢোকেনি।
এ ব্যাপারে স্থলবন্দরের উপপরিচালক মামুন কবির তরফদার বলেন, কী কারণে পেঁয়াজের গাড়ি বেনাপোলে ঢোকেনি তা নিশ্চিত করে বলতে পারছি না। তবে আমাদেরকে পেট্রাপোল বন্দরের পক্ষ থেকে বলা হয়েছে, পেঁয়াজের গাড়ি থাকলে আমরা পাঠিয়ে দেবো বলে জানান।

Check Also

চাঁদপুর পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহন, সেবাই জনপ্রতিনিধিদের মূল উদ্দেশ্যে হওয়া উচিৎ: শিক্ষামন্ত্রী

মোঃ হোসেন গাজী ॥ জনপ্রতিনিধিদের প্রথম দায়িত্ব হলো এলাকার সমস্যা চিহ্নিত করে সমাধানে এগিয়ে আসা। …

Powered by themekiller.com