Breaking News
Home / সমগ্র দেশ / চট্টগ্রাম বিভাগ / বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আলোচনায় অধ্যাপক এড. কামরুন নাহার বেগম কবি সুফিয়া কামাল ছিলেন নারী জাগরণের অগ্রগতির প্রতিক

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আলোচনায় অধ্যাপক এড. কামরুন নাহার বেগম কবি সুফিয়া কামাল ছিলেন নারী জাগরণের অগ্রগতির প্রতিক

নারী-পুরুষের শ্রেণি বৈষম্য প্রতিরোধ করে নারীর অগ্রযাত্রায় যিনি অগ্রণী ভূমিকা রেখেছেন তিনি হলেন মহিয়সী নারী কবি বেগম সুফিয়া কামাল। পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীদের অবাদ বিচরন ছিল অপ্রত্যাশিত ও অনাগত। এ বৈষম্যে ভাবধারার বিরুদ্ধে আপষোহীন সংগ্রাম করে নারী জাগরণ ও অগ্রগতির অগ্রসেনানী ছিলেন সাহসীকার প্রতিক কবি বেগম সুফিয়া কামাল। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার আয়োজনে কবি সুফিয়া কামালের মৃত্যু বার্ষিকীর আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এড. কামরুন নাহার বেগম এ কথা বলেন।
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে গতকাল ২০ নভেম্বর বিকাল ৫টায় নগরীর মৌসুমী আবাসিক এলাকাস্থ চৈতালী ভবনের এড. নুরুচ্ছফা তালুকদার হলে কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা সংগঠনের জেলা শাখার সমন্বয়ক ও সাংস্কৃতিক সংগঠক স.ম জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার এসোসিয়েশনের চেয়ারম্যান, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সদস্য ও বিশিষ্ট লেখক অধ্যাপক এড. কামরুন নাহার বেগম। বিশেষ অতিথি ছিলেন মহিলা কলেজ চট্টগ্রাম বাংলা বিভাগীয় প্রধান অধ্যাপক সোহানা শারমিন তালুকদার, বাংলাদেশ আওয়ামী যুবমহিলা লীগ ৯নং পাহাড়তলী ওয়ার্ড শাখার সভাপতি সাজেদা বেগম সাজু, ডিজিটাল আন্তর্জাতিক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় সভাপতি মো: হাসান মুরাদ, যুগ্ম সাধারণ সম্পাদক ডা: মোহাম্মদ জামাল উদ্দিন, বিশিষ্ট সমাজসেবী ও সংগঠক এহসানুল হক খন্দকার, কবি ও আবৃত্তি শিল্পী প্রকৌশলী সঞ্চয় কুমার দাশ। এসময় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক কামরুন নাহার বেগম আরো বলেন, নারীরাও মানুষ এধারার অন্যতম আধুনিক প্রবক্তা ছিলেন কবি বেগম সুফিয়া কামাল। প্রীতিলতা ওয়াদ্দাদার ও রোকেয়া সাখাওয়াত হোসেনের দেখানো পথ অনুসরণ করে কবি সুফিয়া কামাল নারী অগ্রযাত্রার আধুনিক সংস্কারক। তাঁর নেতৃত্বেই আধুনিক নারী অগ্রযাত্রার বিকাশ ঘটে। এসময় বক্তারা বলেন সমাজ পরিবর্তনের ও আধুনিক ধারার অনন্য সংস্কারক ছিলেন কবি সুফিয়া কামাল। তাঁর সাহসী নেতৃত্বে ও অগ্রযাত্রায় আজ নারীরা পুরুষের চেয়েও একধাপ এগিয়ে। সংগঠনের সদস্য হানিফ চৌধুরীর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন বিশিষ্ট নারী নেত্রী মাসুমা কামাল আঁখি, সংগঠক ও সমাজসেবী মো: গোলাম রহমান, সংগঠক ছবির আহমদ, নন্দিনী চৌধুরী, রাজা চৌধুরী প্রমুখ।

Check Also

মতলব প্রেসক্লাবের সামনে স্বাস্থ্য সহকারীদের মানববন্ধন ও অবস্থান কর্মসূচি

ইমরান নাজির: মতলব প্রেসক্লাবের সামনে উপজেলা স্বাস্থ সহকারীবৃন্দ মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে। মঙ্গলবার …

Powered by themekiller.com