আধা কিলোমিটার সড়কজুড়ে বই দেখলেন শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার-চাঁদপুরে ২য় বারের মত বিশাল আয়োজনে ‘পুঁথি সরণি’ করে তাক লাগিয়ে দিয়েছে, প্রতিশ্রুতিশীল এক ঝাঁক তরুণ শিক্ষার্থীদের সংগঠন পূর্ণয়। ১ অক্টোবর দুপুরে শহরের ব্যস্ততম কাজী নজরুল ইসলাম সড়কের প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে চলে এ বই উৎসব। শরতের তপ্ত সোনারোদে সড়কজুড়ে ঝলমল করে ৫ হাজারের অধিক বই। এ যেনো বইময় একটি সড়ক। বইঘ্রাণে মৌ মৌ করা এ পুঁথি সরণি’ ছিলো নানান বয়সী পাঠকের উপচেয়ে পড়া ভিড়। লাইনে দাঁড়িয়ে কেউ বই হাতে নিয়ে নেড়েচেড়ে দেখছে, কেউ পড়ছে, কেউ আবার নিজের পড়া বইটি রেখে নতুন একটি বই বদল করে নিচ্ছে। কেউ আবার স্বেচ্ছায় একাধিক বই রেখে আয়োজনে সহযোগিতা করছে।

চাঁদপুরে পাঠকদের বইমুখি করতে এভাবেই বিপুল উৎসাহ-উদ্দিপনার মধ্যদিয় সম্পন্ন হলো ‘পুঁথি সরণি-২০২২। শনিবার দুপু দেড়টায় চাঁদপুর প্রেসক্লাব প্রাঙ্গনে এ পুঁথি সরণি’র উদ্বোধন করেন
শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি এমপি। বিশেষ
অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ চাঁদপুর পৌরসভার মো. জিল্লুর রহমান।

শিক্ষামন্ত্রী বলেন, নিজেকে ভালো এবং খুশি রাখার পাশাপাশি সবাইকেও খুশি রাখতে হবে। নিজে সুখি না থাকলে অন্যকে সুখি করা যায় না। অন্যকে সুখি বা খুশি রাখার অন্যতম একটি মাধ্যম হলো বই। বই পড়া এমন একটা বিষয়, যা নিজেকে সব সময় খুশি রাখা যায়। জীবনে যত সমস্যা প্রতিবন্ধকতা সংকট থাকুক না কেন চাইলেই বইয়ের জগতে অনায়াসে প্রবেশ করা যায়। সে জগতে থেকে সমস্ত প্রতিবন্ধকতা, সমস্যা এবং সঙ্কট থেকে নিজেকে কিছু সময়ের জন্য হলেও সুখে রাখা যায়।

দীপু মনি আরো বলেন, চাঁদপুরের পাঠকদের বইমুখি করতে শিক্ষার্থীদের সংগঠন পূর্ণয় এ পুঁথি সরণির আয়োজন করেছে। এটি সত্যি প্রশংসার দাবি রাখে। এমন আয়োজন নিয়মিত করা হলে, আমাদের তরুণ প্রজন্ম আবারও বহুমুখী হবে। আমি আয়োজকদের আন্তরিকভাবে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই।

পূযৌথ সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, সংগঠনের পাবলিক রিলেশন হেড আনাস ইবনে আলমগী।

আয়োজকরা জানান, সারাদেশের মানুষের মাঝে চাঁদপুর জেলাকে নতুন আঙ্গিকে তুলে ধরার লক্ষ্যে চাঁদপুরের উদীয়মান সাহিত্যপ্রেমী একঝাঁক তরুণ-তরুণী লিটারেচার ভার্সেস ট্রাপিকের আদলে এই পুঁথি সরণি উৎসবের আয়োজন করে। তাদের মূল লক্ষ্য সকলের মাঝে শর্তহীন বিনামূল্য বই তুলে দেয়া এবং সকলকে বই পড়ার সুযোগ করে দেয়া।
যারা আমাদের বই দিয়ে সহযোগিতা করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।র্ণয়’র সভাপতি পৃত্থিরাজ বণিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহি কানিজের এবং এডভাইজার তানেক আহমেদের

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ১০:৫৪)
  • ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১