ক্যালিগ্রাফি শিল্পায়নে সিলেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ……….মেয়র আরিফুল হক চৌধুরী

 

আবদুল কাদির জীবন, সিলেট মহানগর প্রতিনিধিঃ সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘ক্যালিগ্রাফি শিল্পায়নে সিলেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সুস্থ সংস্কৃতি সমাজের জন্য কল্যাণ বয়ে আনে। সংস্কৃতির শিল্পায়নে সব ধরণের সহযোগিতা করবে সিলেট সিটি কর্পোরেশন।’

তিনি গতকাল শনিবার (৮ অক্টোবর ২০২২) দুপুর ১২ ঘটিকার সময় সিলেট ক্যালিগ্রাফী সোসাইটির আয়োজনে ও সাফাভি পেইন্টিং একাডেমির ব্যবস্থাপনায় আয়োজিত বিশিষ্ট ক্যালিগ্রাফার মুফাচ্ছির আহমদ ফয়েজীর একক ক্যালিগ্রাফি প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির সভাপতি বিশিষ্ট সংগঠক দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরীর সভাপতিত্বে ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার আহমদ মাহবুব ফেরদৌসের পরিচালনাায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডীন ও সমাজ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. কামাল আহমদ চৌধুরী, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সভাপতি হারুনুজ্জামান চৌধুরী, দৈনিক সিলেটের ডাকের নির্বাহী সম্পাদক ও কেমুসাসের সাধারণ সম্পাদক গবেষক আবদুল হামিদ মানিক, কেমুসাস ভাষাসৈনিক মতিন উদ্দিন আহমদ জাদুঘরের পরিচালক ডা. মোস্তাফা শাহজামান চৌধুরী বাহার, সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির সদস্য গল্পকার সেলিম আউয়াল, কেমুসাসের কোষাধ্যক্ষ ছড়াকার আব্দুস সাদেক লিপন, প্রাবন্ধিক জাহেদুর রহমান চৌধুরী, সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির সহ অফিস সম্পাদক মঈন উদ্দীন প্রমুখ।
সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির সহ-প্রচার সম্পাদক ক্বারি আবদুল কাদির জীবনের মহাগ্রন্থ আলকোরান তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে অনুভূতি বক্তব্য রাখেন বিশিষ্ট ক্যালিগ্রাফার মুফাচ্ছির আহমদ ফয়েজী।

ক্যালিগ্রাফার মুফাচ্ছির আহমদ ফয়েজী তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ‘আমি অবিভূত ও আনন্দিত যে, সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির আয়োজনে আমার একক ক্যালিগ্রাফি প্রদর্শনী আজ সিলেটের গুণীজনের কাছে সমাদৃত হল। সারা পৃথিবীর মানুষ দেখছে। নৈতিক অবক্ষয়ের সমাজে আমি সুস্থ সংস্কৃতি বিকাশ ও ইসলামের সোন্দর্য ক্যালিগ্রাফির মাধ্যমে তুলে ধরতে চাই।

সভাপতির বক্তব্যে দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী বলেন, ‘সিলেট ক্যালিগ্রাফি সোসাইটি সুস্থ সংস্কৃতি বিকাশে সমাজের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে মুফাচ্ছির আহমদ ফয়েজীর একক ক্যালিগ্রাফি প্রদর্শনী শনি, রবি ও সোমবার (৮, ৯ ও ১০ অক্টোবর) সকাল ১১ টা থেকে বিকাল ৭ ঘটিকা পর্যন্ত চলবে। ক্যালিগ্রাফি প্রদর্শনীতে সপরিবারে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির নেতৃবৃন্দ। ‘

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • রবিবার (রাত ১২:৪৫)
  • ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০