দর্পনের মতো সাহিত্য আমাদের জীবনের প্রতিচ্ছবি ……………..ছয়ফুল করিম চৌধুরী হায়াত

 

আবদুল কাদির জীবন, সিলেট মহানগর প্রতিনিধিঃ হলিসিটি পাবলিক স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, শিক্ষাবিদ মোঃ ছয়ফুল করিম চৌধুরী হায়াত বলেন, ‘দর্পনে যেমন আমাদের পূর্ণাঙ্গ মুখচ্ছবি প্রতিফলিত হয়, তেমনি সাহিত্য একটি জাতির পরিপূর্ণ চিত্র ফুটিয়ে তোলে। আমাদের জীবনের উত্থান-পতন, প্রেম-ভালােবাসা, সুখ-দুঃখের কাহিনী সাহিত্যে। সাহিত্যই একটি জাতির অবস্থান সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেয়। কবি সাহিত্যিকগণই তাদের লেখনীর নিপুণ আঁচড়ে সে জাতির নিজস্ব জীবনধারা ও বৈশিষ্ট্য ফুটিয়ে তােলেন।’

তিনি গতকাল শনিবার (২৯ অক্টোবর ২০২২) সন্ধা ৭ ঘটিকার সময় নগরীর ইলেকট্রিক সাপ্লাই রোডে সংগঠনের নিজস্ব কার্যলয়ে সিলেট মোবাইল পাঠাগারের ৭৯৯ তম নিয়মিত সাপ্তাহিক সাহিত্য আসরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিলেট মোবাইল পাঠাগারের সহসাধারণ সম্পাদক কবি ইশরাক জাহান জেলীর সভাপতিত্বে ও সিলট মোবাইল পাঠাগারের নির্বাহী সম্পাদক প্রাবন্ধিক আবদুল কাদির জীবনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মোবাইল পাঠাগারের জীবন সদস্য শিক্ষক সৈয়দ রেজাউল হক।

সাহিত্য সভায় লেখাপাঠ ও বক্তব্য রাখেন ঔপন্যাসিক সিরাজুল হক, প্রাবন্ধিক মাজহারুল ইসলাম মেনন, কবি আব্দুস সোবহান আজাদ, কবি মকসুদ আহমদ লাল, বৃক্ষপ্রেমিক এম. এ গাফফার চৌধুরী, গীতিকার বাহা উদ্দিন বাহার, কবি গাজী আব্দুল কুদ্দুস শমসাদ প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে মহাগ্রন্থ আল-কোরান থেকে তেলাওয়াত করেন কবি কামাল আহমদ।

সভাপতির বক্তব্যে কবি ইশরাক জাহান জেলী বলেন, ‘একটা স্বপ্ন ও সুন্দরের চিন্তাধারার বুদ্ধিবৃত্তিক দুঃসাহসের মাঝে লেখকের জীবন সাধনা চলে। লেখকের মন পরিভ্রমণ করে সৃষ্টির ভেতর। সাহিত্যের শক্তি প্রসঙ্গে তিনি বলেন, কবিতা হওয়া চাই সার্বজনীন। সমাজ, ধর্ম, প্রকৃতি, আন্তর্জাতিক বিষয়াবলী হবে কবিতা, গল্প, উপন্যাস তথা সাহিত্যের বিষয়। যে লেখা হৃদয়তন্ত্রীতে শিহরণ জাগায়, আবেগতাড়িত করে তাই স্বীকৃত সাহিত্য।’

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সন্ধ্যা ৭:০৯)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১