রাত জেগে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কবি গান শুনতে নারী-পুরুষের ভীড়।

 

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর)প্রতিনিধিঃ
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার দৌলতপুর ইউনিয়নের শ্রীপুর গ্রামে,গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কবি গান অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (০৩ নভেম্বর) রাত ১০ টায় শুরু হয় কবি গান। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই কবি গান শুনতে বিকেল থেকেই দারাড়পাড়, শ্রীপুর-উত্তরপাড়া, দূর্গাপুর, টাটকপুর, কুশলপুর, পলিপাড়া,দৌলতপুরসহ আশপাশের গ্রাম থেকে দলে দলে শত শত মানুষের সমাগম ঘটে। রাত যতই গভীর হয়, ততই বাড়তে থাকে মানুষের সমাগম।
“সাদা সাদা,কালা কালা” গান দিয়ে শুরু হয় ঐতিহ্যবাহী কবি গান। বাশের উপর কাপড়ের চাদওয়া টাঙ্গিয়ে এর মাঝ খানে বাদ্যযন্ত্র বাজাচ্ছেন বাদকরা পাশেই এ পারে একদল ওপারে একদল গান করছেন। চারিপাশে শত শত লোক ভীড় করছে গান শোনার জন্য, কেউ মাটিতে খড় বিছেয়ে শুনছে কেউবা দাড়িয়ে, শীতের চাদর মুড়িয়ে আসছে গান শুনতে।
দিনাজপুরের বিরল উপজেলার নিত্যনন্দ কবি গানের দল দিতি রানী সরকার এবং ওপার বাংলার লোককবি ফুলাবাড়ী উপজেলার সামিনুল ও তার দল অংশগ্রহণ করে এই কবিগানে।
চন্ডিপুর থেকে কবি গান শুনতে আসা ১ নং ওয়ার্ড সদস্য মোজ্জামেল হক বলেন, এক সময়ের গ্রামবাংলার বিনোদনের অন্যতম খোরাক কবিগান। তাৎক্ষণিক সুরের সঙ্গে কথা বেঁধে মঞ্চে এ গান পরিবেশন করা হয়। পাল্টাপাল্টি যুক্তি-তর্ক আর গানে গানে দুই কবিয়ালের লড়াইয়ের মধ্য দিয়ে চলে এ কবিগান। গানের আসরে দুটি দলই পালাক্রমে প্রতিযোগিতার মাধ্যমে গান পরিবেশন করে। এটি বাংলা লোকসংগীতের একটি বিশেষ ধারা।
আয়োজক ইনসান বলেন, এত লোকজনের সমাগম হবে বুঝতে পারিনি। সত্যি ভীষণ অবাক হয়েছি। শ্রোতারা মুগ্ধ হয়ে কবি গান উপভোগ করেছেন। আমরা সকলের কাছে কৃতজ্ঞ,আমাদের পাশে থেকে সহযোগিতা করার জন্য।

প্রেরক
মেহেদী হাসান
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
মোবাইল: ০১৭৭০০৭০১১১

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সন্ধ্যা ৭:১১)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১