ইসলামের মূল নির্যাস হচ্ছে তাসাওউফ -মাইজভাণ্ডারী একাডেমির ৭ম জাতীয় সুফি সম্মেলনের উদ্বোধনী ভাষণে প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

 

প্রেস বিজ্ঞপ্তি
শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.) ট্রাস্ট-এর সার্বিক ব্যবস্থাপনায় ও মাইজভাণ্ডারী একাডেমির উদ্যোগে ২ দিনব্যাপী ৭ম জাতীয় সুফি সম্মেলন ২০২২-এর প্রথম দিবস সমাপ্ত।
১৭ নভেম্বর সকাল দশটায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউশন-এ শুভ উদ্বোধনী অনুষ্ঠানের পর সম্মেলনের প্রথম দিবসের কার্যক্রম শুরু হয়। উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী, গেস্ট অব অনার ছিলেন প্রফেসর ইমেরিটাস ও সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. এম শমসের আলী।
এবারের ২ দিনব্যাপী ‘৭ম জাতীয় সুফি সম্মেলন’র মটো হিসেবে “উপমহাদেশের শান্তি সম্প্রীতি সুরক্ষায় দরবেশগণের ভ‚মিকাঃ বর্তমান প্রেক্ষিত” নির্ধারণ করা হয়েছে। ১৭ ও ১৮ নভেম্বর ২০২২ বৃহস্পতি ও শুক্রবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে দুই দিনে মোট চারটি একাডেমিক সেশনে উনিশটি প্রবন্ধ উপস্থাপন এবং শুরুতে উদ্বোধনী ও শেষের দিনে সমাপনী অনুষ্ঠান ও সুফি সংগীতানুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলন সমাপ্ত হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি মাননীয় উপাচার্য প্রফেসর এম সিকান্দর খান।
উল্লেখ্য, মাইজভাণ্ডারী একাডেমি সুফিবাদের প্রচার ও প্রসারের লক্ষ্যে চট্টগ্রাম ও রাজধানী ঢাকায় বিগত ২০১০ সাল থেকে জাতীয় ও আন্তর্জাতিক সুফি সম্মেলনের আয়োজন করে আসছে। ইতোমধ্যে ২টি জাতীয় ও ৪টি আন্তর্জাতিক সুফি সম্মেলন আয়োজন করেছে। বিগত সম্মেলনসমূহে দেশবরেণ্য ও খ্যাতিমান উলামা মাশায়েখ ও শিক্ষাবিদ ছাড়াও মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, মিশর, সুদান, জর্ডান, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আমেরিকা, ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশের সুফি স্কলারগণ উপস্থিত ছিলেন।
প্রথম দিবসে ‘সুফিবাদ ও বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ইমেরিটাস, সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ড. এম শমসের আলী, ‘সুফিবাদ ও বাঘার খানকাহ্’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম শামীম, ‘সুফিবাদ ও মাইজভাণ্ডারীয়া ত্বরিকা’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. এম শফিকুল আলম, ‘বেলায়তে মোতলাকা: আত্মদর্শন এবং হযরত মনসুর হাল্লাজ’ প্রবন্ধ উপস্থাপন করেন মাসিক আলোকধারার সম্পাদক অধ্যাপক জহুর উল আলম, ‘সুফি দর্শন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি বিভাগের সভাপতি ও সহযোগি অধ্যাপক মোহাম্মদ মীর সাইফুদ্দিন খালেদ চৌধুরী, ‘সুফিবাদই ইসলামের দার্শনিক ভিত্তি’ প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকার শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’র বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিজামউদ্দিন জামি, ‘ইসলাম ও অসাম্প্রদায়িকতা’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের প্রাক্তন সভাপতি ড. মোঃ নুরে আলম, ‘সুফি দর্শনে ওয়াহদাতুল ওজুদ ও ওয়াহদাতুল শুহুদ: একটি পর্যালোচনা’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি আরবি বিভাগের সহযোগি অধ্যাপক ড. মোঃ জাফর উল্লাহ্’, ‘ইসলামের শুচি স্নিগ্ধ রূপ’ প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক ও গবেষক মুহাম্মদ ওহীদুল আলম।
আগামীকাল ১৮ নভেম্বর ২০২২ শুক্রবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিতব্য দুইটি একাডেমিক সেশনে প্রবন্ধ উপস্থাপন এবং সমাপনী অনুষ্ঠানে সুফি সংগীতানুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলন সমাপ্ত হবে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (রাত ৪:০৪)
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০