মতলব উত্তর থানার পরিত্যক্ত জায়গায় সবজির চাষ মিটছে পুলিশের চাহিদা

নাঈম মিয়াজী:
চাঁদপুরের মতলব উত্তর   থানার ওসি মোঃ মহিউদ্দিনের  উদ্যোগে  বিভিন্ন প্রকার সবজি চাষ করা হয়েছে।
দেশের এক খন্ড জমিও যেন অনাবাদী না থাকে। ফসল উৎপাদনে বেশি নজর দিতে হবে। যারা ঘরে বসে আছেন ছাদে বাগান করুন, জমি থাকলে গাছ লাগানোর কাজ আপনারা নির্বিঘ্নে করতে পারেন প্রধানমন্ত্রী কেষ হাসিনার এ বাণী ধারন করেন তিনি সবজি চাষ করেন।
এরই পরিপ্রেক্ষিতে থানা চত্বরে পরিত্যক্ত জায়গা পরিষ্কার করে চাষ করা হয়েছে নানা ধরনের সবজির ক্ষেত। যেন সবুজের সমারোহ। এখানকার আবাদকৃত শাক-সবজি ক্ষেত থেকে তুলে থানার অফিসার ও ফোর্সসহ সবাই পরিবারের অনেকটা চাহিদা পূরণ করছেন । পরিত্যক্ত জায়গার সদ্ব্যবহার ও সবুজ শ্যামল মনোরম পরিবেশ তৈরি করে বেশ সুনাম অর্জন করেছেন    মতলব উত্তর ওসি  মোঃ মহিউদ্দিন।
সরেজমিনে ঘুরে দেখা যায়, থানা চত্বরে সুসজ্জিত একটি সবজির ক্ষেত। এখানে কলমি শাক, পুঁইশাক, লালশাক, , , পালং শাক, মূলাশাক, সিম চাষ, করলার চাষ, বেগুন, পেঁপে ও ঢেঁড়সসহ বিভিন্ন জাতের সবজি চাষ করা হয়েছে। থানা সংশ্লিষ্ট সবাই বাজার থেকে সবজি না কিনে এখান থেকে সবজি তুলে থানার ম্যাচসহ তারা পরিবারের চাহিদা মেটাচ্ছেন।
সবজি বাগানের দায়িত্বে রয়েছে সহকারি উপ-পরিদর্শক মো. আতিক। তিনি সর্বদা বাগানের পরিচর্যার পাশাপাশি পানি ও পোকা দমনে প্রাকৃতিক নাশক প্রয়োগ করে থাকেন।
এ বিষয়ে মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মহিউদ্দিন বলেন, ‘দেশের এক ইঞ্চি জমিও যেন পতিত না থাকে।’ প্রধানমন্ত্রীর ওই নির্দেশনা বাস্তবায়নে পুলিশ সুপার স্যারের নির্দেশনা থানা প্রাঙ্গণের আনাচেকানাচে পতিত জায়গা আছে সেখানেই শাক সবজির বাগান করতে হবে। তারই ধারাবাহিকতায় থানার চারিদিকে বিভিন্ন প্রকার শাক-সবজি চাষ করেছি । এক সবজি উঠার পরেই আবার নতুন করে সবজি চাষ করা হয়। তিনি আরও বলেন বিস  মুক্ত সবজি খেতে পারছি এটা একটা নেয়ামত।  থানা প্রাঙ্গণে সবজি আবাদ দেখে সেবা নিত আসা মানুষেরা ও উদ্বুদ্ধ হচ্ছেন। তাদের বাড়ির আঙ্গিণায় সবজি আবাদে উৎসাহিত হবে বলে মনে করছি।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ৯:১৬)
  • ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১১ই রজব, ১৪৪৪ হিজরি
  • ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮