বিয়েবাড়িতে টেবিল বসিয়ে ‘হোটেল ব্যবসা’ বন্ধের দাবিতে চাঁদপুরে র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত

মোহাম্মদ বিপ্লব সরকার।।
বিয়েবাড়িতে টেবিল বসিয়ে উপহারসামগ্রীর নামে ‘হোটেল ব্যবসা’ বন্ধের দাবিতে চাঁদপুরে র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১১ মার্চ) দুপুরে শহরের বাবুরহাট বাজারে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যতিক্রমী এ কর্মসূচি পালন করে ‘চির সবুজ সোসাইটি অব বাংলাদেশ’ নামের একটি সামাজিক সংগঠন।
র‌্যালিটি সংগঠনের প্রেসিডেন্ট সুপ্রিম কোর্টের আইনজীবী নূরে আলম সিদ্দিকী মুকুলের নেতৃত্ব বাবুরহাট বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সমাবেশে মিলিত হয়।

গণসমাবেশে আইনজীবী নূরে আলম সিদ্দিকী মুকুল বলেন, ‘আমাদের দেশের প্রায় প্রতিটি বিয়ে অনুষ্ঠানে উপহার গ্রহণের জন্য আগে থেকেই অনুষ্ঠানস্থলে টেবিল বসিয়ে রাখা হয়। অতিমাত্রায় এবং উচ্চহারে নগদ টাকা কিংবা উপহার পাওয়ার আশায় নির্দিষ্ট সংখ্যক ব্যক্তিদের দাওয়াত কার্ড দেওয়া হয়। অথচ কাছের আত্মীয় হওয়া সত্ত্বেও আর্থিকভাবে দুর্বল অনেকে দাওয়াত পান না। আমরা এ সামাজিক বৈষম্যের অবসান চাই।’

তিনি বলেন, ‘গরিব অভিভাবকের জন্য উপহারের প্রয়োজন আছে। তবে কেউ যদি সহযোগিতা করতে চান সেটা খাতায় লিখে সবাইকে দেখিয়ে দিতে হবে কেন? এতে দাতা বিব্রত হন। উপহার গোপনে দেওয়া উচিত।’

গণসমাবেশে বক্তারা বলেন, সামর্থ্য অনুযায়ী আয়োজক পক্ষের আয়োজন করা উচিত। সামর্থ্য না থাকলে বেশি মানুষকে দাওয়াত দেওয়ার দরকার নেই। অনুরোধ করে দাওয়াত দিয়ে নিয়ে টেবিল বসিয়ে কৌশলে টাকা আদায়ের মানসিকতা বর্জন করা উচিত। এগুলো হোটেল ব্যবসার শামিল।

এসময় জামাই বাজার, আড়াইয়া বাজারের নামে সামাজিক বিভিন্ন অপসংস্কৃতি বন্ধেরও দাবি জানান তারা।
সমাবেশে উপস্থিত ছিলেন সংগঠনের ভাইস প্রেসিডেন্ট বশির পারভেজ, জেনারেল সেক্রেটারি মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক মমিন খান, যুগ্ম-সম্পাদক মো. ওমর ফারুক, শিক্ষাবিষয়ক সম্পাদক শাহ আলম প্রধানিয়া প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (রাত ৩:২৫)
  • ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১