ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের বাহিরে জরুরী বিভাগের টিকিটে,ব্যবস্থাপত্র লেখেন ওষুধ কোম্পনীর প্রতিনিধি

 

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজাপুর) প্রতিনিধি:
ব্যবস্থ্যাপত্র লেখেন একজন চিকিৎসক, তা না হয়ে যদি অন্য কেউ করেন এমন কাজ, তাও আবার জরুরি বিভাগের টিকেটে, তবে কেমন হবে বিষয়টি?!। এমনি ঘটনা ঘটেছে দিনাজপুরের ফুলবাড়ীতে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাহিরে জরুরী বিভাগের ৩ টাকার টিকিটে ব্যবস্থাপত্র লিখেছেন ওষুধ কোম্পনীর প্রতিনিধি। ঘটনাটি ঘটেছে সোমবার (১ মে) সকাল সাড়ে ১১টায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে মা ফার্মেসি নামে একটি ওষুধের দোকানে।
জানাগেছে, উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে কোন রোগী এলে প্রথমেই তিনি জরুরী বিভাগে গিয়ে কর্তব্যরত চিকিৎসকের কাছে পরমার্শ নিবেন। এসময় ওই রোগী চিকিৎসার জন্য ৩টা মূল্যমানের একটি টিকিট নিবেন,তাতে (ব্যবস্থাপত্র) লিখে দিবেন চিকিৎসক।

সোমবার (১মে) স্বাস্থ্য কমপ্লেক্সে সামনে মা ফার্মেসি নামে একটি ওষুধের দোকানে বসে এসকেএফ নামের ওষুধ কোম্পানীর প্রতিনিধি আবু সাইদকে
জরুরী বিভাগের ৩ টাকা মূল্যমানের ওই টিকিটে ঔষধ লিখতে দেখা যায়।
এসময় স্থানীয় যুবক শাহিনুল বাসার ফিজার বিষয়টি দেখতে পেয়ে ওই ওষুধ কোম্পানীর প্রতিনিধিকে জিজ্ঞাসা করেন, আপনি কী ডাক্তার? আর এখানে বসে কেন সরাকরি হাসপাতালের ব্যবস্থাপত্রে ওষুধ লিখছেন? সেই সময় ওষুধ কোম্পানীর প্রতিনিধি বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করলে, তখন ওই যুবক হাসপাতালের টিকিট গুলো নিয়ে নেন এবং বিষয়টি নিয়ে তাদের মধ্যে বাকবিতন্ড ঘটে। পরবর্তী সময়ে বিষয়টি এলাকায় ছড়িয়ে পড়ে। পরেদিন মঙ্গলবার দুপুরে স্থানীয় যুবক শাহিনুল বাসার ফিজার একটি লিখিত অভিযোগের
মাধ্যমে ওই ওষুধ কোম্পানির প্রতিনিধির কাছ থেকে
পাওয়া জরুরি বিভাগের তিন টাকার ছয়টি টিকিট
হাসপাতাল কতৃপক্ষের কাছে জমা দিয়েছেন এবং অভিযোগে বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহনের
আবেদন জানিয়েছেন।
ঘটনাটি স্থানীয় একজন গণমাধ্যম কর্মী জানতে পেরে স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষকে জানালেও তেমন কোন পদক্ষেপ গ্রহণ করতে দেখা যায়নি ওই ওষুধ কোম্পানীর প্রতিনিধি বিরুদ্ধে।
এদিকে এঘটনায় জনমনে প্রশ্ন উঠেছে সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সের টিকিট (ব্যবস্থাপত্র) কিভাবে বাহিরে এলো এবং ওষুধ কোম্পানীর প্রতিনিধির কাছে?
স্থানীয় যুবক শাহিনুল বাসার বলেন, আমি ওষুধের দোকানে গিয়ে দেখতে পাই, একজন ব্যক্তি ওখানে বসে স্বাস্থ্য কমপ্লেক্সের ৩ টাকার টিকিটে ওষুধ লিখছেন। তখন তাকে আমার বাচ্ছার চিকিৎসার জন্য জিজ্ঞাসা করি, তিনি কী ডাক্তার? এসময় তিনি বলেন, তিনি এসকেএফ ওষুধ কোম্পানীর প্রতিনিধি। এসময় তার কাছ থেকে টিকিটগুলো নিয়ে প্রশ্ন করি,তাহলে সরকারি হাসপাতালের এতগুলো টিকিট কী করে আপনার কাছে এলো? চিকিৎসক না হয়েও কী করে তাতে ওষুধ লিখছেন? কথা বলার এক পর্যায়ে বিষয়টি কৌশলে এড়িয়ে তিনি সেখান থেকে সটকে পড়েন।
বিষয়টি নিয়ে এসকেএফ ওষুধ কোম্পানীর প্রতিনিধি আবু সাইদ এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে,তিনি বিষয়টি এড়িয়ে ব্যস্ততা দেখিয়ে বলেন, আমি মিটিংএ আছি পরে কথা বলবো বলে ফোনটি কেটে দেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমানের সাথে কথা বলতে স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে তাকে পাওয়া যায়নি। এসময় তার মুঠোফোনে একাধিকবার ফোনকল করেও তিনি ফোন কলটি গ্রহণ করেননি। পরে জানাযায় তিনি বাহিরে আছেন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. মো. শাকিলুর রহমান জানান, এব্যাপারে সোমবার (১ মে) সন্ধ্যায় ফুলবাড়ী থানায় একটি সাধারণ ডায়রি (জিডি) করা হয়েছে। যার জিডি নং ১৩।
স্বাস্থ্য কমপ্লেক্সের টিকিট কিভাবে বাহিরে গেল, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জরুরী বিভাগে অনেক লোক-জন আসা যাওয়া করে; তাছাড়া ওই টিকিট স্বাস্থ্য কমপ্লেক্সের কিনা তা খতিয়ে দেখা হবে। একই সাথে তিনি আরও বলেন, টিকিট কেউ ছাপিয়েও নিতে পারে, তবে স্থানীয়রা যাকে অভিযুক্ত করছেন তার বিষয়ে লিখত অভিযোগ পেলে তদন্ত করে দেখা হবে।
ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আশ্রাফুল ইসলাম সাধারণ ডায়েরির বিষয়টি নিশ্চিত করে বলেন,এ বিষয়ে থানায় একটি জিডি হয়েছে, তদন্ত করা হচ্ছে।
বিষয়টি নিয়ে কথা বললে দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. বোরহানুল সিদ্দিক জানান, বিষয়টি নিয়ে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ ঘটনায় যেই জড়িত থাক, আমার ষ্টাফ হলেও তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কোনো ছাড় দেয়া হবেনা।

প্রেরেক
মেহেদী হাসান
ফুলবাড়ী (দিনাজপুর)প্রতিনিধি
মোবাইল: ০১৭৭০০৭০১১১

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (বিকাল ৩:৪১)
  • ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১