চাঁদপুর অনলাইন প্রেসক্লাবে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত

 

নিজস্ব প্রতিনিধ।। চাঁদপুর অনলাইন প্রেসক্লাবের আয়োজনে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে অনলাইন প্রেসক্লাব হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনলাইন প্রেস ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক শেখ মহসীন এর সভাপতিত্বে ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আশিক খান এর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় দৈনিক বাংলাদেশ সংবাদের প্রাক্তন সম্পাদক মাহবুবুর রহমান সেলিম, তিনি তার বক্তব্যে বলেন তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে বিশ্বময় তথ্য প্রবাহের এক স্বর্ণযুগ চলছে। আবার মুক্ত গণমাধ্যমেও রয়েছে অনেক প্রতিকূলতা।
বিভিন্ন দেশে বিভিন্ন কারণে স্বাধীন গণমাধ্যম আজ থমকে গেছে। আশা করি সভ্য এই যুগে গণমাধ্যমের স্বাধীনতা পূর্ণতা লাভ করবে। মুক্ত গণমাধ্যমই গণতন্ত্র ও শাসনতন্ত্রের সমন্বয় ঘটায়। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা সাংবাদিক ক্লাবের সাধারণ সম্পাদক,ও দৈনিক আলোকিত চাঁদপুর পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোঃ জাকির হোসেন

তিনি তার বক্তব্যে বলেন গত বছর ঠিক এই সময়ে, যখন নানা কর্মসূচি নিয়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন হয়েছে তখনই বিভিন্ন গণমাধ্যমে খবর আসে যে বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ১০ ধাপ পিছিয়ে গেছে বাংলাদেশ। বিশ্বজুড়েব গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)-এর করা সূচকে বাংলাদেশ ১৮০টি দেশের মধ্যে ১৬২তম অবস্থানে ছিল। এর আগের বছর যেখানে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম।

মুক্ত গণমাধ্যম সূচকে ১০ ধাপ পিছিয়ে যাওয়ার কারণ এবং এর ফলে বাংলাদেশের ভাবমূর্তি কোন দিকে যাচ্ছে এ নিয়ে ব্যাপক আলোচনা করেছেন সাংবাদিক নেতারা।

গণমাধ্যম নানা ঐতিহাসিক ঘটনায়, মানুষের অধিকার রক্ষায় সচেষ্ট থেকেছে। দুর্নীতি, সহিংসতা ইস্যুকে অনেক সময় গণমাধ্যমই সবার আগে মানুষের কাছে নিয়ে আসতে পেরেছে।

গণমাধ্যম চিত্রটি গত আড়াই দশকে বড় ধরনের পরিবর্তনের ভেতর দিয়ে গেছে। একসময় শুধু সংবাদপত্রের ওপর নির্ভরশীল সমাজ এখন বাস করছে ইনফরমেশন সুপার হাইওয় ডিজিটাল বাংলাদেশের সুবাদে অনলাইন নতুন বাস্তবতা। তথ্যের একসময়ের যে একক প্রবাহ ছিল তার স্থলে চলে এসেছে মানুষের সরাসরি অংশগ্রহণের টু-ওয়ে গণমাধ্যম।

একদিকে সরকারের প্রচেষ্টায় মানুষের ভেতরে জন্ম নেওয়া উন্নয়ন স্পৃহা, অন্যদিকে জটিল রাজনীতি, উগ্রবাদের মতো বিষয়গুলো মোকাবিলা করে চলতে হচ্ছে সাংবাদিক সমাজকে। বলতে দ্বিধা নেই রাজনৈতিক কারণে বিভাজিত সাংবাদিক সমাজ রাজনীতি থেকেই বড় চাপটি বয়ে চলেছে। গণমাধ্যমের ওপর রাজনৈতিক চাপ নতুন নয়। তবে এখন আগের চেয়ে সেলফ সেন্সরশিপে বেড়েছে বহুগুণ। আমরা অনেক কিছু লিখছি, বলছি, অবাধে বলছি বা লিখছি, কিন্তু অনেক কিছুই প্রকাশ করছি না।

সাংবাদিকদের স্বার্থ সমস্যা নিয়ে বলতে গেলে শেষ হবে না।
চাঁদপুর জেলা সাংবাদিক ক্লাব গঠন হয়েছে কোন ব্যক্তি বা গোষ্ঠীর প্রেতাত্না হয়ে কাজ করার জন্য নয়, চাপমুক্ত সাংবাদিকতাই দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ আমরা, ইতিমধ্যেই চাঁদপুরবাসীসহ তথা দেশবাসী জেনেছেন বা দেখেছেন , তবে জেলা সাংবাদিক ক্লাব এক নিরন্তর লড়াইয়ের ভেতর দিয়ে তার দিন/ মাস/ পার করতে হচ্ছে লড়াই করে নিজের সঙ্গে, লড়াই সহকর্মীদের সঙ্গে, লড়াই দুর্নীতিবাজদের সঙ্গে।
তিনি অনলাইন প্রেসক্লাবের সভাপতি ও সম্পাদক সহ সকল নেতৃবৃন্দকে এ আয়োজন করার জন্য ধন্যবাদ জানান।
আরও বক্তব্য রাখেন জনতার চাঁদপুর এর সম্পাদক গিয়াস উদ্দিন রানা, ঢাকার ডাক এর চাঁদপুর জেলা প্রতিনিধি আলমগীর বাবু, স্বাধীন বাংলা নিউজ একাত্তর এর সম্পাদক দেওয়ান মোহাম্মদ ইসহাক, কচুয়া অনলাইন প্রেসক্লাবের আহবায়ক অ্যাডভোকেট ইমাম হোসেন, দৈনিক আলোকিত চাঁদপুর পত্রিকার যুগ্মবার্তা সম্পাদক ও জেলা সাংবাদিক ক্লাবের দপ্তর সম্পাদক জাহাঙ্গীর আলম রাজু, দৈনিক আলোকিত চাঁদপুর পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার এইচ. এম. মাসুদ।


এ সময় বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এমপি “র মায়ের জন্য ও বিডি কারেন্ট নিউজ২৪ এর পরিচালক মোঃ আলমগীর গাজীর মায়ের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বুধবার (রাত ২:৩৯)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০