পলিথিন ও প্লাস্টিকের বিকল্প একমাত্র পাটজাত পন্য হতে পারে : অতিরিক্ত পুলিশ সুপার

নিউজ ডেস্ক:
পরিবেশ সুরক্ষায় পলিথিন ও প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহার নিয়ন্ত্রণে নাগরিক ভাবনা বিষয়ক গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে চাঁদপুর মাল্টি-পার্টি এ্যাডভোকেসি ফোরাম। ১০ মে বুধবার সকালে শহরের এলিট চাইনিজ রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারে গোলটেবিল বৈঠকে পরিবেশ সুরক্ষায় পলিথিন ও প্লাস্টিকের উপর উপস্থিত সকলে বক্তব্য রাখেন এবং সমস্যা সমাধানে নিজেদের ভাবনা তুলে ধরেন। তবে বাজারগুলোতে পলিথিন ব্যবহার না করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান বেশীর ভাগ বক্তারা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ ইয়াছির আরাফাত। তিনি বক্তব্যে বলেন, আমাদের চারপাশে পলিথিন ও প্লাস্টিকে সয়লাভ। পৃথিবীর অনেক দেশে এগুলো নিষিদ্ধ রয়েছে। ব্যক্তি সচেতনতার বিকল্প নেই। এই বিষয়ে শিক্ষকরা ভাল ভূমিকা রাখতে পারেন। কোন দ্রব্যের যদি নির্মূল করতে হয়, তাহলে তার উৎপাদন বন্ধ করতে হয়। তিনি আরও বলেন, পলিথিনের বিকল্পও আমাদের ভাবতে হবে। পলিথিন ও প্লাস্টিকের বিকল্প একমাত্র পাটজাত পন্য হতে পারে। যা পরিবেশ বান্ধব। সামাজিক দায়বদ্ধতা আমাদের মধ্যে পরিস্কার না। একটি প্লাস্টিক তৈরিতে ৩৮ টি ক্যামিকেল ব্যবহার হয়। এর মধ্যে ৮ থেকে ১০টি ক্যামিকেল বেশী ক্ষতি হয়।
একটি পলিথিন ৪ থেকে ৫ শত বছর মাটির নিচে থাকতে পারে, পঁচে না। আর তা খাদ্যের মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে। যার কারনে দেশে ক্যান্সারের হার বাড়ছে। শিশুরাও এ ভয়ানক ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। আমার মতে, এই অনুষ্ঠানটি বাজার কেন্দ্রিক হলে ভাল হতো। মাল্টি-পার্টি এ্যাডভোকেসি ফোরাম চাঁদপুর জেলা শাখার সভাপতি মুনির চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. সলিম উল্লাহ সেলিম, চাঁদপুর জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, মাল্টি-পার্টি এ্যাডভোকেসি ফোরাম চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক আবু নাছের বাচ্চু পাটওয়ারী। মাল্টি-পার্টি এ্যাডভোকেসি ফোরাম চাঁদপুর জেলা শাখার প্রচার সম্পাদক মোঃ শরীফ হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন মাল্টি -পার্টি এ্যাডভোকেসি ফোরাম জেলা শাখার   সহ-সভাপতি ও জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপিকা মাসুদা নূর খান,
জেলা মহিলাদলের সভাপতি অ্যাড. মুনিরা চৌধুরী, জেলা স্বেচ্ছাসেবকদলের আহ্বায়ক হযরত আলী ঢালী, চাঁদপুর জেলা জাতীয়পার্টির সহ-সভাপতি মোঃ সিরাজুল ইসলাম সিরু মাঝি, পালবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি হারুনুর রশিদ, অ্যাড. শীরিন সুলতানা মুক্তা, মাল্টি-পার্টি এ্যাডভোকেসি ফোরাম চাঁদপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও জেলা কৃষকদলের সভাপতি এনায়েত উল্যাহ খোকন, দপ্তর সম্পাদক নাহিদা সুলতানা সেতু,কুমিল্লা জোনের প্রোগ্রাম অফিসার মাসুদুল আলম। এ সময় জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শাহ আলম মিয়াজী, জেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক মাহবুব আনোয়ার বাবলু, জেলা পরিষদের সংরক্ষিত আসনের মহিলা সদস্য আয়শা রহমান লিলি, সাবেক কাউন্সিলর রেবেকা সুলতানা বকুল, জেলা জাতীয়পার্টি সহ-সভাপতি মাও.জাকির হোসেন হিরু, সাংগঠনিক সম্পাদক মনিরুল ইসলাম খান,  সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শাহিদা বেগম, মহিলা পৌর আওয়ামী লীগ নেত্রী শিপ্রা দাস, আয়শা আক্তার শ্যামলী, জেলা স্বেচ্ছাসেবক পার্টির সদস্যসচিব মোঃ কামরুল ইসলাম, জেলা মহিলাপার্টির সদস্য সচিব শাহিন স্বপ্না, জেলা জাতীয় পার্টির সদস্য ফারিহা চৌধুরীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (রাত ১০:৩০)
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০