অক্সিজেন মোড়ে বিদ্যুৎস্পৃষ্টে রিক্সাচালক পুড়ে ছারখার

মোহাম্মদ মাসুদ বিশেষ প্রতিনিধি :

চট্টগ্রামের অক্সিজেন মোড়ে শতজনতার সামনে বিদ্যুৎ এর মেইন লাইনের হাইভোল্টেজের তার ছিড়ে পড়ে।বিদ্যুৎস্পৃষ্টে হাই ভোল্টেজ শটে মানুষ পুড়ছে,পুড়ছে তার জীবিকার বাহন।হাটহাজারীমূখী সড়কে বিদ্যুৎ সংযোগ খুটি এর মেইন লাইন এর এপার ওপারের মাঝখানে তার ছিঁড়ে পড়ে চলন্ত রিকশার উপর। হাইভোল্টেজ এর শটে চোখের পলকে পুড়েছে রিক্সাসহ চালক।যা কি-না মুহূর্তের মধ্যেই ছড়িয়ে পড়ে প্রত্যক্ষদর্শীর মাধ্যমে এলাকাবাসীর মুখেমুখে আশপাশের মানুষ সকলের মাঝে। সোশ্যাল মিডিয়াসহ গণমাধ্যমে। যা থেকে শিখার আছে আমাদের অনেক কিছুই।

আজ সকাল ১০টায় অক্সিজেন মোড়ে নাভানা সিএনজি হাজী ওয়াজেদ পেট্রোল পাম্পের সামনে বিদ্যুৎ এর মেইন লাইন এর তার ছিঁড়ে পুড়ে গেলো রিক্সা চালক।

শত শত মানুষের চোখের সামনে পুড়ছে মানুষ এবং রিক্সা। যা খুবই অবিশ্বাস্য লোমহর্ষক শ্বাসরুদ্ধকর ও বিষ্ময়কর। মূহুর্তেই মৃত্যুমূখী হয়ে চালক মেডিকেলে। প্রত্যক্ষদর্শীদের মতে
বাঁচার কোন সম্ভাবনা নেই বললেই চলে।কারণ শরীরের মুখ বুকসহ শরীরের ৮০শতাংশরও বেশি পুড়ে গেছে। ছিঁড়ে যাওয়া তারটি ছিল মেইন লাইন এর হাইভোল্টেজ।

নাড়াচাড়া করতে দেখা গেলেও আশংঙ্কাজনক অবস্থায় জনগণ তাকে উদ্ধার করে গাড়িতে তুলে। সাথে সাথে ফায়ার সার্ভিস এসে চিকিৎসার জন্য দ্রুত এম্বোলেন্স যোগে চমেক হাসপাতালে পাঠানো হয়।

ছিড়ে যাওয়া তারের একাংশ চলমান রিক্সার উপর পড়ে। বাকীঅংশ মোড়স্টেনে থাকা হাটহাজারী রোডের বাসের উপর পড়ে।সেই অংশে বিদ্যুৎ না থাকাই হয়নি কোনো ক্ষয়ক্ষতি। কিন্তু রিক্সার তারে বিদ্যুৎ প্রবাহ থাকায় হাই ভোল্টেজ থাকার কারণে চোখের পলকেই পড়ে যায় রিক্সা চালক। নিঃশ্বাস থাকলেও বেঁচে থাকা খুবই আশঙ্কাজনক,বাঁচা অসম্ভব নয়,বলে একাধিক
প্রত্যক্ষদর্শীরা জানাই।

কোন কারণে বা কেনই বা রাস্তার উপর মেইন রোডে গুরুত্বপূর্ণ জংশনে যানবাহনের উপর তার ছিড়ে পড়া কোন মতেই স্বাভাবিক ঘটনা নয়। এর দায় দায়িত্ব বিদ্যুৎ বিভাগের অবহেলা গাফিলতি ও তাদের রক্ষানবেক্ষণের ক্রুটি তদারকির অভাব রয়েছে বলে মনে করছেন সাধারণ মানুষ সচেতন মহল সংশ্লিষ্ট সকলের।

ওই মুহূর্তে প্রত্যক্ষদর্শী কর্তৃক জরুরী দ্রুত অগ্নি নির্বাপন যন্ত্র দিয়ে যদি আগুন নিভানো না হতো তাহলে অবস্থা আরো অবনতি ও ঝুঁকিপূর্ণ হতো। মুহূর্তের মধ্যেই পুড়ে ছারখার হয়ে যেতো,ফলে রক্ষা হয়েছে বড় ধরনের দুর্ঘটনা হতে। বিদ্যুৎ লাইন বন্ধ করে দেওয়ার ফলে আর কোন বড়ধরনের জানমালের ক্ষয়ক্ষতি অঘটন ঘটেনি।

উল্লেখ্যঃ নিঃশ্বাসের নেই বিশ্বাস আহারে জীবন। জীবনের নেই কোন নিশ্চয়তা। এক রিক্সা চালকের দুর্ঘটনা মৃত্যু যা বাস্তব প্রমাণ। আমাদের চলাফেরা রাস্তাঘাটে কেবলই দিন দিন বাড়ছে নানা ঝুঁকিঝামেলা।নেই কোন নিরাপত্তা। এমন অঘটন দুর্ঘটনা জীবনঝুঁকি মৃত্যু যে কারো জীবনেই হতে পারে।এ দুর্ঘটনা মৃত্যু থেকে আমাদের সকলেরই সতর্ক সাবধান হওয়া দরকার।এ ক্ষণস্থায়ী জীবনে ক্ষণিকের পৃথিবীতে কেউই চিরস্থায়ী নয়।

এমনই একটি বাস্তব ঘটনা আজ বিদ্যুৎ’র তার ছিড়ে মূহুর্তেই মৃত্যুমূখী রিক্সাচালক আগুনে পুড়ে তার জীবন এবং স্বপ্ন বিলীন হতে দেখেছি। এ থেকে জীবন এবং বাস্তবতায় পারিপার্শ্বিক অবস্থায় আমাদের অনেক কিছু শিখার ও বুঝার সাবধান সতর্ক হওয়ার আছে।

আহারে জীবন। জীবন এতটাই ছোট ও ঝুঁকি তা কখনোই বিশ্বাস করতে চাই না আমরা। অথচ এসব গরীবের শ্রমিকের মেহনতেই আমাদের দেশ আমাদের স্বনির্ভরতা। প্রাণপ্রিয় মাতৃভূমি সোনা বাংলাদেশের স্বপ্ন আশা ভরসা সকল প্রত্যাশা। শ্রমজীবী মেহনতি সাধারণ মানুষের টাকা মেরেই এই শহর গ্রামে অনেকেই ‘শিল্পপতি’ হচ্ছে দিনেরাতে কোটিপতি। আর গল্প শোনায় নাটকীয় সততা শ্রমের। বাস্তবতায় জীবন এতটাই ছোট ও ঝুঁকি। নিঃশ্বাসের নেই বিশ্বাস। তা কখনোই দুর্নীতিবাজ,ঘোষকোর,
গরিবের রক্ত চোষা মাফিয়ারা বিশ্বাস করেন না।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (ভোর ৫:৩৫)
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০