আগামী ১ আগস্ট শুরু হচ্ছে পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ এর ক্লাশ শুরু

 

পিরোজপুর প্রতিনিধি : গত দু’ বছর আগে প্রতিষ্ঠিত পিরোজপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ছাত্র-ছাত্রী ভর্তির মাধ্যমে আগামী ১ আগস্ট থেকে শুরু হচ্ছে প্রথম ব্যাচ এর নিয়মিত ক্লাশ যাত্রা।

২০২১ সালের ১১ জানুয়ারী মন্ত্রী সভায় অনুমোদন লাভের পর ২০২২ সালের ২৯ মার্চ জাতীয় সংসদে আইন পাশের মাধ্যমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পিরোজপুর’ যাত্রা শুরু করে, যা ২০২২ সালের ১৩ এপ্রিল মহামান্য রাষ্ট্রপতির অনুমোদন লাভের পর গেজেট প্রকাশ করা হয়। এর পরই শুরু হয় পিরোজপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের কার্যক্রম। সরকার পিরোজপুর সদর উপজেলার পৌরসভার ব্রাহ্মণকাঠী ও কদমতলা ইউনিয়নের পিরোজপুর-ঢাকা সড়কের পাশের্^ ৭৫ একর জমি অধিগ্রহনের প্রশাসনিক অনুমোদন পাওয়া গেছে।

ইতিমধ্যেই গত ২০২২ সালের ১৮ সেপ্টেম্বর মহামান্য রাষ্ট্রপতি প্রতিষ্ঠাকালিন একজন উপাচার্য হিসাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.কাজী সাইফুদ্দিনকে নিয়োগ দিয়েছেন। প্রথম উপাচার্য হিসাবে যোগদানের পর ‘বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন’ প্রাথমিক কর্মকান্ড পরিচালনার জন্য ২০২২-২৩ অর্থ বছরে ২ কোটি ৬৬ লাখ টাকা বরাদ্ধ প্রদান করে। পরের বছর ২০২৩-২৪ অর্থ বছরের জন্য ৩ কোটি ৯৬ লাখ টাকা এবং ২০২৪-২৫ অর্থ বছরের জন্য ৮ কোটি ৫৫ লাখ ২৫ হাজার টাকা বরাদ্ধ অনুমোদন দেয়। এ ছাড়াও ৭৫ একর ভুমির ফিজিবিলিটি স্টাডি করার জন্য অর্থ মন্ত্রনালয় ৪ কোটি ৮৬ লাখ ৬৬ হাজার টাকার অনুমোদন ছাড় দিয়েছে।

আজ শনিবার দুপুরে পিরোজপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. কাজী সাইফুদ্দিন পিরোজপুরে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রশাসনিক ভবনে পিরোজপুর প্রেসক্লাবের কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের এক প্রেস ব্রিফিং এ এসকল তথ্য তুলে ধরেন। প্রেস ক্লাব সভাপতি এস এম রেজাউল ইসলাম শামীম এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তানভীর আহমেদের সঞ্চালনায় উপাচার্য ড. কাজী সাইফুদ্দিন জানান, অর্থ বরাদ্ধ এবং বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে দ্বিপাক্ষিক আলোচনার ভিত্তিতে দুটি অনুমোদন পাওয়ার পর মোট ৪টি বিভাগ খোলার মাধ্যমে চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই শিক্ষার্থী ভর্তির মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু করা হবে।

যে ৪টি বিভাগ দিয়ে প্রথম পর্যায় শিক্ষা কার্যক্রম শুরু হবে তা হলো ফ্যাকাল্টি অব সায়েন্স- ১)ডিপার্টমেন্ট অব ম্যাথামেটিক্স ২) ডিপার্টমেন্ট অব ফিজিওলজি, ৩) ডিপার্টমেন্ট অব স্ট্যাটিসটিক এবং ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি- ১) ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং। এ সব বিষয় গুলোতে ইতিমধ্যেই শিক্ষার্থী ভর্তি শেষের পথে। প্রতি ডিপার্টমেন্টে ৪০ জন করে মোট ১৬০ জন শিক্ষার্থী ভর্তির মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ক্লাশ শুরু করা হবে। এবং ইতিমধ্যেই ৪টি বিভাগে মোট ১৬ জন শিক্ষক নিয়োগ সহ ২২ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ সম্পন্ন হয়েছে। বর্তমানে শহরেরর পিরোজপুর- ঢাকা বাইপাস সড়কের পাশের্^ ভাড়ায় একটি তিনতলা প্রশাসনিক ভবন কাম রেস্ট হাউজ এবং এর সামনেই রাস্তার অপর পাশের্^ একটি বড় ধরনের তিন তলা ভবন ভাড়া নিয়ে একাডেমিক কার্যক্রম শুরু করা হচ্ছে। ইতি মধ্যেই প্রয়েজনীয় ফার্ণিচার, ল্যাব-যন্ত্রপাতি, কম্পিউটারসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী ক্রয় করা হয়েছে।

এ সময় উপাচার্য ড. কাজী সাইফুদ্দিন আশা প্রকাশ করে বলেন, পিরোজপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে একটি মানসম্মত ও আন্তর্জাকি মানের বিশ্ববিদ্যালয় হিসাবে গড়ে তোলার জন্য প্রথম থেকেই তিনি কাজ করে যাচ্ছেন। তবে এটি একটি দীর্ঘ মেয়াদী ও জটিল প্রক্রিয়া। তাই এই প্রক্রিয়াকে বাস্তবায়িত করার জন্য পিরোজপুরের সকল সাংবাদিক সহ সংশ্লিষ্ট সকলের এবং পিরোজপুর বাসির সার্বিক সহযোগিতা কামনা করেন।

পিরোজপুর প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ৮:৪১)
  • ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১