আবুল মাল আব্দুল মুহিত একটি আদর্শিক নাম …জগলু চৌধুরী

 

আবদুল কাদির জীবন, সিলেট মহানগর : বাংলাদেশ আওয়ামীলীগ সিলেট জেলা শাখার দপ্তর সম্পাদক এবং সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ (কেমুসাস) এর কার্যকরী পরিষদের সদস্য, বিশিষ্ট ছড়াকার ও সাংবাদিক জগলু চৌধুরী বলেন, ‘আবুল মাল আব্দুল মুহিত একটি আদর্শিক নাম এবং একজন আদর্শবান মানুষ ছিলেন। তিনি একাধারে গবেষক, লেখক, প্রাবন্ধিক, বুদ্ধিজীবী, ভাষাসৈনিক এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সফল অর্থমন্ত্রী ছিলেন। তাঁর প্রতিটি কর্ম আমাদের প্রেরণা ও শক্তি যোগায়।’

তিনি গতকাল শনিবার (২১ মে-২০২২) সন্ধা ৭ ঘটিকার সময় নগরীর ইলেকট্রিক সাপ্লাই রোডে সংগঠনের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত সিলেট মোবাইল পাঠাগারের উদ্যোগে আয়োজিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক অর্থমন্ত্রী, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সভাপতি, প্রখ্যাত অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, লেখক ও গবেষক আবুল মাল আব্দুল মুহিত কে নিবেদিত সিলেট মোবাইল পাঠাগারের ৭৮২ তম নিয়মিত সাপ্তাহিক সাহিত্য আসর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিলেট মোবাইল পাঠাগারের চেয়ারম্যান, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহসভাপতি, সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির সভাপতি দেওয়ান এ.এইচ মাহমুদ রাজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পাঠাগারের যুগ্ন সম্পাদক প্রাবন্ধিক হেলাল হামাম।

সিলেট মোবাইল পাঠাগার সাপ্তাহিক সাহিত্যপ্রত্র ‘ছায়ালাপ’ সম্পাদক ও ছড়াকার আবদুল কাদির জীবন’র উপস্থাপনায় অনুষ্ঠানে প্রথম আলো প্রকাশিত কবি সোহরাব হাসান’র লেখা ‘যেখানে ব্যতিক্রম ছিলেন মুহিত’ প্রবন্ধ পাঠ করেন নাট্যকার ছয়ফুল আলম পারুল।

সাহিত্য সভায় লেখাপাঠে অংশগ্রহণ করেন, ঔপন্যাসিক সিরাজুল হক, সিলেট মোবাইল পাঠাগারের পাঠাগার সম্পাদক অরুপ নাগ, আওয়ামীলীগ নেতা সুমন চৌধুরী, সুমন চৌধুরী, মোঃ আবু সুফিয়ান, নাহিদ আহমদ, আব্দুল হামিদ, মোঃ লিলুউর রহমান, ছড়াকার আতাউর রহমান বঙ্গী, কবি সাজিদুর রহমান, মাহবুবুর রহমান, কবি জুবের আহমদ সার্জন, গীতিকার বাহা উদ্দিন বাহার, কবি গাজি আব্দুল কুদ্দুস সমসদ, কবি কামাল আহমদ প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে মহাগ্রন্থ আল-কোরান থেকে তেলাওয়াত করেন গাজী আব্দুল কুদ্দুস সমসদ।

অনুষ্ঠানে সিলেট মোবাইল পাঠাগারের সাপ্তাহিক সাহিত্যপ্রত্র ‘ছায়ালাপ’র মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

সভাপতির বক্তব্যে সিলেট মোবাইল পাঠাগারের চেয়ারম্যান দেওয়ান এ. এইচ মাহমুদ রাজা চৌধুরী বলেন, ‘ আবুল মাল আব্দুল মুহিত টাকার পাহাড় গড়েন না, গড়েছেন বইর পাহাড়।
তাঁহার সংগ্রহশালায় প্রায় ৫০ হাজার বই সংগ্রহ ছিল। তিনি একবার কোনো বই পড়লে দ্বিতীয়বার আর পড়ার প্রয়োজন পড়তো বা। সংগ্রহের বাইরেও অনেক বই তিনি পড়েছেন। নিঃশন্দেহে তিনি একজন প্রজ্ঞাবান ব্যক্তি ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ২:১৩)
  • ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১৫ই রজব, ১৪৪৪ হিজরি
  • ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮