ময়মনসিংহে ব‍্যবসায়ী সমিতির উদ্যোগে পরিচ্ছন্ন হলো চুড়খাই বাজার

 

এস.এম রুবেল আকন্দ:
চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের উদ্যোগে ড্রন পরিচ্ছন্ন হলো চুড়খাই বাজারের।
বেহাল ড্রেনেজ ব্যবস্থার কারণে সামান্য বৃষ্টিতে সদর উপজেলা চুড়খাই বাজারে পানি জমে তৈরি হয় জলাবদ্ধতার কারণে ব‍্যবসায়ীদের চরম ভোগান্তিতে পড়েছেন। ময়লা আবর্জনা জমে দুর্গন্ধ এবং মশার উৎপাতে অতিষ্ট হয়ে উঠেছে জনজীবন।

এ থেকে মুক্তি দিতে ময়মনসিংহের সদর উপজেলার ভাবখালী ইউনিয়ন চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি হাফিজ উদ্দিন ও সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান টিটুর উদ্যোগে রিচ্ছন্নতাকর্মীদের দিয়ে চুড়খাই বাজারের ড্রেন পরিষ্কার করা হয়েছে। এতে চুড়খাই বাজারে ফিরে এসেছে সুন্দর স্বাস্থ্যকর পরিবেশ।

চুড়খাই বাজারের ব্যবসায়ীরা জানান, সদর উপজেলার চুড়খাই বাজারে প্রতিদিন শত শত ক্রেতা কেনা-কাটা করতে আসেন। কিন্তু বাজারে ড্রেনগুলো সবসময় ময়লা-আর্বজনায় পরিপূর্ণ থাকে। এতে বন্ধ হয়ে যায় বাজারের পানি নিষ্কাশন ব্যবস্থা। উপচে পড়ে ড্রেনের ময়লা-আর্বজনা। জন্ম নেয় মশা-মাছি, তৈরি হয় নাজুক পরিস্থিতি।

যে কারণে দুর্ভোগে পড়তে হয় বাজারের ব্যবসায়ী-ক্রেতা ও স্থানীয়দের। অবশেষে চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমিতির পক্ষ থেকে বাজারের ড্রেন পরিষ্কার করার উদ্যোগে বাজার পরিবেশ অনেকটা ফিরে এসেছে বলে জানান তারা।
চুড়খাই বাজারের ব‍্যবসায়ীরা বলেন, এ ব‍্যবসায়ী সমিতি যদি আমাদের পাশে এসে না দাড়াতো তাহলে ব‍্যবসা করতে অনেক কষ্ট হতো। অল্পদিনের চুড়খাই বাজারের পরিবেশ অনেকটাই ফিরে এসেছে।

ভাবখালী ইউনিয়ন চুড়খাই বাজার ব‍‍্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি হাফিজ উদ্দিন বলেন, ভাবখালী ইউনিয়নের প্রাণকেন্দ্র চুড়খাই বাজার। ড্রেনের দুর্গন্ধে ও মশা মাছির উপদ্রবে অতিষ্ঠ ছিলেন ব্যবসায়ী-ক্রেতারা। ড্রেন পরিষ্কার করায় বাজারের অনেকটা স্বাস্থ্যকর পরিবেশ তৈরি হয়েছে ব‍্যবসায়ী সমিতির উদ্যোগে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দ্রুত সময়ের মধ্যে চুড়খাই বাজারের ড্রেন সম্প্রসারণের দাবি করেন।

চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সাধারন সম্পাদক ও ইন্টারনেট-ডিশ ব‍্যবসায়ী মোস্তাফিজুর রহমান (টিটু) বলেন, ড্রেন পরিষ্কারের উদ্যোগ নিয়েছি আমরা এ অবস্থা থেকে রেহাই দিয়ে ব‍্যবসায়ী ক্রেতা ও বিক্রিতাদের মুখে হাসি ফিরিয়ে দিয়েছে ব‍্যবসায়ী সমিতি।

সাধারণ সম্পাদক আরও বলেন, দীর্ঘদিন ধরেঅপরিষ্কারের কারণে ড্রেনে পানি চলাচল ব্যাহত হয়েছিল, তাই জলাবদ্ধতাসহ নোংরা পরিবেশবিরাজ করছিল। ড্রেন পরিষ্কার হওয়ায় চুড়খাই বাজার পরিচ্ছন্ন থাকবে।
ব্যবসায়ীরা নিজ দোকানের সামনের অংশটুকুতেময়লা, আবর্জনা, ব্যাগ ফেলে ড্রেনগুলো বন্ধ করে ফেলেছে। ফলে সামান্য কাচাঁবাজার ও হোটেলের বর্জ্যপানিতেই জলাবদ্ধতাসৃষ্টি হয়। ভোগান্তির শিকার হয় সাধারণ মানুষ। গত বছর ড্রেন পরিস্কার করানো হয়েছে। এবার ব‍্যবসায়ী সমিতির উদ্যোগে ড্রেন পরিস্কার করাচ্ছি। কিন্তু ব্যবসায়ীরা সচেতন না হলে, নিজ দোকানের সামনের অংশটুকু নিজে পরিস্কার না রাখলে আবারও জলাবদ্ধতা সৃষ্টি হবে।

ব্যবসায়ী তোফাজ্জল হোসেন জানান, দীর্ঘকাল ধরে চুড়খাই বাজারের ড্রেন পরিস্কার পরিচ্ছন্ন করার মত কেউ নেই। সুতরাং প্রতি বষা মৌসুমে ব্যবসায়ী, ক্রেতারাসহ সাধারণ লোকজনকে ভোগান্তিতেই পড়তে হচ্ছে। হাটু পরিমান পানিতে থাকে কাচাবাজার। দেখ ভালের যেন কেউ নেই। অবশেষে চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ও সাধারণ সম্পাদকের উদ্যোগে ড্রেন পরিষ্কার হলো।

এসময় চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সহ-সম্পাদক মাইনুল হোসেন (হীরা), কোষাধ‍্যক্ষ মাহফুজুর রহমান ঝুম্মন, দপ্তর সম্পাদক আব্দুর রউফ রুবেল, প্রচার সম্পাদক এরশাদ মিয়া ও সম্মানিত সদস্য ইউসব আলী, টিটু মিয়া, মানিক মহাপাত্র ও ইচ্ছুব আলী মেম্বার প্রমূখ। এছাড়াও ভিবিন্ন অঙ্গসংগঠনের নেতা-কর্মী ও চুড়খাই বাজারের ব্যবসায়ীবৃন্দরা উপস্থিতি ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (রাত ১০:৪০)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১