June 28, 2022, 8:59 pm

News Headline :
নওগাঁয় সুজনের পরিচিত ও প্রতিনিধি সভা অনুষ্ঠিত ঠিকাদারের করা চাঁদাবাজির মামলায় গ্রেফতার হলেন ইউপি চেয়ারম্যান বীরগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের চুড়ান্ত খেলায় মনোরঞ্জন শীল গোপাল এমপিসন্ত্রাস ও মাদক থেকে যুব সমাজকেরক্ষা করতে খেলাধুলার বিকল্প নেই  নব্যদের ভিড়ে নিরবে হারিয়ে যাচ্ছেন তৃনমুলের প্রবীণ আ’লীগ নেতারা মতলব উত্তরে এক নারীর জুলন্ত লাশ উদ্ধার ঠাকুরগাঁও ২৪ নিউজ পেপার” পোর্টালের তৃতীয় বর্ষপূর্তি ফরিদগঞ্জে আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয় কর্মসূচি অনুষ্ঠিত ফরিদগঞ্জ বিআরডিবির সাবেক চেয়ারম্যান মোতাহার হোসেনের মৃত্যু বার্ষিকীতে মিলাদ ও দোওয়া অনুষ্ঠিত মোগরাপাড়া চৌরাস্তায় কাঁচপুর হাইওয়ে পুলিশের নামে চাঁদা আদায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতা ও জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে পুরস্কার ও সনদপত্র বিতরন

বায়ু দূষণে বাংলাদেশিদের ৭ বছরের আয়ু কমছে: গবেষণা

নিউজ ডেস্কঃ

বায়ু দূষণের কারণে বাংলাদেশিদের গড় আয়ু সাত বছর করে কমে যাচ্ছে বলে বৈশ্বিক এক গবেষণায় দেখা গেছে। সবচেয়ে বেশি দূষণের শহর ঢাকার মানুষের গড় আয়ু কমছে আট বছর করে।

মঙ্গলবার (১৪ জুন) যুক্তরাষ্ট্রে অবস্থিত ইউনিভার্সিটি অব শিকাগোর এনার্জি পলিসি ইনস্টিটিউটের এক গবেষণা প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়। গবেষকরা জানিয়েছেন, বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে বেশি বায়ু দূষণের শিকার দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ গবেষণায় ইপিআইসি এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স নির্ণয়ে বাতাসে পিএম২.৫ এর মাত্রা হিসাব করতে স্যাটেলাইট তথ্য-উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে বলেও জানান গবেষকেরা।

গবেষকরা আরও জানান, যদি বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেয়া বায়ু দূষণের সীমা প্রয়োগ করে হিসাব করা হয়, তাহলে দেশের মানুষের মাথাপিছু গড় আয়ু ছয় বছর নয় মাস করে কমছে। আর কিছু এলাকায় দূষণের মাত্রা এতই বেশি যে সেখানে গড় আয়ু কমার পরিমাণ নয় বছর।

ইউনিভার্সিটি অব শিকাগোর এই বায়ু দূষণ জীবনকাল সূচক অনুযায়ী, বাংলাদেশে সবচেয়ে দূষিত শহর ঢাকার বাসিন্দাদের গড়ে আট বছর করে আয়ু শেষ হয়ে যাচ্ছে। চট্টগ্রামে আয়ু কমছে সাড়ে ছয় বছর করে। দেশের ৬৪ জেলাতেই বাতাসে দূষিত কণার উপস্থিতি ডব্লিউএইচওর সহনীয় সীমার চেয়ে অপেক্ষাকৃত বেশি।

 

ভোরের কাগজ

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © greenbanglanews.com
Design, Developed & Hosted BY ALL IT BD