বায়ু দূষণে বাংলাদেশিদের ৭ বছরের আয়ু কমছে: গবেষণা

নিউজ ডেস্কঃ

বায়ু দূষণের কারণে বাংলাদেশিদের গড় আয়ু সাত বছর করে কমে যাচ্ছে বলে বৈশ্বিক এক গবেষণায় দেখা গেছে। সবচেয়ে বেশি দূষণের শহর ঢাকার মানুষের গড় আয়ু কমছে আট বছর করে।

মঙ্গলবার (১৪ জুন) যুক্তরাষ্ট্রে অবস্থিত ইউনিভার্সিটি অব শিকাগোর এনার্জি পলিসি ইনস্টিটিউটের এক গবেষণা প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়। গবেষকরা জানিয়েছেন, বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে বেশি বায়ু দূষণের শিকার দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ গবেষণায় ইপিআইসি এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স নির্ণয়ে বাতাসে পিএম২.৫ এর মাত্রা হিসাব করতে স্যাটেলাইট তথ্য-উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে বলেও জানান গবেষকেরা।

গবেষকরা আরও জানান, যদি বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেয়া বায়ু দূষণের সীমা প্রয়োগ করে হিসাব করা হয়, তাহলে দেশের মানুষের মাথাপিছু গড় আয়ু ছয় বছর নয় মাস করে কমছে। আর কিছু এলাকায় দূষণের মাত্রা এতই বেশি যে সেখানে গড় আয়ু কমার পরিমাণ নয় বছর।

ইউনিভার্সিটি অব শিকাগোর এই বায়ু দূষণ জীবনকাল সূচক অনুযায়ী, বাংলাদেশে সবচেয়ে দূষিত শহর ঢাকার বাসিন্দাদের গড়ে আট বছর করে আয়ু শেষ হয়ে যাচ্ছে। চট্টগ্রামে আয়ু কমছে সাড়ে ছয় বছর করে। দেশের ৬৪ জেলাতেই বাতাসে দূষিত কণার উপস্থিতি ডব্লিউএইচওর সহনীয় সীমার চেয়ে অপেক্ষাকৃত বেশি।

 

ভোরের কাগজ

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (সকাল ৬:০২)
  • ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১