গৃদকালিন্দিয়া ডিবেটিং সোসাইটির মাধ্যমিক স্কুল বিতর্ক প্রতিযোগীতা ২০২২ এর ফাইনাল রাউন্ড সম্পন্ন

 

“যুক্তিই হোক মুক্তির পথ” এই স্লোগানে গত ৬ই আগস্ট শনিবার “গৃদকালিন্দিয়া ডিবেটিং সোসাইটি ” (জি ডি এস) কর্তৃক আয়োজিত বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড সম্পন্ন হয়েছে।

চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মাধ্যমিক স্কুল পর্যায়ে “গৃদকালিন্দিয়া ডিবেটিং সোসাইটি” কর্তৃক বিতর্ক প্রতিযোগিতা-২০২২ এর প্রথম আসর অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর হোসেন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১৬ নং দক্ষিণ রূপসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মৌলবী আইউব আলী সমাজ কল্যাণ পরিষদের সভাপতি মোঃ শরীফ হোসেন খাঁন।

সাংগঠনিক সম্পাদক শামসুল ইসলাম রনি ও সহ-সাধারণ সম্পাদক বাঁধন শীলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক প্রভাষক মোঃ বেলায়েত হোসেন খাঁন, গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক বিপ্লব চক্রবর্তী, ইউসুফ হোসেন ও রাজা মিয়া। এছাড়াও সাংবাদিক ও সংগঠক জনাব নুরুল ইসলাম ফরহাদ, ফরিদগঞ্জ মানবাধিকার সোসাইটির গভর্নর ও ফরিদগঞ্জ লেখক ফোরামের সভাপতি কাওসার আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন।

বিতর্ক প্রতিযোগিতা পরিচালনার দায়িত্বে ছিলেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক রিয়া আক্তার ও ফরহাদ মাশফিক। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন, জাতীয় টেলিভিশন বিতার্কিক শামীম হাসান নিশান, জেলা পর্যায়ের চ্যাম্পিয়ন বিতার্কিক আবদুল্লাহ আল নোমান ও জেলার আরেক চ্যাম্পিয়ন জায়েদুর রহমান নিরব। মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন, সংগঠনের সহ-সাংগঠনিক সম্পাদক তানজিদুল ইসলাম শিশির।

বিতর্ক শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ ব্যতিক্রমী এই আয়োজনের জন্য আয়োজকদের সাধুবাদ জানান। শিক্ষার্থীদের মননশীলতা বৃদ্ধিতে এমন আয়োজন নিয়মিত করার আহ্বান জানান।

 

“শিশুর মেধা বিকাশে রাষ্ট্রের চেয়ে পরিবারের ভূমিকাই অধিক” বিষয়ে পক্ষে গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়ের মোঃ জুবায়ের হোসেন, আলী আহসান জুবায়ের ও মোঃ শ্রাবণ, বিপক্ষে গৃদকালিন্দিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের রাইয়ানা বিনতে ফাতেমা রহিম, জান্নাতুল ফারিহা ও সাবিকুন্নার বিতর্কে অংশগ্রহণ করে। জমজমাট এই প্রতিযোগিতায় বিচারকদের দেয়া নাম্বারে ০.৫০ নম্বরে গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়কে হারিয়ে গৃদকালিন্দিয়া বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। সর্বোচ্চ ৮২ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা হিসেবে নির্বাচিত হন পক্ষ দলের দলপ্রধান মোঃ শ্রাবণ। পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের হাতে অতিথিবৃন্দ ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেন।

মিডিয়া পার্টনার তরুণোদয় ও কল বাজার কমিউনিটি, মীম ডেন্টাল পয়েন্ট এবং ইজি নেট এর পৃষ্ঠপোষকতায় সার্বিক সহযোগিতায় ছিলেন সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। এ-সময় সংগঠনের সভাপতি ফয়সাল ইসলাম(তাহসান), সাধারণ সম্পাদক সাঈদ হাসান রাফি, সহ-সাধারণ সম্পাদক বাঁধন শীল, সাংগঠনিক সম্পাদক শামসুল ইসলাম রনি, সহ-সাংগঠনিক সম্পাদক তানজিদুল ইসলাম শিশির উপস্থিত ছিলেন। উপদেষ্টাদের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (KUET) ডিবেটিং ক্লাবের সাবেক সদস্য মোঃ মোজাহের হোসেন (সোহান) এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (PSTU) ডিবেটিং ক্লাবের কার্যকরি সদস্য তালহা মাহীন সিদ্দীক।

এর আগে স্থানীয় মেধাবীদের উদ্যোগে গত ১১ জুলাই ২০২২ সোমবার “গৃদকালিন্দিয়া ডিবেটিং সোসাইটি” (জি ডি এস) নামের নতুন এই বিতর্ক সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। সভাপতি হিসেবে নির্বাচিত হন জনাব মোঃ ফয়সাল ইসলাম ( তাহসান) এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন সাঈদ হাসান রাফি ,সহ-সভাপতি নাজমুস সাকিব (রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (RUET) ও জিল্লুর রহমান অভ্র, যুগ্ম-সাধারণ সম্পাদক বাঁধন শীল, সাংগঠনিক সম্পাদক শামসুল ইসলাম রনি ও সহ-সাংগঠনিক সম্পাদক তানজিদুল ইসলাম শিশির।

এসময় মোঃ রুবেল পাটোওয়ারী, রায়হান পাটোওয়ারী, মোঃ মোজাহের হোসেন সোহান(KUET), রাকিবুল ইসলাম (COU), তালহা মাহীন সিদ্দীক(PSTU), মোঃ মাহবুব আলম (HSTU), কাদের মাহমুদ রাজুকে (BSMRSTU) সংগঠনের উপদেষ্টা হিসেবে মনোনীত করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (সকাল ৭:২৪)
  • ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১