সোনারগাঁয়ে ফুটপাত দখলমুক্ত হোক হকারেরও পুনর্বাসন জরুরি

মাজহারুল রাসেল : হকার বসানো ও উচ্ছেদ নিয়ে রাজনীতি বন্ধ না হলে অভিযান চালিয়ে কোনো সুফল আসবে না। অতীতেও সোনারগাঁও উপজেলার ফুটপাত দখল মুক্ত করার জন্য বহুবার উচ্ছেদ অভিযান চালিয়েছে। কিন্তু কয়েক ঘন্টা পর প্রভাবশালীদের ছত্রছায়ায় আবার হকার বসিয়ে ফুটপাত দখল করা হয়।
গতকাল রবিবার নতুন করে মোগরাপাড়া চৌরাস্তায় ফুটপাত দখল মুক্ত করার জন্য মাইকিং করা হয়েছে। ফুটপাতের হকারদের পূনর্বাসনের ব্যবস্থা না করে ফুটপাত দখলমুক্ত করা হলে কয়েক হাজার নিম্নআয়ের মানুষদের পথে বসতে হবে। এতে করে বরাবরই ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্নআয়ের ব্যবসায়ীরা।
উপজেলার ব্যস্ত সড়কের পাশে ফুটপাত তৈরি করা হয়েছে মানুষের নির্বিঘ্নে চলাচলের জন্য। ফুটপাত ব্যবহার করে মানুষ যেন অনায়াসে চলাফেরা করতে পারে, সেজন্য এর পাশে দোকানপাট নির্মাণ বা ফুটপাতের ওপর হকারদের বসতে দেওয়া উচিত নয়। কিন্তু বাস্তবে এর বিপরীত চিত্রই দেখা যায়। ফুটপাতের পাশে গড়ে ওঠা দোকানগুলোর মালামালেই দখলে থাকে ফুটপাতের অর্ধেক জায়গা। ফলে ফুটপাতে চলাচল করতে পথচারীদের অসুবিধা হয়। অনেক সময় ফুটপাতের এ অবস্থার জন্য পথচারীদের রাস্তার পাশ দিয়ে চলতে হয়। বিশেষ করে নারীদের চলাচলে বেশি অসুবিধা দেখা দেয়। এসব দোকানে জনসাধারণের ভিড়ের কারণে নারী পথচারীদের চলাচল করতে হিমশিম খেতে হয়। ফলে বাধ্য হয়ে তাদের প্রধান সড়কে হাঁটতে হয়।
ফুটপাত দখলমুক্ত করার জন্য বিভিন্ন সময় সরকারের পক্ষ থেকে অভিযান পরিচালনা করা হয় এবং ফুটপাত দখলমুক্ত করাও হয়। কিন্তু কিছুদিন পরই অবৈধ শক্তির ছত্রছায়ায় প্রভাবশালীরা সেই ফুটপাত আবার দখল করে নেয়। প্রভাবশালীরা ফুটপাত দখলে এতটাই শক্তিশালী যে তারা সরকারের কোনো আইন না মেনে, দেশের সরকার ও প্রশাসনকে বৃদ্ধাঙুলি দেখিয়ে ফুটপাত দখল করে রাখছে। এসব প্রভাবশালীর বিরুদ্ধে কর্তৃপক্ষ আইনের প্রয়োগ করতেও সক্ষম নয় বলে মনে হয়।
বিশিষ্টজনদের মতে,দেশের নিম্ন আয়ের মানুষরাই মূলত ফুটপাতে বসে ব্যবসা করে থাকেন।প্রথমে ফুটপাত ব্যবসায়ীদের অন্য কোনো স্থানে ব্যবসা করার ব্যবস্থা করে দিয়ে তারপর ফুটপাত দখলমুক্ত করার কাজে হাত দিলে সুফল পাওয়া যাবে এবং ফুটপাত পুরোপুরি দখলমুক্ত হবে,এতে ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবে না।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বুধবার (সন্ধ্যা ৬:৪৮)
  • ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১