November 28, 2021, 7:48 am

News Headline :
কচুয়ায় নিরাপদ সড়কের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী আব্দুস সালাম সওদাগর আগামী ৫ জানুয়ারি ৫ম ধাপে অনুষ্ঠিত হচ্ছে কচুয়ার ইউপি নির্বাচন ফলোআপ: চারদিনে ও নিহত তিন শিক্ষার্থীর পরিবারকে শান্তনা দিতে পাশে দাঁড়ানি কেউ হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোতালেব জমাদার ১ম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এম ই ফাউন্ডেশনের আয়োজনে নিউ বিজনেস ক্রিয়েশন প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদপত্র বিতরণ ভুয়া স্বাক্ষর ব্যবহার করে বিভিন্ন দফতরে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধন সোনারগাঁয়ে ১০ কেজি গাঁজাসহ ০২ মাদক ব্যবসায়ী গ্রেফতার, প্রাইভেটকার জব্দ। রাউজান দক্ষিন হিংগলা তৈয়্যবিয়া স্মৃতি সংসদের উদ্যোগে চালু হলো সাপ্তাহিক ফ্রি হোমিও চিকিৎসা ক্যাম্প আগামীকাল ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন,বিশৃঙ্খলা রোধে তৎপর প্রশাসন।

আরব আমিরাত স্বপ্ন পুড়ছে প্রবাসীদের

হেলাল আহমদ ঃভিসা, টিকিট এবং এজেন্সির যোগসাজসে এয়ারপোর্ট অ’তি’ক্রম করতে পারলেই মিলবে সোনার হরিণ। ভ্রম’ণে গেলে পাওয়া যাচ্ছে কাজ, করা যাচ্ছে ভিসা।
এমন প্র’লো’ভন আর স্বপ্নের ঘোরে প্রতিদিন শত শত তরুণ পাড়ি জ’মাচ্ছে’ উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতে।এদের মধ্যে দক্ষ ও ভাষা’জ্ঞা’নে পারদর্শীরা কাজ পেলেও নানাভাবে প্র’তা’রণা’র জা’লে আ’ট’কে যাচ্ছেন অ’দ’ক্ষ ও অ’নভি’জ্ঞ’রা। দ্বা’রে দ্বা’রে ঘুরে হচ্ছেন প্র’তা’র’ণা’র শি’কা’র। ভু’ক্তভো’গীদের দাবি, ভি’সা ইস্যুতে প্র’তা’র’ণা’র প্রথম ফাঁ’দ পা’তা হয়।
ব্যাংক ডিপোজিটসহ ৯০ দিনের যে ভ্রমণ ভিসা পাওয়া যায় মাত্র ৪০ হাজার টাকায়, সেই ভিসা নিতে হয়েছে তাদের আ’ড়া’ই থেকে তিন লাখ টাকায়।কাগজে কলমে এ’জে’ন্সি থেকে নেওয়া হলেও নানাজ’নের হাত ঘুরে ভিসা’গুলো ভ্র’মণকা’রীদের হাতে আসে। দেশ ছাড়ার আগে কাজ পাওয়ারও মৌ”খিক চু’ক্তিব’দ্ধ হন এসব তরুণরা।
কিন্তু আমিরাত পৌঁছালে দেখা মিলে দৃশ্যমান সকল বাস্তবতার। ব্রাহ্মণবাড়িয়ার মেহরাব হোসাইন ভিজিট ভিসা কিনে ফে’ব্রুয়ারি মাসে পা রাখেন সংযু’ক্ত আরব আ’মিরা’তে। মৌ’খিক চুক্তি’ অনু’যায়ী, কাজ না দিয়ে তাকে নির্মাণশ্র’মি’ক হিসেবে কাজ করতে বাধ্য করা হয়।এই কাজে অসম্মতি জানিয়ে মেহরাব পড়েন বিড়ম্বনায়। দা’লা’ল চ’ক্র তাকে বা’ড়তি এক লাখ টাকা পরি’শো’ধের চাপ সৃ’ষ্টি করে। অন্যথায় পা’সপো’র্ট জব্দ করারও হু’ম’কি আসে। মেহরাব হোসাইন জানান, রুটি-রুজির জন্য আমিরাত এসে গত কয়েকদিন না খেয়ে রোজা পালন করতে হয়েছে।
তার সঙ্গে একটি প্রতিষ্ঠানের প্যাকিং বিভাগে কাজ দেওয়ার মৌখিক চুক্তি হয়েছিল দা’লাল’দে”র সঙ্গে।কিন্তু তাকে পা’ঠানো হয় নির্মাণকাজে। ওই কাজ না করে দেশে ফিরে যেতে আগ্রহ প্রকাশ করলে মেহ’রাবকে নানা ‘হু’ম’কি-ধামকিসহ স্থানী’য় পু’লি’শে দেওয়ার ভ’য় দেখানো হয়। মৌলভী’বাজা’রের আবদু’স সামাদ এক’বুক আশা নিয়ে ভ্র’মণ ভিসায় এসেছেন আরব আমিরাত। একজন পা’কিস্তানির সঙ্গে চুক্তি করে তার ভাই এই ভিসার ব্যবস্থা করেছিলেনশ’র্ত অনুযায়ী একটি সিকিউরিটি কোম্পানিতে চাকরিও হয় তার। চাকরিতে মাসের পর মাস কে’টে গেলেও বেতনের দেখা নেই। যার মাধ্যমে কাজ পেয়েছে সেও এখন ধ’রাছোঁ’য়ার বাইরে।সামাদের মতো সিলেটের আরেক ত’রু’ণ তরি’কু’ল ইসলামও একই সমস্যায় ভু’ক্তভো’গী। একটি সা’প্লাই কোম্পানিতে তারা ৪০ জন কর্মী কাজ করতেন। কিন্তু বেতন বকেয়া রেখে এখন সেই কোম্পানি উ’ধা’ও। মোহাম্মদ রাফি নামে আরেকজন প্রবাসী ‘অ’ভি’যোগ করে বলেন, ছোট ভাইকে ভিজিটে এনেছিলাম। যাও একটি কাজের ব্যবস্থা হয়েছে আমিরা’তের তা’পমা’ত্রা সহ্য হচ্ছে না তার।
এখন মন’স্থি’র করেছে দেশে ফিরে যাবে। এই কথা শুনেই নিয়ো’গদাতা প্রতিষ্ঠান বেঁ’কে বসেছে। আ’ট’কে রেখেছে তার ‘মূল পাস’পো’র্ট।শুধু এরাই নয় অ’ভি’যো’গ আছে, ভ্রমণ ভিসা নিয়ে আমিরাতে প্রবেশ করা প্রতি দশ হাজারের মধ্যে ন্যূনতম ২ হাজার তরুণ হচ্ছেন প্রতারণার শি’কা’র।
বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নামে-বে’না’মে আ’ইডি তৈরি করে কাজের প্র’লো’ভ’ন দেখায় প্র’তা’র’ক চক্র’। অদক্ষ ও অনভিজ্ঞ ভ্রমণ ভিসাধারীরা এসব চ’ক্রে’র ফাঁ’দে পা দিয়ে পড়েন বি’ড়’ম্ব’নায়। ‘ক’র্ম ‘খালি আছে’ মর্মে সামাজিক যোগাযোগমাধ্যমে প্র’চা’র-প্র’চার’ণা চালায় ও’সব চ’ক্র। কাজ দেওয়ার নামে আগ্রহীদের থেকে অ’গ্রি’ম অর্থ আ’দায় করে এরা।
টাকা পেয়ে গেলে নি’ষ্ক্রি’য় হয়ে যায় ওইসব আইডি। আবার কারো কারো ক্ষেত্রে টাকার বি’নিম’য়ে নামসর্ব’স্ব কোম্পা’নিতে চাকরির ব্যব’স্থা করে দিলেও বেতন বকেয়া পড়ে যায় মাসের পর মাস। এক পর্যায়ে কাজ আ’দায় করা এসব কো’ম্পা’নিও উধাও হয়ে যাওয়ার অ’ভি’যো’গ রয়েছে। এতে করে কেউ হা’রা’চ্ছে’ন নগদ অ’র্থ, কে’উ’বা হা’রা’চ্ছে’ন ভ্রমণ ভিসার নির্ধারিত মূল্যবান সময়।
এদিকে, শ্র’মি’ক ভিসা পাওয়া বা ভিসার ধরণ প’রিব’র্তনের আগে ভ্রমণ (ভিজিট) ভি’সাধা’রীর সংযুক্ত আরব আ’মিরা’তে সরাস’রি কাজ করার সুযোগ নেই। বৈধ কাজের ভিসা ব্যতীত ভ্রমণ ভিসা থা’কা অ’বস্থায় কাজ করলে ৫০ হাজার দিরহাম পর্যন্ত জ’রি’মানা’র বিধান রয়েছে দেশটিতে, যা বাংলাদেশি প্রায় সাড়ে ১১ লাখ টাকা।
অন্যদিকে, দেশটিতে নাগরিক জীবনযাত্রা যত আধুনিকা’য়ন হচ্ছে ততই বাড়’ছে দক্ষ ও অভিজ্ঞ জন’শক্তির চা’হিদা। কর্মী নিয়োগের ক্ষেত্রেও যাচাই-বা’ছাই করা হচ্ছে সর্বত্র। বিশেষ করে কর্মী’র দক্ষ’তা, গ্রহণযোগ্যতা ও ভা’ষাজ্ঞা’নের উপর প্রাধান্য দিচ্ছে ক’র্মীর চাহিদা থাকা প্রতিষ্ঠানগুলো। সেই হিসেবে ক্র’মেই দেশটিতে কমে আসছে অ’দ’ক্ষ ও অ’নভি’জ্ঞদের কাজের সুযোগ। হেলাল আহমদ লেবানন প্রতিনিধি।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!