November 28, 2021, 9:00 am

News Headline :
কচুয়ায় নিরাপদ সড়কের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী আব্দুস সালাম সওদাগর আগামী ৫ জানুয়ারি ৫ম ধাপে অনুষ্ঠিত হচ্ছে কচুয়ার ইউপি নির্বাচন ফলোআপ: চারদিনে ও নিহত তিন শিক্ষার্থীর পরিবারকে শান্তনা দিতে পাশে দাঁড়ানি কেউ হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোতালেব জমাদার ১ম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এম ই ফাউন্ডেশনের আয়োজনে নিউ বিজনেস ক্রিয়েশন প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদপত্র বিতরণ ভুয়া স্বাক্ষর ব্যবহার করে বিভিন্ন দফতরে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধন সোনারগাঁয়ে ১০ কেজি গাঁজাসহ ০২ মাদক ব্যবসায়ী গ্রেফতার, প্রাইভেটকার জব্দ। রাউজান দক্ষিন হিংগলা তৈয়্যবিয়া স্মৃতি সংসদের উদ্যোগে চালু হলো সাপ্তাহিক ফ্রি হোমিও চিকিৎসা ক্যাম্প আগামীকাল ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন,বিশৃঙ্খলা রোধে তৎপর প্রশাসন।

কমলনগরে ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে রাস্তাঘাট বিচ্ছিন্ন

কমলনগর প্রতিনিধিঃ ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে হঠাৎ অস্বাভাবিক জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার নিম্নাঞ্চল। মেঘনার তীরবর্তী এলাকা চরফলকন, পাটারিরহাট, সাহেবেরহাট, চরকালকিনি ও চরলরেঞ্চ ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে ব্যাপক পরিমানে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় অসংখ্য ঘর বাড়ি ধসে পড়ে, পুকুরের মাছ ও গবাদিপশু ভেসে যাওয়া, গাছপালা বিনষ্ট হওয়া, ফসলের ক্ষতিসহ তীরবর্তী মানুষের চরম দুর্ভোগ দেখা দিয়েছে। চরলরেঞ্চ ইউনিয়নের নতুনবাজার এলাকায় রাস্তাঘাট বিচ্ছিন্ন হয়ে জোয়ারের পানি হু হু করে ঢুকছে লোকালয়ে। মেঘনা উপকূলীয় জনপদে ভয়াবহ নদীভাঙন আতংক দেখা দিয়েছে। আজ বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ কামরুজ্জামান প্লাবিত এলাকাগুলো পরিদর্শন করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, সফিক উদ্দিন, শরিফল উল্লাহ প্রমুখ।

জানা যায়, আবহাওয়ার বিরূপ প্রভাব ও ঘূর্ণিঝড় ইয়াসের প্রবল বাতাস বয়ে যাচ্ছে এসব এলাকায়। মেঘনায় উত্তালের ফলে জোয়ারের পানি কমলনগর উপজেলার উপকূলীয় এলাকায় প্রবেশ করে প্লাবিত হয়েছে। প্রবল বাতাসে জলোচ্ছ্বাসের সৃষ্টি হয়ে ঢেউয়ের আঘাতে নদীতে ভাঙনও তীব্র আকার ধারন করেছে। এভাবে জোয়ারের পানি বাড়তে থাকলে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, কমলনগর উপজেলার সাহেবেরহাট, চরকালকিনি, চরমার্টিন, পাটারিরহাট, নবীগঞ্জ, নাছিরগঞ্জ ও লুধুয়া এলাকা সহ নদীর তীরবর্তী এলাকায় প্রবল জোয়ারের পানি ঢুকে শত শত পরিবার এখন পানিবন্দি অবস্থায় রয়েছে।

মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারে ভেসে যায় মৎস্য ঘের। ক্ষতিগ্রস্ত হয় রাস্তা-ঘাট, হাটবাজার, স্কুল-কলেজ, মাদরাসাসহ আরো গুরত্বপূর্ণ স্থাপনা।
কমলগরের সাহেবেরহাট ইউপি চেয়ারম্যান মাষ্টার আবুল খায়ের জানান, মেঘনার প্রবল বাতাস ও জোয়ারের পানি ঢুকে তাদের ইউনিয়ন সহ আশেপাশের এলাকার ঘরবাড়ি ও মানুষ পানিবন্দ হয়ে পড়েছে।

পরিদর্শন শেষে কমলনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামান বলেন, ঘূর্নিঝড় ইয়াসের প্রভাবে হঠাৎ জোয়ারের পানিতে উপকূলীয় অঞ্চলের বিভিন্ন এলাকায় পানি প্রবেশ করে জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। ফসলি জমি গাছ গাছালি বসত ঘর ও গবাদি পশুর ও ক্ষয়ক্ষতি সাধিত হয়। মানুষের জানমাল রক্ষার্থে উপকূলের নিরাপদ আশ্রয়নে আসার পরামর্শ দেয়া হয়েছে। বিষয়টি তিনি জেলা প্রশাসককে অবহিত করেছেন বলেও জানান।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!