November 28, 2021, 9:10 am

News Headline :
কচুয়ায় নিরাপদ সড়কের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী আব্দুস সালাম সওদাগর আগামী ৫ জানুয়ারি ৫ম ধাপে অনুষ্ঠিত হচ্ছে কচুয়ার ইউপি নির্বাচন ফলোআপ: চারদিনে ও নিহত তিন শিক্ষার্থীর পরিবারকে শান্তনা দিতে পাশে দাঁড়ানি কেউ হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোতালেব জমাদার ১ম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এম ই ফাউন্ডেশনের আয়োজনে নিউ বিজনেস ক্রিয়েশন প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদপত্র বিতরণ ভুয়া স্বাক্ষর ব্যবহার করে বিভিন্ন দফতরে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধন সোনারগাঁয়ে ১০ কেজি গাঁজাসহ ০২ মাদক ব্যবসায়ী গ্রেফতার, প্রাইভেটকার জব্দ। রাউজান দক্ষিন হিংগলা তৈয়্যবিয়া স্মৃতি সংসদের উদ্যোগে চালু হলো সাপ্তাহিক ফ্রি হোমিও চিকিৎসা ক্যাম্প আগামীকাল ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন,বিশৃঙ্খলা রোধে তৎপর প্রশাসন।

ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে পিরোজপুরের কয়েক কোটি টাকার মাছের ও ফসলের ক্ষতি হবে বলে আশংকা

পিরোজপুর প্রতিনিধি :
ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে পিরোজপুরের বিভিন্ন উপজেলার কয়েক শত গ্রাম প্লাবিত হয়ে কয়েক কোটি টাকার মাছ ও ফসলের ক্ষাত হয়েছে। বুধবার সকাল থেকে বৃষ্টির সাথে সাথে জেয়ারের পানি বৃদ্ধি পেয়ে প্লাবিত হতে থাকে মঠবাড়িয়া, মাঝেরচর, বড়মাছুয়া, সাপলেজা, মিরুখালী, তুষখালী, ভান্ডারিয়া উপজেলার তেলীখালী, ইন্দুরকানী, কাউখালী উপজেলার আমড়াজুড়ি, সোনাকুর সহ কয়েক শতাধিক গ্রাম।

স্থানীয়রা জানায় গত কাল রাত থেকেই বৃষ্টির সাথে সাথে পানি বৃদ্ধি পেলে রাতে এবং আজ সকালে নদীর তীরবর্তী এলাকা গুলো তলিয়ে গেছে। তবে এতে সবচেয়ে বেশি ক্ষাতিগ্রস্ত হয়েছে মাছচাষী ও কৃষকরা। সাধঅরণ মানুষদের শুধু বাড়িঘর প্লাবিত হলেও মাছ চাষী ও কৃষকদের কয়েক কোটি টাকার সাদামাছ রুই, কাতল, মৃগেল, তেলাপিয়া, পাঙ্গাশ সহ বিভিন্ন মাছ জোয়ারের পানিতে ভেসে গেছে। এতে কৃষকরা অনেক বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা রয়েছে। এছাড়াও পানির চাপে ভেঙ্গে গেছে রাস্তা ও ভেরীবাধ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক চিন্ময় রায় জানান, জেলাতে ১৫ হাজার হেক্টর জমিতে আউশ ধান এর চাষ করা হয়েছে। ভজন ইরি, আব্দুল হাই, বিরি ৪৮ এ তিনটি জাতের ধঅন চাষ করা হয়েছে। ধান ক্ষেত প্লাবিত হলেও এ জাতের ধান পানি সহ্য করে থাকতে পাওে তাই ক্ষতির আশংকা কম হবে বলে ধারনা করা যাচ্ছে। তবে মঠবাড়িয়া সহ কয়েকটি জায়গায় ৫ হেক্টর জমিতে মুগ রয়েছে। এ ৫ হেক্টর জমিতে মুগ এর ব্যাপক ক্ষতি হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা আব্দুল বারী জানান, জেলার ৭টি উপজেলায় কয়েক কোটি টাকার মাছ এর ক্ষতি হবে বলে ধারণা করা যাচ্ছে। তবে সাদা মাছের বসচেয়ে বেশি ক্ষতি হবে বলে ধারণা করা যাচ্ছে। কারন কৃষকরা সাদামাছ রুই, কাতল, মৃগেল, তেলাপিয়া, পাঙ্গাশ বেশি চাষ কওে থাকে। এছাড়াও দেশিও মাছেরও বেশ ক্ষতি হবে বলে ধারণা করা যাচ্ছে।

জেলা ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা মোজাহারুল হক জানান, পিরোজপুরে ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় ৫৫৭ টি আশ্রয় কেন্দ্র প্রস্তত রাখা হয়েছে। করোনা মহামারী ও ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় জেলার ৫৩ টি ইউনিয়নে ১ কোটি ৩২ লাখ ৫৩ হাজার টাকা অর্থ সহায়তা দেয়া হয়েছে। প্রতিটি ইউনিয়নে ২ লাখ ৫০হাজার টাকা করে সহায়তার চেক আজকেরই তুলে দিয়েছি।

পিরোজপুরের জেলা প্রশাসক ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু আলী মো. সাজ্জাদ হোসেন জানান, ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে নিন্মচাপ ও চন্দ্রগ্রহনের কারনে কঁচা, বলেশ্বর, সন্ধ্যা, কালিগঙ্গা নদীর পানি বেড়ে যাওয়ায় অনেক এলাকা প্লাবিত হয়েছে। তবে এখন পানি বিপদসীমার নি দিয়ে প্রবাহিত হচ্ছে। আমরা ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর সহায়তার ত্রাণ পৌঁছে দিয়েছি। আমাদের ত্রাণ সহায়তা কার্যক্রম অব্যহত থাকবে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!