January 22, 2022, 8:41 pm

News Headline :
যেখানে-সেখানে ময়লা-আবর্জনা না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলার অভ্যাস করি- চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী ইবিকে বাস উপহার দিলো অগ্রণী ব্যাংক করোনায় ১৭ জনের মৃত্যু, শনাক্তের হার ২৮.০২ মতলব উত্তরে নিশ্চিতপুর কল্যাণমূলক সংগঠনের শীতবস্ত্র বিতরণ ছেংগারচর পৌর আওয়ামী লীগের শীতার্তদের কম্বল বিতরণ ফরাজীকান্দি ইউপি’র চেয়ারম্যান ইঞ্জি. রেজাউল করিমের দায়িত্ব গ্রহন ও শোকরানা মিলাদ হাজীগঞ্জে দেয়াল চাপা পড়ে শ্রমিকের মৃত্যু চিলমারীতে স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মাঠে-ঘাটে চলছে দৌড় ঝাপ। শেরপুরে যুব সংস্থার উদ্যোগে শীতবস্র ও খাতা-কলম বিতরণ সোনারগাঁয়ে ভয়ঙ্কর হয়ে উঠছে কিশোর গ্যাং কালচার

চাঁদপুরে এই প্রথম লেজার সার্জারীতে পাইলসের অপারেশন

স্টাফ রিপোর্টার।।
চাঁদপুরে এই প্রথম লেজার সার্জারীর মাধ্যমে পাইলসের অপারেশন করা হচ্ছে। পাইলস রোগীদের উন্নত প্রযুক্তি আর বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসাসেবা নিতে ঢাকা কিংবা দেশের বাইরে যেতে হয়। আধুনিক প্রযুক্তিতে পাইলসের লেজার সার্জারী
এখন চাঁদপুর শহরেই হচ্ছে।
কুমিল্লা সেন্ট্রাল মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. নাসির উদ্দীন মাহমুদ চাঁদপুরে লেজার সার্জারীর এই সেবা দিচ্ছেন।
তিনি চাঁদপুর শহরের স্টেডিয়াম সড়কস্থ নাভানা হাসপাতালে ( প্রাইভেট) বসেন এবং সপ্তাহের প্রতি মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই হাসপাতালে পাইলসের রোগী দেখছেন।

অধ্যাপক ডা. নাসির উদ্দীম মাহমুদ একজন ইউরোলজী, জেনারেল, ল্যাপারস্কোপিক, লেজার ও এন্ডোস্কপিক সার্জন বিশেষজ্ঞ। তিনি এমবিবিএস, এফসিপিএস (সার্জারী), এমআরসিএস (গ্লাসগো-ইউকে), এফএসসিএস (আমেরিকা), পোস্ট ফেলোশীপ ট্রেনিং ইন ল্যাপারস্কোপিক সার্জন (বিএসএমএমইউ), ফেলোশীপ ট্রেনিং ইন এন্ডোস্কেপিক সার্জারী (জেডজেডএম ইউ-চীন) ট্রেইন্ড ইন লেজার সার্জারী (ভারত)।

জানা যায়, লেজার এক ধরনের আলো। এটি পাইলসে প্রয়োগ করলে এটি চুপসে স্বাভাবিক হয়ে যায়। ফলে পাইলস নিরাময় হয় কিন্তু কোনো কাটা ছেঁড়া পড়ে না। ফলে রক্তক্ষরণ হয় না, মলদ্বার চেপে যাওয়ার আশঙ্কা থাকে না। ব্যথা কম হয় এবং অল্প সময়ে ১দিন পরেই রোগী স্বাভাবিক কাজকর্মে ফিরে যেতে পারে। যে কারণে পাইলসের লেজার চিকিৎসা বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে জনপ্রিয়তা অর্জন করছে ও গ্রহণযোগ্যতা পেয়েছে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!