November 28, 2021, 8:33 am

News Headline :
কচুয়ায় নিরাপদ সড়কের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী আব্দুস সালাম সওদাগর আগামী ৫ জানুয়ারি ৫ম ধাপে অনুষ্ঠিত হচ্ছে কচুয়ার ইউপি নির্বাচন ফলোআপ: চারদিনে ও নিহত তিন শিক্ষার্থীর পরিবারকে শান্তনা দিতে পাশে দাঁড়ানি কেউ হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোতালেব জমাদার ১ম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এম ই ফাউন্ডেশনের আয়োজনে নিউ বিজনেস ক্রিয়েশন প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদপত্র বিতরণ ভুয়া স্বাক্ষর ব্যবহার করে বিভিন্ন দফতরে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধন সোনারগাঁয়ে ১০ কেজি গাঁজাসহ ০২ মাদক ব্যবসায়ী গ্রেফতার, প্রাইভেটকার জব্দ। রাউজান দক্ষিন হিংগলা তৈয়্যবিয়া স্মৃতি সংসদের উদ্যোগে চালু হলো সাপ্তাহিক ফ্রি হোমিও চিকিৎসা ক্যাম্প আগামীকাল ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন,বিশৃঙ্খলা রোধে তৎপর প্রশাসন।

নওগাঁয় বিজ্ঞাপনের ভিড়ে গাছগুলো জীবন্মৃত অবস্থায় পরিণত হয়েছে ব্যানার গাছে।

অন্তর আহম্মেদ নওগাঁ জেলা প্রতিনিধিঃ আমরা সবাই জানি মানবজীবনের অপরিহার্য অক্সিজেন দাতা পরিবেশের সবচেয়ে বড় বন্ধু ‘গাছ’। শুধু অক্সিজেনেই সীমাবদ্ধ নয়, গাছ আমাদের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে যুগের পর যুগ রক্ষা করে আসছে। তাই সরকারের পক্ষ থেকে বেশি বেশি গাছ লাগানোর জন্য জনসাধরণকে উদ্বুদ্ধ করা হয়।

নওগাঁয় কর্তৃপক্ষ পদক্ষেপ না নেয়ায় গাছে গাছে বড় বড় পেরেক পুতে কোচিং সেন্টার, ক্লিনিক ও হাসপাতালের সাইনবোর্ড, বিল বোর্ড, রাজনৈতিক ব্যানার-ফেস্টুন ঝুলিয়ে পরিবেশ বিনষ্ট করা হচ্ছে। পরিবেশ বান্ধব গাছের প্রতি মানুষের এ অত্যাচারে প্রাকৃতিক সৌন্দর্য বিনষ্টের পাশাপাশি অক্সিজেনের ফ্যাক্টরী খ্যাত শত শত গাছ দিন দিন শুকিয়ে মরে যাচ্ছে।

সবচেয়ে বেশি চোখে পড়ে বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় ও ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীদের আত্মপ্রচারণার ব্যানার। একই ছবি চোখে পড়ে একাধিক স্থানে। নওগাঁ শান্তাহার সড়ক, বালুডাঙ্গা বাসস্ট্যান্ড, সরকারি কলেজ, হাপানিয়া দুবলহাটি রোড, নওগাঁ শৈলগাছী রোড, সহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, সড়কের পাশের গাছে গাছে ঝুলছে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচারণার অসংখ্য ফেস্টুন।

পুরো জেলার সড়ক-মহাসড়ক সমস্ত গাছে পেরেক ঠুকে ঠুকে লাগলো হয়েছে হাজারো বিজ্ঞাপন। এতো বিজ্ঞাপনের ভিড়ে গাছগুলো জীবন্মৃত অবস্থায় পরিণত হয়েছে ব্যানার গাছে।

জেলা সুজন নাগরিক কমিটির সাধারণ সম্পাদক মাহমুদুন নবী বেলাল বলেন, সরকারের আইন মেনেই সকল বিজ্ঞাপন দেওয়ার কথা থাকলেও তা মানা হয় না। যেকোন প্রতিষ্ঠান তার ইচ্ছামত ছোট বড় গাছে তাদের চমক প্রদ বিজ্ঞাপন ঝুলিয়ে দিচ্ছে। এতে গাছগুলোর জীবন ঝুঁকিতে পড়ছে। এর জন্য সরকারের আইন আছে, এর সঠিক প্রয়োগ করতে হবে। পাশাপাশি আমাদেরও সচেতন হতে হবে।

এই বিষয়ে নওগাঁ জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী উপ পরিচালক মকবুল হোসেন বলেন, জেলা বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তর সমন্বয়ে দ্রুত বিষয়টি নজরে এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও জনসচেতনতা বাড়াতে পদক্ষেপ নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!