December 9, 2021, 11:28 am

News Headline :
হাজীগঞ্জে বেগম রোকেয়া দিবস পালন চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী, “মানবতার সেবায় কাজ করে যাচ্ছে শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট” নীলকমল ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকে মনোনয়ন পত্র দাখিল করছেন সালাউদ্দিন সরদার। হাইমচরে ইউপি নির্বাচন শেষ দিনে নীলকমল ও আলগী উত্তরে নৌকা ও স্বতন্ত্র সহ ৫ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন দাখিল জনগনের ভোটের অধিকার যদি কেহ ছিনিয়ে নিতে চায়, আমার লাশ পরবে তবুও ভোট ছিনিয়ে নিতে দিবো না ……. হাবিবুর রহমান বেগ। আবারো অধিকার আদায়ে জনস্বাস্থ্য প্রকৌশল ডিপ্লোমা প্রকৌশলী সমিতি নাটোরের বাগাতিপাড়ায় আন্তর্জাতিক দূর্নীতি বিরোধী দিবসে মানববন্ধন ও আলোচনা সভা। শেরপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে জয়িতাদের সংবর্ধনা হাতিয়ায় আন্তর্জাতিক দূর্নীতিবিরোধী দিবস ২০২১ পালিত টাঙ্গাইলের মধুপুরে বেগম রোকেয়া দিবস উদযাপন

পরিবেশ খাতে নতুন বাজেটে ১০ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি জানালো সবুজ আন্দোলন

প্রেস বিজ্ঞপ্তিঃ
আসছে নতুন বাজেটে বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের নতুন বাজেটে কতো টাকা বরাদ্দ থাকছে তা নিয়ে সকল পরিবেশবাদী সংগঠনের জল্পনা-কল্পনা শেষ নাই। বিগত অর্থ বাজেটে মাত্র ১২শত ২৫ কোটি টাকার বরাদ্দ দেয়া হয়েছিল যা খুবই নগণ্য। ২০২১ -২০২২ অর্থবছরে ১০ হাজার কোটি টাকা অর্থ বরাদ্দের দাবি জানালো সবুজ আন্দোলন। পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের উদ্যোগে রাজধানী ঢাকার সেগুন বাগিচার রয়েল ইন ঢাকা রেস্টুরেন্টে “নতুন বাজেটে পরিবেশ খাত শীর্ষক” আলোচনা সভা ও ইফতার মাহফিলে এমনটা দাবি করেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার।
বাপ্পি সরদার তার বক্তব্যে বলেন, “আমাদের সংগঠন জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব সম্পর্কে জনসচেতনতা তৈরিতে কাজ করছে। বিগত অর্থবছরের গুলোতে বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়কে যে বাজেট দেওয়া হয় তার অধিকাংশ টাকার কার্যকর কোনো পদক্ষেপ নিতে দেখা যায় না।”

নতুন বাজেট উপলক্ষে সবুজ আন্দোলনের পক্ষ থেকে বেশ কিছু প্রস্তাবনা তুলে ধরা হয়:
১) বন বিভাগের সক্ষমতা বাড়াতে জনবল নিয়োগ ও তাদের বেতন বৃদ্ধি করতে হবে।
২) বন বিভাগের গাছ কাটা বন্ধে কার্যকরী পদক্ষেপ নিতে “আলাদা সুরক্ষা বাহিনী” গড়ে তুলতে হবে।
৩) দেশের প্রত্যেকটি উপজেলায় নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার নিশ্চিত করতে সোলার প্যানেল স্থাপন করতে হবে।
৪) ঢাকা শহরের সবুজায়ন নিশ্চিত করতে শহরের পতিত জায়গা সহ নদীর চারপাশ জুড়ে ইকোপার্ক নির্মাণ করতে হবে।
৫) সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সক্ষমতা বৃদ্ধি ও পরামর্শ প্রদানের জন্য পরিবেশবাদী সংগঠনের “স্টেকহোল্ডার” গঠন করতে হবে।
৬) প্রত্যেকটি জেলা ও উপজেলা পর্যায়ে পরিবেশবাদী সংগঠনের সহায়তায় সরকারিভাবে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা তুলে ধরতে নিয়মিত সেমিনার, কর্মশালার আয়োজন করতে হবে।
৭) মন্ত্রণালয়ের দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ ও গবেষণার জোরদারে তড়িৎ ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৮) নদীর দূষণ রোধে ইটিভি ফর্মুলা বাস্তবায়ন করতে বাইপাস ক্যানেল পদ্ধতি অনুসরণ ও মনিটরিং ব্যবস্থা জোরদার করতে সিসি ক্যামেরা নিশ্চিত করতে হবে।
৯) সবুজায়ন বৃদ্ধি করতে সারা দেশে সরকারিভাবে ৫ কোটি বৃক্ষ রোপণ করতে হবে।

সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদারের সভাপতিত্বে ও মহাসচিব মহসিন সিকদার পাভেলের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন উপদেষ্টা মন্ডলীর সদস্য মেজর অবসর মাহমুদুর রহমান চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল কুদ্দুস বাদল, কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক অভিনেতা উদয় খান, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সবুজ, নারী ও শিশু বিষয়ক সম্পাদক ইয়াসমিন আনোয়ার, কেন্দ্রীয় সদস্য ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ প্রমূখ।

বার্তাপ্রেরক,

সোহেল রানা
দপ্তর সম্পাদক
সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ
মোবাইল: ০১৭০৭০৬১১৮৩

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!