December 8, 2021, 4:33 am

মতলব উত্তরে পাঁচগাছিয়া আবু আহমাদ দারুল উলুম মাদরাসার উদ্বোধন

মো. নাঈম মিয়াজী :
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার পাঁচগাছিয়া আবু আহমাদ দারুল উলুম মাদরাসা উদ্বোধন করা হয়েছে।
সোমবার (১৭ মে) সকালে প্রতিষ্ঠাতার আলহাজ্ব মাজাকাত হারুন মানিকের সভাপতিত্বে ও মাদরাসার মুহতামিম হাফেজ মাওলানা মাছরুরুল হক নোমানীর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস।
ঢাকার ফরিদাবাদ মাদরাসার প্রধান মুফতি পীরে কামেল আল্লামা মুফতি আবু সাঈদ দাঃ বাঃ (ফুল ছোঁয়ার হুজুর) নতুন এ মাদরাসাটি উদ্বোধন করেন। দোয়া পরিচালনা করেন- উজানী মাদরাসার শিক্ষা পরিচালক শায়খুল হাদীস আবদুর রহমান।
এসময় বিশিষ্ট চিকিৎসক ডা. আবদুল মবিন, সমাজসেবক কামরুজ্জামান, মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গিয়াস উদ্দিন চৌধুরী, সমাজসেবক মজিবুর রহমান, কেন্দ্রীয় আওয়ামী লীগের সহ-সম্পাদক আরিফ উল্লাহ সরকার, আওয়ামী লীগ নেতা শাহআলম সিদ্দিকী, তেজগাঁও থানা আওয়ামী লীগ নেতা ওবায়দুল্লাহ সিদ্দিকী কাজল, সাড়ে পাঁচআনী মাদরাসার অধ্যক্ষ মাওলানা রেবাত উল্লাহ, সমাজসেবক নুরুন্নবী বক্তব্য রাখেন।
বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস বলেছেন, মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে ধর্মীয় শিক্ষার বিকল্প নাই। প্রত্যেকটি শিশুকে সৎ, আদর্শ, মানবিক মূল্যবোধ ও নৈতিকতা শিক্ষা প্রদানের মাধ্যমে মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতিগঠনে সহায়ক ভূমিকা পালন করছে। ধর্মীয় ও নৈতিক শিক্ষার মাধ্যমে দেশের তরুণ ও যুবকদের মাঝে আদর্শ, নৈতিকতা, সহনশীলতা ও মানবিক মূল্যবোধের উন্মেষ ঘটছে।
তিনি বলেন, মানুষের নৈতিক মূল্যবোধ জাগ্রত হয় ধর্মীয় শিক্ষার মধ্য দিয়ে। ধর্মীয় মূল্যবোধই নৈতিক শিক্ষার মূল ভিত্তি। শিক্ষকদের মধ্যে ইসলামিক মনোভাব থাকতে হবে। শিক্ষার্থীরা যেন ধর্মীয় মূল্যবোধকে মাথায় রেখে নৈতিক শিক্ষা লাভ করে সেজন্য শিক্ষকদের ট্রেনিংয়ের ব্যবস্থাও করা হয়েছে।
তিনি আরো বলেন, ইসলামি শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষা অর্জন করতে হবে। তা না হলে মাদ্রাসার শিক্ষার্থীরা পিছিয়ে যাবে।
এ সময় শিক্ষার উন্নয়ন এবং মান সম্মত শিক্ষা দেওয়ার জন্য সরকারের বিভিন্ন পদক্ষেপের বিষয় উল্লেখ করে এমএ কুদ্দুস বলেন, ধর্মীয় মূল্যবোধই নৈতিক শিক্ষার মূল ভিত্তি। তাই সরকার সাধারণ শিক্ষার পাশাপাশি মাদ্রাসা শিক্ষায় গুরুত্ব দিয়েছে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!