November 28, 2021, 8:53 am

News Headline :
কচুয়ায় নিরাপদ সড়কের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী আব্দুস সালাম সওদাগর আগামী ৫ জানুয়ারি ৫ম ধাপে অনুষ্ঠিত হচ্ছে কচুয়ার ইউপি নির্বাচন ফলোআপ: চারদিনে ও নিহত তিন শিক্ষার্থীর পরিবারকে শান্তনা দিতে পাশে দাঁড়ানি কেউ হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোতালেব জমাদার ১ম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এম ই ফাউন্ডেশনের আয়োজনে নিউ বিজনেস ক্রিয়েশন প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদপত্র বিতরণ ভুয়া স্বাক্ষর ব্যবহার করে বিভিন্ন দফতরে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধন সোনারগাঁয়ে ১০ কেজি গাঁজাসহ ০২ মাদক ব্যবসায়ী গ্রেফতার, প্রাইভেটকার জব্দ। রাউজান দক্ষিন হিংগলা তৈয়্যবিয়া স্মৃতি সংসদের উদ্যোগে চালু হলো সাপ্তাহিক ফ্রি হোমিও চিকিৎসা ক্যাম্প আগামীকাল ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন,বিশৃঙ্খলা রোধে তৎপর প্রশাসন।

লেবাননে পাসপোর্টে ‘বয়স সংশোধনের’ আবেদন নিচ্ছে বাংলাদেশ দূতাবাস

হেলাল আহমদ লেবানন প্রতিনিধি :-লেবাননে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের পাসপোর্টে তথ্য সংশোধন (বয়স পরিবর্তন) সংক্রান্ত নির্দেশনা প্রদান করেছে লেবানন বৈরুতের বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক মেশিন রিডেবল পাসপোর্টের তথ্য পরিবর্তন (বয়স পরিবর্তন) সংক্রান্ত ঘোষণার পরিপ্রেক্ষিতে লেবাননের বাংলাদেশ দূতাবাস প্রবাসী বাংলাদেশি নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে।
পাসপোর্টে বয়স সংশোধনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ (পাঁচ) বছর পর্যন্ত পরিবর্তনের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বাংলাদেশ জাতীয় পরিচয়পত্র অথবা শিক্ষাগত যোগ্যতার সনদ এবং হালনাগাদ জন্মনিবন্ধন সনদ তথ্য পরিবর্তনের সপক্ষে পাসপোর্ট আবেদনের সময় দাখিল করতে হবে। পাসপোর্টে তথ্য সংশোধন (বয়স পরিবর্তন) সংক্রান্ত বিষয়ে ৩১ অক্টোবর ২০২১ তারিখের মধ্যে লেবাননের বাংলাদেশ দূতাবাসে আবেদন করতে আহ্বান জানানো হয়।
বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর পাসপোর্টের আবেদনকারীদের তথ্য হালনাগাদের সুযোগ রেখেছে। নাম, জন্ম তারিখ ছাড়াও বর্তমান ঠিকানা ও কর্মক্ষেত্রসহ বিভিন্ন ধরনের তথ্য হালনাগাদ করা যায়।

এছাড়া বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইট সূত্র বলছে, মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) তথ্য সংশোধন বা পরিবর্তন করতে চাইলে পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদন করতে হবে। এজন্য আবেদনকারীকে একপৃষ্ঠার একটি ফরম পূরণ করতে হবে। ফরমে আগের তথ্য ও হালনাগাদ তথ্য দুটোই দিতে হবে। এ সময় তথ্য হালনাগাদের সপক্ষে সুনির্দিষ্ট প্রমাণপত্র জমা দিতে হবে। অধিদপ্তর এসব কাগজপত্র যাচাই-বাছাই করে পাসপোর্ট হালনাগাদ করবে।
পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইট সূত্র আরও বলছে, পুরনো পাসপোর্টে নাম, বাবার নাম, মায়ের নাম পরিবর্তনের কোনো সুযোগ নেই, তবে শব্দের বানান পরিবর্তনযোগ্য। পাসপোর্ট তথ্য হালনাগাদে আলাদা করে ফি দিতে হয় না, নতুন পাসপোর্ট তৈরি বা রি-ইস্যু করার নির্দিষ্ট একই ফি দিয়ে সব ধরনের সংশোধন করা যায়।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!