November 28, 2021, 9:58 am

News Headline :
কচুয়ায় নিরাপদ সড়কের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী আব্দুস সালাম সওদাগর আগামী ৫ জানুয়ারি ৫ম ধাপে অনুষ্ঠিত হচ্ছে কচুয়ার ইউপি নির্বাচন ফলোআপ: চারদিনে ও নিহত তিন শিক্ষার্থীর পরিবারকে শান্তনা দিতে পাশে দাঁড়ানি কেউ হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোতালেব জমাদার ১ম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এম ই ফাউন্ডেশনের আয়োজনে নিউ বিজনেস ক্রিয়েশন প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদপত্র বিতরণ ভুয়া স্বাক্ষর ব্যবহার করে বিভিন্ন দফতরে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধন সোনারগাঁয়ে ১০ কেজি গাঁজাসহ ০২ মাদক ব্যবসায়ী গ্রেফতার, প্রাইভেটকার জব্দ। রাউজান দক্ষিন হিংগলা তৈয়্যবিয়া স্মৃতি সংসদের উদ্যোগে চালু হলো সাপ্তাহিক ফ্রি হোমিও চিকিৎসা ক্যাম্প আগামীকাল ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন,বিশৃঙ্খলা রোধে তৎপর প্রশাসন।

ঢাকায় পৌঁছালো মেট্রোরেলের ছয় কোচের দ্বিতীয় সেট

নিউজ ডেস্কঃ

ঢাকার মেট্রোরেলের ছয় কোচের আরেক সেট ট্রেন ঢাকায় এসেছে। মঙ্গলবার (১ জুন) সন্ধ্যার সোয়া সাতটার দিকে কোচবাহী বার্জগুলো দিয়াবাড়ির কাছে জেটিতে পৌঁছায়।

মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) -এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে বুধবার (২ জুন) সকাল আটটা থেকে কোচগুলো বার্জ থেকে নামিয়ে উত্তরায় মেট্রোরেলের ডিপোতে নেওয়া হবে।

ডিপোতে নেয়ার পর দ্বিতীয় সেট ট্রেনের ১৯ ধরনের পরীক্ষা করা হবে।
২১ এপ্রিল জাপানের কোবে বন্দর থেকে দ্বিতীয় ট্রেন সেটটি জাহাজে যাত্রা করে। এরপর ৯ মে বাংলাদেশের মোংলা বন্দরে পৌঁছায়। পরে আনুষঙ্গিক কাজ শেষে ২৪ মে বার্জে করে নদী পথে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে। কিন্তু ঘূর্ণিঝড় যশের কারণে বার্জগুলো ২৬ মে থেকে দুদিন ঝালকাঠিতে নোঙর করে রাখা হয়। ২৮ মে ফের যাত্রা করে মঙ্গলবার এসে পৌঁছায়।

ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, প্রথমটির মতো দ্বিতীয় ট্রেন সেটটিও ডিপোতে আনার পর ১৯ ধরনের পরীক্ষা করা হবে। এরপর বলা যাবে কবে নাগাদ পরীক্ষামূলক যাত্রা (ট্রায়াল রান) করা হবে। আগামী আগস্ট মাস নাগাদ ট্রায়াল রান শুরু করা যাবে বলে আশা করছি।

এর আগে, ২১ এপ্রিল মেট্রোরেলের প্রথম ট্রেন সেট ঢাকায় আসে। ১১ মে দিয়াবাড়ির ডিপোতে প্রথম ট্রেনটির ‘রিসিভিং টেস্ট’ হয়েছে। এ সময় ট্রেনটির ছয়টি বগি যুক্ত করে ধীরগতিতে চালিয়ে দেখা হয়।

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ দেশের প্রথম মেট্রোরেল (এমআরটি-৬) পথে মোট পাঁচ সেট ট্রেন চলবে। তৃতীয় ও চতুর্থ সেট আগস্টে এবং পঞ্চম সেট সেপ্টেম্বরে আসবে। বিদ্যুৎচালিত প্রতি সেটে ছয়টি করে বগি থাকবে।

প্রায় ২১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এমআরটি-৬ এ স্টেশন থাকবে ১৬টি। মেট্রোরেলের কাজ চলছে তিনটি প্যাকেজে। প্রায় ১৫ কিলোমিটার উড়াল রেলপথ নির্মাণ কাজ শেষ হয়েছে।

Please Share This Post in Your Social Media

error: Content is protected !!