শীতের আগাম সবজি চাষে বিরামপুরে  কৃষকের মুখে হাসি

নূর ইসলাম, বিরামপুর (দিনাজপুর)  প্রতিনিধিঃ
দিনাজপুর বিরামপুর উপজেলা জুড়ে চলছে শীতকালীন শাক-সবজির চাষাবাদ। ক্ষেতে নতুন ফসল লাগানো, পরিচর্যা ও বিক্রি নিয়ে ব্যস্ত কৃষক। আবার আগাম জাতের সবজি উঠতে শুরু করেছে। কিছু এলাকায় জমি থেকে সবজি তুলে বাজারে বিক্রি নিয়ে ব্যস্ত কৃষক। অগ্রায়ণের সকালের হালকা কুয়াশা মনে করিয়ে দিচ্ছে, শীতের আগমনী বার্তা। এরইমধ্যে উপজেলার সর্বত্র শুরু হয়েছে শীতকালীন সবজি আবাদ। অনুকূল আবহাওয়ায় সবজির উৎপাদন ভালো হওয়ায় ও বাজার দর ভালো পেলে আবাদে লাভবান হবেন চাষিরা।
নতুন শাক-সবজি পেয়ে ক্রেতারাও বেশ খুশি। এই এলাকার সবজি পার্শ্ববর্তী উপজেলা সহ দেশের বিভিন্ন স্থানে চালান হয়। উপজেলার হাবিবপুর বাদমুকা গ্রামের কৃষক আমিরুল মন্ডল জানান, কম খরচে এবং অল্প সময়ের মধ্যে শাক-সবজি তুলে বাজারজাত করা যায়। আর আগাম সবজিতে দামও পাওয়া যায় ভাল। একারণে এলাকার কৃষক আগাম শাক-সবজি চাষে ঝুঁকে পড়েছেন। ভবানীপুর গ্রামের কৃষক আফজাল হোসেন জানান, আগাম শাক-সবজি চাষে অধিক শ্রম দিতে হলেও বাজারে দাম ভাল পাওয়ায় কৃষকরা অধিক লাভবান হচ্ছেন। আর এবার আবহাওয়া অনুকুলে থাকায় মাঠে অধিক ফসল উৎপাদন হচ্ছে।
শনিবার (২৭ নভেম্বর) বিরামপুর নতুন বাজার পাইলট মাঠে সবজি বিক্রি করতে আসা মাহমুদ পুর গ্রামের চাষী রতন জানান, তিনি প্রতিমন বেগুন  ৫০০শ টাকা দরে বিক্রি করেছেন। ফুলকপি চাষী কালাম জানান, তিনি ৫০০ শ’ টাকা মন দরে ফুলকপি বিক্রি করেছেন। আগাম চাষে ভাল ফলন ও অধিক দাম পাওয়ায় চাষীরা খুশি।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিকছন চন্দ্র পাল জানান, চলতি মৌসুমে এ পর্যন্ত প্রায় ১২ শ ৮০ হেক্টর জমিতে আগাম জাতের শীতকালীন শাক-সবজি চাষ হয়েছে এবং আরো অনেক জমিতে শাক-সবজি রোপন অব্যাহত আছে। শীতকালীন শাক-সবজি চাষে উচ্চ ফলনশীল নতুন নতুন জাত আসায় এ আবাদে চাষীরা লাভবান হচ্ছেন। এবার অনুকুল আবহাওয়া থাকায় চাষীরা ভাল ফলন পাচ্ছে। কৃষি বিভাগ থেকে চাষ পদ্ধতি, রোগ বালাই প্রতিরোধসহ সার্বিক বিষয়ে চাষীদের পরামর্শ দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (বিকাল ৫:৩৯)
  • ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ৮ই রজব, ১৪৪৪ হিজরি
  • ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১