হাতীবান্ধায় নরমাল ডেলিভারিতে পৌনে ৬ কেজি ওজনের শিশুর জন্ম

শাহিনুর ইসলাম প্রান্ত,
লালমনিরহাট প্রতিনিধি:
লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় নরমাল ডেলিভারিতে ৫ কেজি ৮শত গ্রাম ওজনের এক মেয়ে নবজাতকের জন্ম হয়েছে। বর্তমানে মা ও নবজাতক দুজনই সুস্থ আছেন।
বড়খাতা ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারিতে শিশুটির জন্ম হয়। শিশুটির মা মারুফা বেগম (৩৮) উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের রমনীগঞ্জ গ্রামের জাকির হোসেন লেবুর স্ত্রী।
শিশুটির ওজন প্রায় পৌনে ছয় কেজি, যা গড় ওজনের চেয়ে প্রায় দুই কেজি বেশি। শিশুটির উচ্চতাও স্বাভাবিকের চেয়ে বেশি।
চিকিৎসকরা বলছেন, এত বেশি ওজনের শিশু এর আগে কখনো সেখানে জন্ম নেয়নি। জন্মানোর পর নবজাতকের ওজন আসে ৫ কেজি ৮শত গ্রাম। প্রসূতি মারুফা বেগমের আগের তিন সন্তানও নরমাল ডেলিভারিতেই হয়েছে।
নবজাতকের বাবা জাকির হোসেন লেবু বলেন, এই মেয়ে আমার চতুর্থ সন্তান। গর্ভকালীন স্ত্রীকে বিভিন্ন জায়গায় দেখিয়েছি, চিকিৎসকরা বলেছেন শিশুর ওজন বেশি, আপনারা ঝুঁকি নেবেন না। তারপরও আল্লাহর ওপর বিশ্বাস রেখে বড়খাতা স্বাস্থ্যকেন্দ্রে গতকাল রাতে আমার স্ত্রী মেয়ে সন্তান প্রসব করে।
বড়খাতা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সিএসবি শাহানা খাতুন বলেন, গতকাল রাতে আমাদের এই স্বাস্থ্যকেন্দ্রে এক মা ৫ কেজি ৮শত গ্রাম ওজনের একটি মেয়ে শিশুর জন্ম দেন। এই প্রথম এতো ওজন নিয়ে আমাদের এখানে কোনো শিশুর জন্ম হলো।
এসময় তিনি আরও বলেন, সাধারণত মেয়ে নবজাতকের ওজন হয় আড়াই থেকে সাড়ে তিন কেজি। শিশুর বাবা-মায়ের ডায়াবেটিস থাকলে নবজাতকের ওজন এর চেয়ে বেশি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (দুপুর ১:০৯)
  • ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১