নারী উদ্যোক্তা তৈরিতে ভূমিকা রাখছে মেকআপ আর্টিস্ট সাথী নুর

 

ডেক্স রিপোর্টার: অভিশাপ মনে করা করোনাকে অনেকে দেখেন আশীর্বাদ হিসেবে। মহামারী কোভিডের সময় গৃহবন্দী থাকাকালীন উদ্যোক্তা হয়ে উঠেছেন এমন মানুষের সংখ্যা কম নয়। পুরুষের পাশাপাশি সেই তালিকায় কম নেই নারীরা। নানান চ্যালেঞ্জ উতরিয়ে নারীরা হয়ে উঠেছেন উদ্যোক্তা। কেউ প্রয়োজনে, কেউ আবার শখের বশে।

ইন্টারনেটকে কাজে লাগিয়ে নানান উদ্যোগে উদ্যমী নারীরা। পেজ, গ্রুপ কিংবা ইউটিউব চ্যানেলের মাধ্যমে পেয়েছে নেটদুনিয়া পরিচিতি, সাথে তৈরি হয়েছে আয়ের উৎস। এমনই একজন সাথী নুর। বর্তমানে পেশায় তিনি কন্টেন্ট ক্রিয়েটর এবং বিউটি ভ্লগার। অনলাইনে তার উদ্যোগের শুরুটা হয় ২০১৯ সালের করোনার প্রথম লকডাউন থেকে। তার স্বামী পেশায় গ্রাফিক্স ডিজাইনার। তাই লকডাউনে সবাই যখন গৃহবন্দী জীবন কাটাচ্ছিল, তখন সাথী নুরের স্বামী সময়টাকে কাজে লাগাতে তাকে গ্রাফিক্স ডিজাইন শিখাতে চাচ্ছিলেন। যেন কারো উপর নির্ভর না করে আত্নবিশ্বাসী হতে পারেন তিনি।

কয়েকদিন শিখে আগ্রহ না দেখালে তার স্বামী জানতে চান কোন কাজে আগ্রহ রয়েছে তার। এমন প্রশ্নের জবাবে সাথী জানান, নতুন নতুন ড্রেস পরে সাজতে ভালো লাগে সাথী নুরের। এমন ইচ্ছা শুনে তার স্বামী তাকে উৎসাহিত করে মেকাপ নিয়ে কাজ করতে। সেই থেকে শুরু কন্টেন্ট ক্রিয়েটর সাথী নুরের যাত্রা। অনলাইন প্ল্যাটফর্মে পথচলার শুরুর দিকে কথা স্মরণ করে সাথী নুর বলেন, ‘ইউটিউবের ভিডিও দেখে দেখে প্রেক্টিস করে শিখেছি। কিন্তু শুধু মেকাপ শেখা টাই যথেষ্ট ছিলো না। প্রয়োজন ছিলো প্রফেশনালি এডিটিং করা। সেটা আমার হাজবেন্ড আমাকে শিখিয়েছেন এবং হাত ধরে সকল প্রকার গাইডলাইন দিয়ে আমায় এই পর্যন্ত নিয়ে এসেছেন। উনি আমার অনুপ্রেরণা’।

তবে সোসাল মিডিয়ায় কেন তিনি নিজের ক্যারিয়ার গড়তে চেয়েছিলেন সাথী নুর? কারণ হিসেবে তিনি জানান, বর্তমান যুগে নিজেকে প্রমাণ করার বিশাল এবং সবচেয়ে বড় প্ল্যাটফর্ম সোশাল মিডিয়া। ক্যারিয়ার গড়তে সোশ্যাল মিডিয়ার ভুমিকা অনেক বেশি। এই প্ল্যাটফর্ম ব্যবহার করেই নিজের ক্রিয়েটিভিটি উপস্থাপনার মাধ্যমে নিজের মতো কাজ করে আত্ননির্ভরশীল হওয়া যায়। যেটা চাকরির জন্য হতাশায় ভোগার চেয়ে অনেক টাই উত্তম। বর্তমানে সাথী নুর তার পেজ এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিভিন্ন ব্যবসাভিত্তিক পেজকে প্রমোট করছেন। পোশাক, গহনা, কসমেটিকস, খাবারসহ বিভিন্ন জিনিসের পেজভিত্তিক প্রমোশন করে থাকেন তিনি। সাথী নুরের প্রতিষ্ঠানে কয়েকজন নারীর কর্ম সংস্থানের ও সুযোগ সৃষ্টি হয়েছে। সাথী নুর আরও বলেন কোন নারী যেন কারও মুখাপেক্ষী না হয়, প্রতিটি বেকার নারী হবে সাবলম্বী,ক্ষুদ্র ক্ষুদ্র কাজ একদিন বৃহৎ প্রতিষ্ঠানে রুপ নিবে।

এছাড়াও বিভিন্ন বিউটি টিপস এবং মেকওভারের ভিডিও শেয়ার করেন সাথী নুর। তার ভিডিও থেকে অন্যান্যরাও মেকওভারের ধারনা নিয়ে থাকে। একজন মেকআপ আর্টিস্ট হিসেবে কন্টেন্ট ক্রিয়েটর সাথী নুরের ইচ্ছা, আগ্রহী নারীদের মেকওভারের প্রশিক্ষণ দেয়া। যাতে তারা এই প্রশিক্ষণকে কাজিয়ে লাগিয়ে কোন না কোন ভাবে উপার্জনের পথ খুঁজে এবং আত্ননির্ভর হতে পারে। বলা যায়, আগ্রহী নারীদের আত্ননির্ভর করে তোলাই যেন এখন তার ভবিষ্যৎ পরিকল্পনা হয়ে দাড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (ভোর ৫:৫০)
  • ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১