চাঁদপুরের অর্ধশত গ্রামে বৃহস্পতিবার থেকে রোজা শুরু

মো:মুছা তপদার:

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে অন্য বছরের মতো এবারও চাঁদপুরের অর্ধশত গ্রামের বাসিন্দা রোজা পালন করবেন। এরইমধ্যে বৃহস্পতিবার থেকে রোজা পালনের সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন এই মতবাদের অনুসারীরা।

বুধবার (২২ মার্চ) সন্ধ্যায় সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেছেন সাদ্রা দরবার শরীফের পীরজাদা মাওলানা আরিফ চৌধুরী।

এ মতবাদের অনুসারী ফরিদগঞ্জ উপজেলার টোরা মুন্সিরহাটের শামীম মুন্সি জানান, আজ এশার নামাজের পর রাত সাড়ে আটটায় তারাবির নামাজ আদায় করা হবে। ভোররাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে রোজার আনুষ্ঠানিকতা শুরু হবে। একই তথ্য জানান, টোরা মুন্সিরহাট বাজার জামে মসজিদের ইমাম মাওলানা মাহবুবুর রহমান।
এদিকে, চাঁদপুরের ফরিদগঞ্জ ছাড়াও হাজীগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তরের অর্ধশত গ্রামে একই সময় রোজা পালনের প্রস্তুতির খবর পাওয়া গেছে।
সাদ্রা দরবার শরীফের পীরজাদা মাওলানা আরিফ চৌধুরী জানান, সৌদি আরব এবং মধ্যপ্রাচ্যসহ অন্যান্য দেশে যেভাবে রমজান, পবিত্র ঈদুল ফিতর এবং ঈদুল আজহা উদযাপন করা হয়, আমরাও চন্দ্রমাস হিসেব করে ঠিক একই নিয়মে ধর্মীয় বিধানগুলো পালন করছি। সাদ্রা দরবার শরীফের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) ১৯২৮ সাল থেকে রোজা, দুই ঈদ ও ধর্মীয় আয়োজনসহ নানান উৎসব এভাবে পালন করার মতবাদ প্রচলন করেছেন। এই মতবাদের অনুসারীরা সে নিয়মেই বৃহস্পতিবার রোজা রাখা শুরু করবেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (বিকাল ৩:৩৪)
  • ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০