বঙ্গবন্ধু যুদ্ধ বিধস্ত দেশে প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণের উদ্যোগ নেন-শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

 

মোঃ হোসেন গাজী।।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধ বিধস্ত এই দেশের প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণের উদ্যোগ নিয়েছিলেন।

বৃহস্পতিবার বিকালে চাঁদপুরের হাইমচরে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মাননীয় শিক্ষামন্ত্রী আলহাজ্ব ডাঃ দীপু মনি এমপি বলেন, ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ৩ বছর ৭ মাস ৩ দিন বঙ্গবন্ধু দেশ পরিচালনা করেছিলেন। সে সময় যুদ্ধ বিধস্ত এই দেশটাকে গড়ে তুলতে তিনি নানামুখী কাজ করেছেন। তখন টাকা পয়সা কিছু ছিলোনা। রাস্তা-ঘাট, কালভার্ট, হাসপাতাল কিচ্ছু নেই।সেই অবস্থাতেও বঙ্গবন্ধু সমস্ত প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন। কিছু নাই থাকা অবস্থাতেও তিনি মানুষকে সাহায্য সহযোগিতা করেছেন। হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরীর সভাপতিত্বে ও হাইমচর উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুব রশীদ এর পরিচালনায়, জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, হাইমচর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির প্রধানীয়া, সাধারন সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারী, হাইমচর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আশরাফ উদ্দিন চৌধুরী, সাবেক সহ-সভাপতি এম বাশার, হুমায়ুন পাটওয়ারী, জেলা পরিষদের সদস্য ও হাইমচর প্রেসক্লাব সভাপতি খোরশেদ আলম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ বেগম, ইউপি চেয়ারম্যান জুলফিকার আলি জুলহাস সরকার, আতিকুর রহমান পাটোয়ারী, ইউসুফ জুবায়ের শিমুল চোকদার সহ বিভিন্ন সরকারি বেসরকারি ও আওয়ামীলীগ এবং অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এসময় শিক্ষামন্ত্রী ২০২২-২৩ অর্থ বছরের খরিপ-১/২০২৩-২৪ মৌসুমে উপশী আউশ ধানের উৎপাদন বৃদ্ধির জন্য ক্ষুদ্র কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার, ২০২২-২৩ অর্থ বছরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সুফলভোগী জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থানের উপকরণ বকনা বাছুর এবং বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ হতে প্রাপ্ত অনুদানের চেক উপকারভোগীদের হাতে তুলে দেন।

অনুষ্ঠানের পূর্বে হাইমচর উপজেলার গন্ডামারা মোয়াজ্জেম হোসেন বালিকা উচ্চ বিদ্যালয় এর চতুর্থ তলা বিশিষ্ট ভবন শুভ উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও মাননীয় শিক্ষামন্ত্রী আলহাজ্ব ডাঃ দীপু মনি এমপি।

বিকাল ৫ টায় দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের রুমে হাইমচর উপজেলা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে মতবিনিময় সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির প্রধানিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূর হোসেন পাটওয়ারীর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাননীয় শিক্ষামন্ত্রী আলহাজ্ব ডাঃ দীপু মনি এমপি।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সন্ধ্যা ৭:২৭)
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০