মাহে রমজানের রোজা মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে ………… প্রফেসর মো. ফরিদ আহমদ

 

আবদুল কাদির জীবন, সিলেট মহানগর প্রতিনিধি : ইডেন গার্ডেন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ফরিদ আহমদ বলেন, মাহে রমজানের রোজা মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে। ব্যক্তি, পরিবার ও সমাজজীবনে অত্যন্ত সুশৃঙ্খলভাবে চলার শিক্ষা দেয়। হিংসা-বিদ্বেষ, হানাহানি ও আত্ম-অহংবোধ ভুলে সুখী, সুন্দর ও সমৃদ্ধিশালী সমাজ প্রতিষ্ঠার মাসই হলো মাহে রমজান। এ মাসে প্রতিটি ভালো কাজই কল্যাণ ও মঙ্গলের।

গতকাল রবিবার (৯ এপ্রিল ২০২৩) সিলেট নগরীর দরগাহ গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে ইংরেজি ম্যাগাজিন ‘দ্য আর্থ অব অটোগ্রাফ’এর উদ্যোগে আয়োজিত রমজানের গুরুত্ব ও তাৎপর্য আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পুবালি ব্যাংক লিমিটেড দরগাহ গেইট শাখার ম্যানেজার, রোটারিয়ান মো. কবিরুল ইসলামের সভাপতিত্বে ও দ্য আর্থ অব অটোগ্রাফ এর সম্পাদক ও ইডেন গার্ডেন স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক আবদুল কাদির জীবনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার সমিতির কেন্দ্রীয় কমিটির ভাইস-প্রেসিডেন্ট ও সিলেট মোবাইল পাঠাগারের চেয়ারম্যান কবি দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ও কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের মুখপত্র আল-ইসলাহ সম্পাদক আহমদ মাহবুব ফেরদৌস, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার সন্তোষ রঞ্জন পাল, আকিলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও হৃদবন্ধন সাহিত্য পরিষদের সভাপতি হিমাংশু রায় হিমেল, সাংবাদিক ও ছড়াকার দেবব্রত রায় দিপন, সরকারি প্রাইমারি স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ছয়ফুল আলম পারুল।

ছড়াকার ফতহুল করিম হাসানের মহাগ্রন্থ আলকোরান তেলাওয়াত ও ইডেন গার্ডেন স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক সুজাউল কবির শামীমের ইসলামি সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ম্যাগাজিনের নিউজ এডিটর সাংবাদিক নুরুল আলম আলমাস ও শুভেচ্ছা বক্তব্য রাখেন মিনা মিডিয়া এওয়ার্ড প্রাপ্ত তরুণ লেখক মুস্তাফিজ সৈয়দ।

এছাড়া ইফতার মাহফিলে আরো উপস্থিত ছিলেন ইডেন গার্ডেন স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক মোনাইম হুসাইন, পিংকু চক্রবর্তী, ফয়সল আহমদ, সিনিয়র শিক্ষক মিফতা হুসাইন, কবির আহমদ, পিপড়া সম্পাদক, গল্পকার মিনহাজ ফয়সল, শাহজালাল জামেয়া কামিল মাদ্রাসার গনিত শিক্ষক আবুল হুসাইন, উদ্দীপন একাডেমির শিক্ষক রাসেল আহমদ, এসকেটিএফ কোম্পানি লিমিটেড এর কালেকশন অফিসার মো. রাসেল আহমদ, কবি কয়েস আহমদ মাহদি, ফ্রিল্যান্সার কাজী আদম, ছড়াকার আতাউর রহমান বঙ্গী, নিউ এমদাদিয়া লাইব্রেরির স্বত্বাধিকারী মঈন উদ্দিন, কবি মকসুূদ আহমদ লাল, কবি জেনারুল ইসলাম, মাহবুব আলম, মোহাম্মদ মোজাম্মেল হক, শামরান আহমদ, জারিফ হাসান মাহির, হাবিবুর রহমান প্রমুখ

বিশেষ অতিথির বক্তব্যে দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী বলেন, রমজানে সংযম, ইসলামভিত্তিক ন্যায়নীতি প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয় গ্রহণ করা আমাদের প্রয়োজন। নৈতিকতা, শালীনতা ও একত্রে ইফতার গ্রহণের মাধ্যমে সহমর্মিতার সদভ্যাস গড়ে তুলাও প্রয়োজন। ইসলামী মূল্যবোধের চিন্তা-চেতনা, ধর্মবিশ্বাস ও আমাদের আদর্শ দারা আমাদের মনের কালিমা দূর করে আলোকিত সুন্দর সমাজ গঠনের চিন্তা করতে হবে। তাহলেই আমরা সুন্দর সমাজ প্রতিষ্ঠা করতে পারবো।

সভাপতির বক্তব্যে মো. কবিরুল ইসলাম বলেন, মাহে রমজান কল্যাণের মাস, আত্মশুদ্ধির মাস। রমজান আমাদের পরিবার, সমাজ ও রাষ্ট্র সবার জন্য কল্যাণ ও ভ্রাতৃত্ববোদের। পবিত্র মাহে রমজানে আবদুল কাদির জীবনের সম্পাদিত ‘দ্য আর্থ অব অটোগ্রাফ’র ইফতার মাহফিল প্রশংসনীয় উদ্যোগ।

ইফতার মাহফিল শেষে সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক দুইবারের সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি, সিলেট মোবাইল পাঠাগারের চেয়ারম্যান, সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির সভাপতি, সিলেট লেখক পরিষদের সভাপতি সংগঠক দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার সমিতির কেন্দ্রীয় কমিটির ভাইস-প্রেসিডেন্ট মনোনীত হওয়ায় ইংরেজি ম্যাগাজিন ‘দ্য আর্থ অব অটোগ্রাফ’র পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (সকাল ৯:২৮)
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০