বিষ্ণুপুরে অসহায় প্রতিবন্ধি পরিবারের সম্পত্তি দখলে হামলা, আহত ৫

স্টাফ রিপোর্টার:

বাপের সম্পত্তি থেকে ভাই-বোনকে উৎখাত করতে চক্রান্ত চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে শুক্কুর বকাউল নামের এক ব্যক্তির বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে চাঁদপুর সদর উপজেলার বিষ্ণপুর ইউনিয়নের মুন্সিহাট এলাকার ধনপর্দ্দি তিন কুটির বকাউল বাড়ীর মৃত আব্দুল হাকিম বকাউলের ছেলে শুক্কুর বকাউলের বিরুদ্ধে। হাকিম বকাউল গত চার বছর আগে ২০১৯ সালে মারা যায় এবং তার স্ত্রীও মারা যার এক বছর আগে ২০২২ সালে। বাবা মারা যাওয়ার পর শুক্কুর ভাইবোনের সম্পত্তির ভাগ দিতে অপারগতা প্রকাশ করেন এমনকি যারা বাপের সম্পত্তিতে ঘর করে বসবাস করছেন তাদেরকে বাড়ি থেকে বিতারিত করতে এক প্রতিবন্ধি বোন ও এক অসহায় ভাই এর ঘরে বার বার হামলা ও ভাংচুর চালিয়ে আসছে।

তারই ধারাহিকতায় বাপের সম্পত্তি থেকে বিতাড়িত করতে গতকাল ১১ মে বৃহস্পতিবার সন্ধায় শুক্কুর বকাউল তার মেয়ে আয়শা আক্তার সহ তার সাঙ্গপাঙ্গরা একত্র হয়ে লাঠিসোটা নিয়ে তার মানসিক প্রতিবন্ধি ছোট বোন আমেনা বেগম (৩৮), তার সন্তান রিনা আক্তার (১৮), মেহেদী (৬), মরিয়ম (৫) এবং ছোট ভাই মতিন বকাউলের স্ত্রী নাছিমা বেগম (৩৫) উপর হামলা চালায়। এতে নাছিমা বেগেমের হাত ভেঙ্গে যায় এবং বাকি সবাই আহত হয়। বর্তমানে তারা একটি ক্লিনিকে চিকিৎসা চিকিসাধীন রয়েছে বলে জানাযায়। অভিযুক্ত শুক্কুর বকাউল মৃত আব্দুল হাকিম বকাউলের ৭ সন্তানের মধ্যে চতুর্থ সন্তান। আব্দুল মতিন, আমেনা বেগম ছাড়া আর কেউ বাড়ীতে থাকেন না। বড়ো ভাই হারুন থাকেন পরিবার নিয়ে সিলেটে, খুরশিদা বেগম ঢাকায় স্বামীর বাড়িতে থাকেন আরেক ভাই আলকাছ দীর্ঘ দিন ধরে নিখোঁজ রয়েছেন, তিনি কোথায় আছেন কেউ জানেন না। অপর এক ভাই দৃষ্টি প্রতিবন্ধি মফিজ বকাউল তিনি নারায়নগঞ্জে থাকেন। ভিক্ষাবৃত্তি করে জীবন চালান।

বাড়িতে যে আংশের মধ্যে মানসিক প্রতিবন্ধি আমেনা বেগমের পরিবার থাকেন তাও তার মায়ের সম্পদ। মায়ের অংশটুকুও তার দখলে নিতে মরিয়া হয়ে উঠেছেন শুক্কুর বকাউল। বাবা-মা মারা যাওয়ার পর থেকে ছোট ভাই বোনের অসহায়ত্ব এবং দারিদ্রতার সুযোগে তাদেরকে বাপের সম্পত্তি থেকে বঞ্চিত করতে বিভিন্নভাবে টালবাহানা ও নির্যাতন করতে থাকেন শুক্কুর। প্রতিবন্ধিতা দারিদ্রতা ও অসহায়ত্বের সুযোগে ভাই বোনের পুরো সম্পদ নিজের নামে নেওয়ার জন্য বিভিন্ন ফন্দি ফিকির করে আসছে শুক্কুর বকাউল।

একবাসী সূত্রে জানাযায় পরিবারের অপর ভাই বোনরা দীর্ঘ দিন থেকে বাড়ী ঘরে না আসার কারণে শুক্কুর সব সম্পত্তি দখল করে নিয়েছে। নিজের নামে জাল দলি করে ভাই বোনকে বাড়ী ছাড়া করার চেষ্টা করছে। আব্দুল মতিনের বাপের সম্পতির অধিকার না থাকার কারণে অপর অন্ধ ভাই মফিজের ক্রয়কৃত জমির উপর ঘর তোলে মানবেতর জীবন যাপন করছে আব্দুল মতিনের পরিবার। সেই জায়গা থেকেও উৎখাতের জন্য শুক্কুর বার বার হামলা চালাচ্ছে বলে তারা অভিযোগ করেন।

তাদের পিতা-মাতা জীবীত থাকা অবস্থায় কিছু সম্পদ বিক্রি করে এই শুক্কুরের মাধ্যমে। সেই টাকাও আত্মসাত করে এই শুক্কুর। যার কারণে অসুস্থ বাবা মা বিনা চিকিৎসায় মারা যায় বলে অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে বিষ্ণপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ড মেম্বার জয়নাল ঢালী বিষয়টি শালিশের মাধ্যমে বিষয়টি শুরাহা করে দিবেন বলে জানা যায়। তবে বিষ্ণপুর ইউনিয়ন চেয়ারম্যান নাছির উদ্দিন খান শামিমকে এখনো এ ব্যাপারে জানানো হয়নি বলে জানান ভুক্তভোগিরা। তবে তারা বলেন, বাপের সম্পত্তির জন্য প্রয়োজনে আদালতে মামলা করা হবে। আমরা সেই জন্য আইনজীবীর সাথে আলাপ আলোচনা করেছি।

সরেজমিনে গিয়ে দেখাা যায়, অভিযুক্ত শুক্কুর বকাউল ও তার মেয়ে আয়শা আক্তারের বিরুদ্ধে ব্যপক অনৈতিক কার্যকলাপের অভিযোগ রয়েছে এলাকাবাসীর। তারা প্রায়ই ঐ অসহায় ভাইবোনের পরিবারের উপর হামলা চালায় এবং বাড়ি ঘর থেকে বের করে দেওয়ার চেষ্টা করে। এসময় তাদের আত্মচিৎকারে প্রতিবেশীরা এগিয়ে আসলেও কেউ কোন উদ্যোগ নিতে পারেনি শুক্কুর বকাউলের ভয়ে।

এলাকাবাসীর দাবি অভিযুক্ত শুক্কুর বকাউল একজন খারাপ প্রকৃতির লোক। ভাই বোনের সম্পত্তি আত্মসাৎকারী। সে কাউকে পরোয়া করে না। তাই এই অসহায় পরিবারগুলোর নিরাপত্তা প্রয়োজন। অসহায় প্রতিবন্ধিদের সম্পত্তি ফিরিয়ে দেওয়া না হলে এই অসাহায় মানুষগুলো ধুকেধুকে মারা যাবে। তাই এ ব্যাপারে এলাকার চেয়ারম্যান মেম্বারসহ গন্যমান্য ব্যক্তিবর্গ এগিয়ে আসা উচিৎ বলে মনে করছেন এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (রাত ৪:০৭)
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০