১৭৫ কি.মি. বেগে তাণ্ডব চালাতে পারে ‘ঘূর্ণিঝড় মোকা’

আগামী রবিবার (১৪ মে) দুপুরে উপকূলে আঘাত হানতে পারে ‘ঘূর্ণিঝড় মোকা’। আবহাওয়া অধিদপ্তরের মতে, ওই সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ১৭৫ কিলোমিটার।

শুক্রবার (১২ মে) ‘ঘূর্ণিঝড় মোকার’ সবশেষ অবস্থান তুলে ধরতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান। তিনি বলেন, এখন পর্যন্ত সুপার সাইক্লোন হওয়ার আশঙ্কা নেই। তবে ‘মোকা’ সিডরের মতো আই ফরমেশন বা চোখাকৃতির দিকে এগোচ্ছে। উপকূলের দিকে এগিয়ে আসার গতি ঘণ্টায় ৮-১০ কিলোমিটারের মধ্যে।
আজিজুর রহমান আরো বলেন, এমন গতি অব্যাহত থাকলে আগামী রবিবার দুপুরের দিকে উপকূলে আঘাত হানতে পারে ‘মোকা’। এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার সন্ধ্যার দিকে উপকূলে বৃষ্টি ও ঝোড়ো বাতাস শুরু হবে। উপকূলে আঘাতের সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫০-১৭৫ কিলোমিটার।

তিনি জানান, এখন পর্যন্ত পুরো চট্টগ্রাম বিভাগ ঝুঁকিতে আছে।

তাপমাত্রা ও বৃষ্টিপাত নিয়ে তিনি বলেন, আজ শুক্রবার থেকে সারা দেশে তাপমাত্রা কমতে শুরু করবে। আগামীকাল শনিবার থেকে সারা দেশেই বেড়ে যাবে বৃষ্টিপাত।

এর আগে সকালে আবহাওয়া দফতরের সবশেষ বুলেটিনে বলা হয়েছে, ‘ঘূর্ণিঝড় মোকা’ সকাল ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ- পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরো উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।
ভোরের কাগজ

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ১১:২৭)
  • ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১