সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত

সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও আলোচনা সভায় শেখ নওশেদ সরোয়ার পিল্টু
দেশ আলাদা হলেও রবীন্দ্র-নজরুল দুই দেশেই
এক অবিচ্ছেদ্য চেতনার প্রতীক ও সাহিত্যের ধ্রুবতারা

বঙ্গবন্ধু সাংস্কৃতিক চর্চা শিশু কিশোর চট্টগ্রাম বিভাগের আয়োজনে মাসব্যাপী রবীন্দ্র-নজরুল সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী, গুণীজন সংবর্ধনা ও আলোচনা সভা গতকাল ৭ জুন, শুক্রবার, বিকেল ৫টায় নগরীর মোমিন রোডস্থ চট্টগ্রাম একাডেমি হলে সংগঠনের সহসভাপতি ও জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি হাবিবুর রহমান হাবিবের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য, এ্যাড ভিশন বাংলাদেশের চেয়ারম্যান, বিশিষ্ট ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক শেখ নওশেদ সরোয়ার পিল্টু। প্রধান আলোচক ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ও সাংস্কৃতিক সংগঠক সাবরিনা আফরোজা। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম হলি পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সজীব শীল, সংগঠনের উপদেষ্টা ও সাংস্কৃতিক সংগঠক উদয় শঙ্কর রায়, সাংস্কৃতিক সংগঠক ও ক্রীড়া ব্যক্তিত্ব বায়েজিদ ফরায়েজি, ৪০নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মো. নজরুল ইসলাম, ৪১নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন রাজু, সঙ্গীতশিল্পী ও সাংস্কৃতিক সংগঠক সালমা বিনতে ইব্রাহিম, সাংস্কৃতিক সংগঠক ও ব্যবসায়ী সুভাষ দেবনাথ, চট্টগ্রাম মহানগর সড়ক পরিবহন শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মো. কালিম শেখ।
সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগ নেতা শেখ নওশেদ সরোয়ার পিল্টু বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বাঙালির চেতনার প্রতীক। এপার বাংলা ও ওপার বাংলায় রবীন্দ্র ও নজরুল সাহিত্য জগতে অনন্য প্রতিভাধার। দেশ আলাদা হলেও রবীন্দ্র-নজরুল দুই দেশেই এক অবিচ্ছেদ্য চেতনার প্রতীক ও সাহিত্যের ধ্রুবতারা। তিনি আরও বলেন, আগামী প্রজন্মকে রবীন্দ্র-নজরুলের ভাবনায় গড়ে তুলতে হবে। অসাম্প্রদায়িক চেতনার উজ্জ্বল প্রতীক রবীন্দ্র-নজরুল বিশ্বময় সমাদৃত।
বক্তারা বলেন, রবীন্দ্র-নজরুল চর্চা যত বেশি সমৃদ্ধ হবে আগামী প্রজন্ম তত বেশি আলোকিত হবে। বঙ্গবন্ধু শিশু কিশোর সাংস্কৃতিক চর্চা মাসব্যাপী রবীন্দ্র-নজরুল প্রতিযোগিতার আয়োজন করে শিশু-কিশোরদের মেধা ও মননের বিকাশ ঘটিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। তারা সকল সাংস্কৃতিক পৃষ্ঠপোষকদের সহযোগিতা করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক চর্চা শিশু কিশোর সংগঠনকে এগিয়ে নেয়ার আহ্বান জানায়। সভায় স্বাগত বক্তব্য রাখেন ও আলোচনা-পরবর্তী অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও প্রতিষ্ঠাতা পরিচালক মধু চৌধুরী। সংগঠনের সাংগঠনিক সম্পাদক স ম জিয়াউর রহমানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সংগঠক কাওসার চৌধুরী, সাংস্কৃতিক সংগঠক দিলীপ সেনগুপ্ত, শিল্পী মারমা, অনন্যা বড়ুয়া, বন্যা বড়ুয়া, আদৃতা চৌধুরী রাইতা প্রমুখ। আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা শেষে মাসব্যাপী রবীন্দ্র-নজরুল সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থী এবং সাংস্কৃতিক ক্ষেত্রে অবদান রাখায় গুণীজনদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি আওয়ামী লীগ নেতা শেখ নওশেদ সরোয়ার পিল্টুসহ অতিথিবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ৮:০৪)
  • ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১