৮ ভোজ্যতেল কোম্পানির বিরুদ্ধে মামলা

যমুনা নিউজ বিডিঃ দেশের ভোজ্যতেল আমদানিকারক ৮ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। সেবা সীমিতকরণ বা নিয়ন্ত্রণের অভিযোগে এ মামলা দায়ের করেছে সরকারি সংস্থাটি।

যে আট কোম্পানির বিরদ্ধে মামলা হয়েছে সেগুলো হলো সিটি এডিবল অয়েল লিমিটেড (তীর ব্র্যান্ড), বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড (রূপচাঁদা ব্র্যান্ড), মেঘনা ও ইউনাইটেড এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড (ফ্রেশ ব্র্যান্ড), বসুন্ধরা অয়েল রিফাইনারি মিল (বসুন্ধরা ব্র্যান্ড), শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (পুষ্টি ব্র্যান্ড), এস আলম সুপার এডিবল অয়েল কোম্পানি লিমিটেড (এস আলম ব্র্যান্ড), প্রাইম এডিবল অয়েল লিমিটেড (প্রাইম ব্র্যান্ড) ও গ্লোব এডিবল অয়েল লিমিটেড (রয়্যাল শেফ ব্র্যান্ড)।

প্রতিযোগিতামূলক বাজার নিশ্চিত করতে স্বাধীন অনুসন্ধান ও প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিতে কোম্পানিগুলোর বিরুদ্ধে স্বপ্রণোদিত হয়ে গত বুধবার এ মামলা দায়ের করেছে কমিশন। এরই মধ্যে প্রতিষ্ঠানগুলোকে মামলার শুনানিতে অংশ নিতে নোটিশও পাঠিয়েছে সংস্থাটি।

আজ শুক্রবার গণমাধ্যমকে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম। তিনি বলেন, ‘শুধু ভোজ্যতেল নয়, অন্য যে কোনো পণ্যের ক্ষেত্রেও যদি সিন্ডিকেট বা নিয়ন্ত্রণের অভিযোগ পাওয়া যায়, আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।’

সূত্র বলছে, প্রতিষ্ঠানটির আইনে স্বপ্রণোদিত হয়ে মামলা করার এখতিয়ার আছে। মামলার শুনানিতে অংশ নিতে নোটিশ দেওয়া হয়েছে। প্রাথমিক তদন্তে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে যেসব অসামঞ্জস্য পাওয়া গেছে, সেগুলোর বিষয়ে আগামী ১৮ ও ১৯ মে শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সন্ধ্যা ৬:০৮)
  • ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১